ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে এই প্রথম পাঁচে বাংলাদেশ

বাংলাদেশে ক্রিকেট যে উন্নতি করছে তার সব থেকে বড় প্রমাণ আইসিসি র‌্যাঙ্কিং। এখনও সরকারিভাবে ঘোষণা না করলেও বিসিসিব-র সভাপতি আইসিসির সভা থেকে ফিরেই জানিয়ে দিলেন সেই সুখবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৬ ২০:১৮
Share:

বাংলাদেশে ক্রিকেট যে উন্নতি করছে তার সব থেকে বড় প্রমাণ আইসিসি র‌্যাঙ্কিং। এখনও সরকারিভাবে ঘোষণা না করলেও বিসিসিব-র সভাপতি আইসিসির সভা থেকে ফিরেই জানিয়ে দিলেন সেই সুখবর। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে এই প্রথম একদিনের র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে জায়গা করে নিল বাংলাদেশ। যার সঙ্গে যুক্ত হয়ে এল আরও একটা সুখবর। সেরা পাঁচে পৌঁছে যাওয়ায় ২০১৯ সালের বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্ব খেলতে হবে না বাংলাদেশকে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের সেরা আটে যে দলগুলি থাকবে তারা সরাসরি পরের বিশ্বকাপ খেলার সুযোগ পাবে।

Advertisement

এর আগে বাংলাদেশ ছিল সাত নম্বরে। এটাই ছিল সেরা র‌্যাঙ্কিং। এবার দু’ধাপ উঠে পাঁচে পৌঁছে গেল বাংলাদেশ। পয়েন্ট ১০১। পয়েন্টের বিচারে পাকিস্তান ৭৯ ও ওয়েস্ট ইন্ডিজ ৮৩ পয়েন্টে থাকায় বাংলাদেশের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে। সেদিক থেকে দেখতে গেলে বাংলাদেশকে ছোঁয়ায় সহজ হবে না এই দুই দলের। যে কারণে সেরা পাঁচটা ধরে রাখতে পারবে বলেই মনে করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি। আর পুরো ব্যাপারটা দেখার পরই আইসিসির মনে হয়েছে বাংলাদেশকে বিশ্বকাপের যোগ্যতা পর্ব খেলতে হবে না।

আরও খবর

Advertisement

আইসিসির আলোচনায়ও মুস্তাফিজুর

সাকিবকে পুরো কোটা কেন করালেন না গম্ভীর?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন