Sports News

গুলশনে জঙ্গি হামলার জের, বিদেশি কোচেদের সুরক্ষায় এ বার গানম্যান

বিদেশি কোচদের নিরাপত্তা বাড়াতে গানম্যান রাখবে বিসিবি। ঢাকার অভিজাত এলাকা গুলশনে এত দিন চড়া মূল্যে আবাসনের সুযোগ পেতেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তিবদ্ধ বিদেশি কোচিং স্টাফ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৬ ১৭:৩৯
Share:

বিদেশি কোচদের নিরাপত্তা বাড়াতে গানম্যান রাখবে বিসিবি।

Advertisement

ঢাকার অভিজাত এলাকা গুলশনে এত দিন চড়া মূল্যে আবাসনের সুযোগ পেতেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তিবদ্ধ বিদেশি কোচিং স্টাফ। মহিন্দর অমরনাথ থেকে শুরু করে গর্ডন গ্রিনিজ,এডি বার্লো, ট্রেভর চ্যাপেল, মহসিন কামাল, ডেভ হোয়াটমোর, জেমি সিডন্স, স্টুয়ার্ট ল’, শেন জার্গেনসেন। এমনকী, হাল আমলের কোচ চন্দ্রিকা হাতুরেসিংহেদের ঢাকায় থাকাকালীন গুলশনে পছন্দ মতো ফ্ল্যাটই বরাদ্দ ছিল।

বিদেশি স্টাফদের পছন্দ মতো আবাসনের পেছনে মাসে লাখ লাখ টাকা খরচ করে বাবুর্চি-সহ বাড়ি ভাড়া, নিজের দেশের ক্লাবের মেম্বারশিপ ফি’র যোগানটাও এত দিন দিত বিসিবি। তবে জুলাই মাসে গুলশনের হোলি আর্টিজেন রেস্তোরাঁয় সশস্ত্র জঙ্গি হামলায় ২০ জন বিদেশি নিহত হওয়ার ঘটনায় বদলে গেছে দৃশ্যপট। গুলশনের আবাসনকে এখন আর নিরাপদ মনে করেন না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফ। শ্রীলকান স্ট্রেংন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়ানের যাতায়ত ছিল হোলি আর্টিজেন রেস্তোরাঁয়, মাঝে মধ্যেই সেখানে রাতের ডিনারে যেতেন। সে কারণেই ওই রেস্তোরাঁয় জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় এতটাই ভয় পেয়েছেন যে, ছুটি কাটিয়ে শ্রীলঙ্কা থেকে ঢাকায় এসে গুলশনের ফ্ল্যাটে উঠতে মন সায় দেয়নি তাঁর। আর বিসিবি’র কোচিং স্টাফে রিহ্যাবিলেটশন ম্যানেজার অস্ট্রেলীয় ব্রিট হ্যারপ ছুটি কাটিয়ে ঢাকায় এসে পর দিনই চাকরি ছেড়ে দিয়ে নিউজিল্যান্ডে ঠিকানা খুঁজে নিয়েছেন।

Advertisement

২০ জুলাই থেকে শুরু হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের কন্ডিশনিং ক্যাম্প। ক্যাম্পে প্রধান দায়িত্বপ্রাপ্ত মারিও ভিল্লাভারায়ান নিরাপদ আবাসনের নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত ঢাকায় আসেননি। একই অবস্থা ইংলিশ ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলের। টি-২০ বিশ্বকাপ শেষে অনির্ধারিত ছুটি লম্বা করেছেন। শুক্রবার ঢাকায় এসেছেন হ্যালসল, শনিবার মারিও ভিল্লাভারায়ান। রবিবার ঢাকায় আসার কথা বাংলাদেশ দলের হেড কোচ চন্দিকা হাতুরেসিংহের। এ সপ্তাহ থেকেই বিদেশি কোচিং স্টাফের আগমনে প্রাণ ফিরে পাবে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প। তবে ঢাকায় ফেরার আগেই তাদের আবাসনের নিরাপত্তা নিয়ে শর্ত পূরণ করতে হয়েছে বিসিবি-কে। বিদেশি কোচদের নিরাপদ আবাসনের নিশ্চয়তা দিতে ঢাকা সেনা নিবাস সংলগ্ন কুর্মিটোলা গলফ ক্লাবকে বেছে নিয়েছে বিসিবি’র নিরাপত্তা বিভাগ। ইংলিশ ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল এবং শ্রীলঙ্কান স্ট্রেংন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়ান ইতিমধ্যে কুর্মিটোলা গলফ ক্লাব থেকে ঢাকায় এসে উঠেছেন। হাতুরেসিংহেও এখানে আবাসন সুবিধা পাবেন। এ তথ্যই দিয়েছেন বিসিবি’র প্রধান নিরাপত্তা উপদেষ্টা মেজর (অবসরপ্রাপ্ত) হোসেন ইমাম। তিনি বলেন, “বিদেশি কোচদের নিরাপদে রাখতে কুর্মিটোলা গলফ ক্লাবকে বেছে নেওয়া হয়েছে। তা ছাড়া এখানকার পরিবেশ ভাল, এখানে সব ধরনের সুযোগসুবিধাও রয়েছে।”

শুধু নিরাপদ আবাসনই নয়, কোচিং স্টাফের সব সময়ের নিরাপত্তার জন্য গানম্যানের নিশ্চয়তাও দেওয়া হয়েছে। গুলশনের হোলি আর্টিজানে সশস্ত্র জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় ভীত-সন্ত্রস্ত্র বিদেশি কোচদের নিরাপত্তা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে গানম্যান নিযুক্ত করার যে আবেদন করেছে বিসিবি, সে আবেদন মঞ্জুর হয়েছে। ঢাকায় তারা সবাই জড়ো হলে সশস্ত্র পুলিশ পাবেন বলে জানিয়েছেন বিসিবি’র নিরাপত্তা উপদেষ্টা মেজর (অবসরপ্রাপ্ত) ইমাম হোসেন। তিনি বলেন, “বিদেশি কোচদের সব সময় নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমাদের। সরকারের তরফ থেকে তাঁদের সবার জন্য এক জন করে গানম্যানের নিশ্চয়তা দেওয়া হয়েছে। আশা করছি অনুশীলনের প্রথম দিন থেকে এই সুবিধা পাবেন তাঁরা।”

আরও পড়ুন

গুলশন হামলার এক মাস, বাংলাদেশে রুখে দাঁড়িয়েছে সাধারণ মানুষ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন