Bajrang Punia

বিশ্ব মঞ্চে তৃতীয় ব্রোঞ্জ জিতে নজির বজরংয়ের

বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিন বার ব্রোঞ্জ জিতলেন বজরং। এর আগে তিনি ২০১৩ সালে ব্রোঞ্জ, ২০১৮ সালে রুপো এবং ২০১৯ সালে ব্রোঞ্জ জিতেছিলেন। এই প্রতিযোগিতায় ৩০ সদস্যের দল পাঠালেও মাত্র দুটি পদকই এসেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৯:১৫
Share:

বজরং পুনিয়া। — ফাইল চিত্র।

তারকা কুস্তিগির বজরং পুনিয়ার মুকুটে আর একটি পালক যোগ হল। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে তিনি প্রথম ভারতীয় হিসেবে এই মঞ্চে চারটি পদক জয়ের নজির গড়ে ফেললেন রবিবার।

Advertisement

গত বছর টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী বজরং ১১-৯ ফলে হারান পুয়ের্তো রিকোর সেবাস্তিয়ান সি রিভেরাকে। কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের জন মাইকেল ডিয়াকোমিহালিসের কাছে হেরে গিয়েছিলেন বজরং। তবে এর পরে তিনি ব্রোঞ্জ জয়ের ম্যাচে যোগ্যতা পান রিপেচেগ রাউন্ডের মাধ্যমে। যেখানে তিনি হারান আর্মেনিয়ার ভাজ়জেন টেভানিয়ানকে ৭-৬ পয়েন্টে।

এই নিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিন বার ব্রোঞ্জ জিতলেন বজরং। এর আগে তিনি ২০১৩ সালে ব্রোঞ্জ, ২০১৮ সালে রুপো এবং ২০১৯ সালে ব্রোঞ্জ জিতেছিলেন। ভারত এই প্রতিযোগিতায় ৩০ সদস্যের দল পাঠালেও মাত্র দুটি পদকই এসেছে। টোকিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী রবি কুমার দাহিয়াও পদক জিততে পারেননি এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে। তিনি প্রথম দিকেইছিটকে গিয়েছিলেন।

Advertisement

বজরংয়ের পাশাপাশি ভারতকে দ্বিতীয় পদক দেন বিনেশ ফোগত। ৫৩ কেজি বিভাগে বিনেশ হারিয়েছেন সুইডেনের এম্মা মালগ্রেনকে। পরে বিনেশ জানিয়েছেন, তাঁকে নিয়ে যে ধরনের সমালোচনা হয়েছেন, তা কোনও ভাবেই প্রত্যাশিত ছিল না। এই পদক জিতে তিনি সেই সমালোচনারই জবাব দিয়েছেন। বিনেশ মনে করেন, খেলোয়াড়দের যোগ্য সম্মানদেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন