Liton Das

দূষণের জন্য কোটলায় মাস্ক পরে অনুশীলন বাংলাদেশের লিটনের

যদিও ভারতীয় দল দূষণের ইস্যুকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না। বিরাট কোহালির অনুপস্থিতিতে যিনি নেতৃত্ব দেবেন, সেই রোহিত শর্মা যেমন বায়ুদূষণকে সমস্যা হিসেবে দেখছেন না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৯ ১৮:৫৯
Share:

মাস্ক পরে রয়েছেন লিটন। কোটলায় বৃহস্পতিবার। ছবি টুইটার থেকে নেওয়া।

বায়ুদূষণ ঠেকাতে বৃহস্পতিবার ফিরোজ শাহ কোটলায় মাস্ক পরে অনুশীলন করলেন বাংলাদেশের লিটন দাস। আর এটাই ফের প্রশ্ন তুলে দিল রাজধানীতে টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন নিয়ে।

Advertisement

রবিবার কোটলায় বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে নামবে ভারত। দিওয়ালির পর রাজধানীতে ম্যাচ বলে আপত্তি করছেন পরিবেশবিদরা। তাঁদের মতে, নয়াদিল্লিতে কয়েক ঘণ্টা খেলা হলে ক্রিকেটারদেরই দীর্ঘমেয়াদি ক্ষতি। তা ছাড়া দর্শকরাও বায়ুদূষণের শিকার হবেন। প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর এই পরিস্থিতিতে রবিবারের ম্যাচ হওয়া উচিত নয় বলে মনে করছেন। তাঁর মতে, ম্যাচ আয়োজনের থেকে দূষণ আটকানো অনেক বেশি গুরুত্বপূর্ণ।

যদিও বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিয়েছেন যে, কোটলাতেই হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। এই আবহেই এ দিন নয়াদিল্লিতে অনুশীলনে নেমে পড়লেন বাংলাদেশের ক্রিকেটাররা। তার মধ্যে লিটন দাসকে দেখা গেল ১০ মিনিটের জন্য মুখে মাস্ক বেঁধে প্রস্তুতি সারতে। তবে ব্যাটিংয়ের সময় তিনি মাস্ক পরেননি। বাংলাদেশের আর কোনও ক্রিকেটার মাস্ক পরেননি।

Advertisement

আরও পড়ুন: ‘শাকিব এই ভুল করবে, ভাবতেই পারিনি’​

আরও পড়ুন: শিশির সমস্যা তৈরি না করলে গোলাপি বলে টেস্ট স্বাগত: সচিন​

যদিও ভারতীয় দল দূষণের ইস্যুকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না। বিরাট কোহালির অনুপস্থিতিতে যিনি নেতৃত্ব দেবেন, সেই রোহিত শর্মা যেমন বায়ুদূষণকে সমস্যা হিসেবে দেখছেন না। তাঁর কথায়, “আমি সবে এসেছি। পরিস্থিতি কেমন তা বোঝার জন্য খুব একটা সময় পাইনি। আমি যত দূর জানি, ৩ নভেম্বর ঠিকই খেলা হবে। এখানে শ্রীলঙ্কার বিরুদ্ধে যখন টেস্ট খেলেছিলাম, তখন সমস্যা হয়নি কোনও। ঠিক কী আলোচনা হচ্ছে, তা জানা নেই। আর আমি কোনও সমস্যাও দেখছি না।”

প্রসঙ্গত, ২০১৭ সালে কোটলায় শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট খেলেছিল ভারত। যা ছিল সিরিজের তৃতীয় টেস্ট। সেই টেস্টে শ্রীলঙ্কার ক্রিকেটাররা ফেস মাস্ক পরে খেলেছিলেন। কুয়াশা ও ‘ভেরি পুওর’ বাতাসের জন্য ২০ মিনিট বন্ধ ছিল খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন