খেতাব জিতে বাকরুদ্ধ ওসাকা

যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন তাঁর মধ্যে প্রতিভা দেখতে পায়নি। তাই সাহায্যের জন্য হন্যে হয়ে ঘুরেও বারবার খালি হাতে ফিরেছেন লিয়োনার্ড ফ্রাঙ্কোয়েস। তিনিই নেয়োমি ওসাকার হাইতিয়ান বাবা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ০১:২৮
Share:

চ্যাম্পিয়ন: অস্ট্রেলীয় ওপেনে সেরা ওসাকা। গেটি ইমেজেস

যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন তাঁর মধ্যে প্রতিভা দেখতে পায়নি। তাই সাহায্যের জন্য হন্যে হয়ে ঘুরেও বারবার খালি হাতে ফিরেছেন লিয়োনার্ড ফ্রাঙ্কোয়েস। তিনিই নেয়োমি ওসাকার হাইতিয়ান বাবা। একটা সময় বিরক্ত হয়ে ঠিক করলেন, নেয়োমি খেলবেন জন্মভূমি জাপানের হয়ে। শুধু তাই নয়, দুই মেয়ে মারি ও নেয়োমিকে ফ্লরিডায় তৈরি করলেন নিজের হাতে। তাঁর সামনে রোল মডেল ছিলেন একজনই। উইলিয়ামস বোনেদের বাবা রিচার্ড!

Advertisement

লিয়োনার্ডের পরিশ্রম যে বৃথা যায়নি তা আবার প্রমাণ হল শনিবার রড লেভার এরিনায়। যুক্তরাষ্ট্র ওপেনের পরে অস্ট্রেলীয় ওপেনেও চ্যাম্পিয়ন হলেন ওসাকা। ফাইনালে পেত্রা কুইতোভাকে ৭-৬ (২), ৫-৭, ৬-৪ হারিয়ে। ম্যাচ যে ভাবে এগোচ্ছিল তাতে দ্বিতীয় সেটেই চ্যাম্পিয়ন হওয়ার কথা জাপানি মেয়ের। কিন্তু সবাইকে চমকে, তিনটি চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নষ্ট করে ফেলেন তিনি। সঙ্গে সেটও। এমন পট পরিবর্তনে কেঁদেই ফেলেন একুশ বছরের মেয়ে। তখন মনে হল, এ বার বুঝি ছন্দপতন ঘটবে। তৃতীয় সেটে ম্যাচ বার করে ছুরিকাহত হওয়ার পরে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতবেন কুইতোভাই। হল কিন্তু উল্টো। দুরন্ত সার্ভিস আর নিখুঁত ফোরহ্যান্ডের সৌজন্যে ওসাকাই মার্টিনা হিঙ্গিসের পরে সব চেয়ে কম বয়সে অস্ট্রেলীয় ওপেন জিতলেন। এবং প্রথম জাপানি হিসেবে মেয়েদের টেনিসের এক নম্বরের জায়গা নিশ্চিত করলেন।

এমন উজ্জ্বল শনিবারে উচ্ছ্বাসে ভেসে যাওয়ার দিন ফ্রাঙ্কোয়েসের। যাঁর স্ত্রী জাপানি, তামাকি ওসাকা। যিনি মেয়েকে মায়ের পদবি দিয়েছেন স্বেচ্ছায়। আর আপ্লুত ওসাকা ট্রফি নিয়ে ভুলে গেলেন জিতে কিছু বলতে হয়! পরে অবশ্য ক্ষমা চাইলেন, ‘‘এত লোকের সামনে কথাই বলতে পারি না। চ্যাম্পিয়ন হলে কী বলব লিখে রেখেছিলাম। কিন্তু এখানে দাঁড়িয়ে দেখছি আনন্দে সব ভুলে গিয়েছি।’’ ওসাকাতে মুগ্ধ কিন্তু পরাজিত কুইতোভাও, ‘‘হেরেছি ঠিক আছে। কিন্তু মেয়েটার অবিশ্বাস্য প্রতিভা।’’

Advertisement

আরও পডুন: চোখের পলকে রস টেলরকে স্টাম্পিং ধোনির, দেখুন ভিডিয়ো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন