ওয়ার্নের সেই অস্ট্রেলিয়া কোথায়, লায়নকে ৩০ উইকেট নিতে হবে

প্রত্যেকটা ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আগেই উত্তাপ খুব বেড়ে যায়। তার কারণ, সকলেই ভাবে হয়তো ঐতিহাসিক সেই সিরিজের পুনরাবৃত্তি হবে। লোকে খুব উত্তেজিত হয়ে পড়ে পুরনো সেই সিরিজের কথা ভেবে।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৩৯
Share:

অপেক্ষা অশ্বিনের ভেল্কির।

প্রত্যেকটা ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আগেই উত্তাপ খুব বেড়ে যায়। তার কারণ, সকলেই ভাবে হয়তো ঐতিহাসিক সেই সিরিজের পুনরাবৃত্তি হবে। লোকে খুব উত্তেজিত হয়ে পড়ে পুরনো সেই সিরিজের কথা ভেবে। কিন্তু এটাও তো ভুললে চলবে না যে, এখনকার অস্ট্রেলিয়া দলের উপমহাদেশে পারফরম্যান্স খুবই খারাপ। শ্রীলঙ্কা, পাকিস্তান বা ভারত— কোনও জায়গাতেই ওরা তেমন কিছু করতে পারেনি হালফিলে। আর আমার মনে হয়, এ বারও বিস্ময়কর কিছু ঘটাতে হবে ওদের দারুণ ফল করতে গেলে।

Advertisement

২০০১ সালের সেই অস্ট্রেলিয়া দলের সবচেয়ে বড় সুবিধা ছিল, বোলিংয়ের সময় ওরা দু’দিক থেকে চাপ সৃষ্টি করতে পারত। টেস্ট ম্যচ জিততে গেলে ২০টা উইকেট তুলতে হয়। সেই কারণেই এ সব পরিবেশে ভারত অনেক এগিয়ে। ভারতীয় দলে এখন বোলারদের গ্রুপটা খুবই শক্তিশালী। নিয়মিত ভাবে ওরা ভারতের পরিবেশে ২০টা করে উইকেট তুলে নিতে পারছে।

আমাদের প্রজন্মের সেই অস্ট্রেলিয়া দলে একটা শেন ওয়ার্ন ছিল। ওদের ফাস্ট বোলাররা চাপ রেখে যেত ব্যাটসম্যানদের ওপর। আর অন্য প্রান্ত থেকে আসত ওয়ার্ন। ও নিজে চাপে থাকলেও ভারতে ভাল বল করেছিল। আমি একটা তথ্য দেখে বেশ চমকেই উঠেছি যে, ভারতীয় পরিবেশে নাথন লায়নের স্ট্রাইক রেট ওয়ার্নের চেয়েও ভাল। কে জানে, দু’জনের খেলার ওপর প্রভাবের পার্থক্য দেখে তো সেটা বোঝার উপায় নেই।

Advertisement

ভারতীয় দল শেষ সিরিজটা খেলেছে মোটামুটি ভাল উইকেটে। বল ঘুরলেও একেবারে ঘূর্ণি পিচ ছিল না। যদি সে রকমই পিচ থাকে তা হলে অস্ট্রেলীয়দের জন্য ভাল। আমি ডারেন লেম্যানের সঙ্গে একমত যে, টস ম্যাচের ভাগ্য গড়ে দেবে না। ম্যাচের ভাগ্য নির্ভর করবে কোন দল কেমন খেলে তার ওপর।

শেষ বার ভারত দেশের মাটিতে হেরেছিল ইংল্যান্ডের কাছে। ঠিক তার আগেই অস্ট্রেলিয়া থেকে দুরমুশ হয়ে ফিরেছিল ওরা। তা ছাড়া ইংল্যান্ডের সেই দলে দু’জন অতুলনীয় স্পিনার ছিল। গ্রেম সোয়ান ও মন্টি পানেসর। কিন্তু এই অস্ট্রেলিয়াকে খেলতে হবে এমন এক ভারতীয় দলের বিরুদ্ধে, যারা এর মধ্যে কিছুই হারেনি। ভারতের মাটিতে ভারতের এই দল বিশ্বাস করে, তারা যে কোনও পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে পারে। এবং, সেটা ওরা বার বার করেও দেখাচ্ছে।

অস্ট্রেলিয়াকে ভাল কিছু করতে গেলে লায়ন-কে ভাল বল করতে হবে। হয়তো তাতেও যথেষ্ট হবে না। লায়ন চারটি টেস্টে ৩০চি উইকেট নিলে যদি কিছু হয়। কিন্তু একই সঙ্গে মিচেল স্টার্ক-দেরও দারুণ বল করে যেতে হবে। যদি ওরা শুরুতে হারে, তা হলে ইংল্যান্ডের মতোই দ্রুত তলিয়ে যেতে পারে। আমি খুব একটা পুর্বাভাসে বিশ্বাসী নই তবে অস্ট্রেলিয়া, তোমাদের জন্য খুব কঠিন সময় অপেক্ষা করে আছে ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন