বজরংয়ের ‘হার’ নিয়ে ক্ষুব্ধ যোগেশ্বর

এ দিকে, সেমিফাইনালে বজরং-এর হার নিয়ে বিতর্ক থামেনি। ইতিমধ্যেই কুস্তির জাতীয় সংস্থা আবেদন করে জানায় যে বেশ কিছু ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্ত অবিশ্বাস্য ভাবে  ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে গিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৯ ০৬:০১
Share:

চর্চায়: সেমিফাইনালে হারলেও শেষ পর্যন্ত ব্রোঞ্জ বজরংয়ের। টুইটার

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে শেষ পর্যন্ত ব্রোঞ্জ জিতলেন বজরং পুনিয়া এবং রবি দাহিয়া। র‌্যাপেসেজের শেষ লড়াইটা বজরং জেতেন হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে ৮-৭ ফলে। তাঁর প্রতিপক্ষ ছিলেন মঙ্গোলিয়ার তুমুর অচির। বিশ্ব চ্যাম্পিয়নশিপে বজরংয়ের এটি তৃতীয় পদক। ২০১৩-তে বুদাপেস্তে তিনি ব্রোঞ্জ জেতেন। রুপো পান গত বার বুদাপেস্তেই। ৫৭ কেজির ফ্রিস্টাইলে রবি এ দিন ব্রোঞ্জ নিশ্চিত করেন আত্রিনাঘার্চকে ৬-৩ ফলে হারিয়ে।

Advertisement

এ দিকে, সেমিফাইনালে বজরং-এর হার নিয়ে বিতর্ক থামেনি। ইতিমধ্যেই কুস্তির জাতীয় সংস্থা আবেদন করে জানায় যে বেশ কিছু ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্ত অবিশ্বাস্য ভাবে ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে গিয়েছে। আবেদনের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক সংস্থাও মেনে নিয়েছে, আম্পায়ার ভুল করেছেন। এমনকি সময়মতো উপযুক্ত ব্যবস্থা নেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কিন্তু ব্যবস্থাটা ঠিক কী হতে যাচ্ছে তা এখনও পরিষ্কার নয়।

বৃহস্পতিবার সেমিফাইনালে দৌলেত নিয়াজ়বেকভের বিরুদ্ধে খেলা শেষ হয় ৯-৯ স্কোরে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হয় আম্পায়ারকে। সবাইকে বিস্মিত করে তিনি বিজয়ী ঘোষণা করেন বজরং-এর প্রতিদ্বন্দ্বীকেই। এ হেন ঘটনায় হতাশ তারকা কুস্তিগির যোগেশ্বর দত্তও নিজের বিস্ময় প্রকাশ না করে পারেননি। টুইটারে তিনি লেখেন, ‘‘যে কেউ এই লড়াইটা দেখে বলে দিতে পারবে কোনটা ঠিক আর কোনটা ভুল। তা হলে আম্পায়ার কেন দেখতে পেলেন না? এত বড় টুর্নামেন্টে এই স্তরের অসতর্কতা ভাবা যায় না। সবাই দেখেছে কাজ়াখস্তানের কুস্তিগির নিয়ম মেনে লড়াই করেনি।’’

Advertisement

পাশাপাশি রবি দাহিয়া বলেছেন, ‘‘বজরং, ফোগতের (বিনেশের) মতো যোদ্ধারাই আমাকে অনুপ্রাণিত করে। ভাবতেই পারছি না বজরং, ফোগতের (বিনেশের) সঙ্গে লোকে এ বার আমার নামও বলবে। চেষ্টা করব টোকিয়ো থেকেও পদক নিয়ে ফিরতে। কাজটা সোজা হবে না জানি। তবু আমার তরফ থেকে চেষ্টায় খামতি থাকবে না ’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন