বাঘেদের স্বপ্নের দৌড়, সামনে প্রাচীর স্টেইন

ছোট কবিতার পর্ব শেষ। এ বার উপন্যাসের সময় শুরু! ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটের চরিত্রগত বৈষম্য বোঝানোয় যদি উপরোক্ত উপমা ব্যবহার হয়, খুব ভুল হবে না। ক্রিকেটের পৃথিবীতে অনায়াসে ওয়ান ডে ক্রিকেটকে বলা যায় ছোট কবিতা। যা পঞ্চাশ ওভারের ম্যাচ। যেখানে সেশন জয়ের ব্যাপার থাকে না। যেখানে চারটে ভাল সেশনের পর দু’টো খারাপেই খেলা ঘুরে যেতে পারে। এবং যুদ্ধের মান ও কাঠিন্যে যা ওয়ান ডে-র চেয়ে অনেক কঠিন।

Advertisement

রাজর্ষি গঙ্গ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৫ ১৫:১৮
Share:

এএফপির ফাইল চিত্র।

ছোট কবিতার পর্ব শেষ। এ বার উপন্যাসের সময় শুরু!

Advertisement

ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটের চরিত্রগত বৈষম্য বোঝানোয় যদি উপরোক্ত উপমা ব্যবহার হয়, খুব ভুল হবে না। ক্রিকেটের পৃথিবীতে অনায়াসে ওয়ান ডে ক্রিকেটকে বলা যায় ছোট কবিতা। যা পঞ্চাশ ওভারের ম্যাচ। যেখানে সেশন জয়ের ব্যাপার থাকে না। যেখানে চারটে ভাল সেশনের পর দু’টো খারাপেই খেলা ঘুরে যেতে পারে। এবং যুদ্ধের মান ও কাঠিন্যে যা ওয়ান ডে-র চেয়ে অনেক কঠিন।

তত্ত্বের কচকচি ছেড়ে এ বার আসল কথায় ঢোকা যাক। মঙ্গলবার থেকে চট্টগ্রামে যে দু’টো টিম টেস্ট যুদ্ধে নামছে, টেস্ট এবং ওয়ান ডে-র বৈপরীত্যের মতো দু’টো টিমের সম্মুখ টেস্ট-সমরেও ঠিক ততটাই বৈপরীত্য। মাস্টারদার শহরে দু’টো টিমের ন’নম্বর টেস্ট যুদ্ধ। আগের আটটায় আটটাই দক্ষিণ আফ্রিকা জিতেছে। তার চেয়েও মারাত্মক হল, আট যুদ্ধের মধ্যে সাতটাই প্রোটিয়ারা আবার জিতেছে ইনিংসে!

Advertisement

যুদ্ধের চব্বিশ ঘণ্টা আগে বাংলাদেশ কোচ চণ্ডিকা হাতুরুসিংঘে বলে গেলেন, ‘‘আমাদের নিজেদের ক্ষমতা অনুযায়ী খেলতে হবে। ইমরুল, তামিমরা ওয়ার্ল্ড ক্লাস প্লেয়ার। তার পরেও আমাদের একটা মুশফিকুর থাকবে। সাকিব থাকবে। ম্যাচের প্রথম থেকে আমরা যুদ্ধটা শুরু করে দেব।’’ দেওয়াও উচিত। ইতিহাস, রেকর্ড যদি সব হত, তা হলে লয়েডের ওয়েস্ট ইন্ডিজের গরিমা দেখার পর কপিল দেবের ভারত ’৮৩ বিশ্বকাপ জয়ের কথা ভাবতে পারতেন না। বাংলাদেশ গত আটটা টেস্ট আফ্রিকার সিংহদের কাছে হেরেছি ঠিক। কিন্তু, পাশাপাশি এটাও ঠিক যে, টিমটা এখন স্বপ্নের ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছে। বিশ্বজোড়া অবিশ্বাসী চোখগুলোতে এখন সম্ভ্রম, সম্মানটাই বেশি। নিউজিল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের পর তো দক্ষিণ আফ্রিকাকেও ওয়ান ডে-তে নাকানিচোবানি খাইয়ে ছেড়ে দিয়েছে বাংলাদেশ। ওয়ান ডে-তে যারা এখন এত বড় শক্তি, অতীত রেকর্ড দেখে টেস্টে তাদের হালকা ভাবে নেওয়া ভুল নয়। মূর্খামি হবে।

তার উপর ‘কাটার কিং’ মুস্তাফিজুর রহমানকে মঙ্গলবার প্রথম বারের জন্য টেস্ট সার্কিটে ছেড়ে দিচ্ছে বাংলাদেশ। প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওয়ান ডে সিরিজকে যিনি ‘ওয়ান ম্যান শো’ করে ছেড়েছিলেন, সেই সৌম্য সরকারও থাকবেন। বরং দক্ষিণ আফ্রিকাই কিন্তু একটা এবি ডে’ভিলিয়ার্সকে পাবে না। তবে হ্যাঁ, বিশ্বের তাবড় ব্যাটসম্যানদের রাতের ঘুম উড়িয়ে থাকে যে পেস জুটি, সেই ডেল স্টেইন-মর্নি মর্কেল জুটি থাকছেন মাস্টারদার শহরে।

স্টেইনগান আবার টেস্টে চারশো উইকেট থেকে মাত্র চার পা পিছিয়ে! যে সম্ভাব্য উৎসবের পালন নিয়ে আগাম ভাবনাচিন্তা করে রাখছে প্রোটিয়া শিবির।

দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হাসিম আমলা যেমন। বলে ফেলছেন, ‘‘স্টেইনের চারশো উইকেট টিমের সবার কাছেই অত্যন্ত স্পেশ্যাল হবে। কারণ যে ম্যাচেই ও নেমেছে, কিছু না কিছু করেছে টিমের জন্য। ও এই সিরিজে যা সাফল্য পাবে, গোটা টিম সেটা উপভোগ করবে। কারণ আমরা জানি ও কতটা খাটাখাটনি করে। টিমে ওর প্রভাবটাও মারাত্মক।’’ ডেল স্টেইন ও তাঁর সম্ভাব্য রেকর্ড নিয়ে প্রোটিয়াদের কলার উঁচু মনোভাব দেখলে, কথাবার্তা শুনলে টিম বাংলাদেশের খুব ভাল লাগার কথা নয়।

কারণ ডেল স্টেইন কয়েক মাস আগে বাংলাদেশ নিয়ে যে মন্তব্যটা করেছিলেন, সেটা খুব উপভোগ্য নয়। দক্ষিণ আফ্রিকা পেসার বিতর্কিত ভাবে বলে বসেছিলেন যে, যে ক’টা বল তাঁর কেরিয়ারে আর পড়ে আছে সেগুলোকে বাংলাদেশের বিরুদ্ধে খরচ করে নষ্ট করতে চান না! দক্ষিণ আফ্রিকা যেন পরোক্ষ ভাবে স্টেইনগান দিয়েই আতঙ্ক ছড়াতে চাইছে বিপক্ষ শিবিরে। বলছে, স্টেইনের দায়বদ্ধতার জন্যই ও এত সফল। যার নিদর্শন আবার দেখা যাবে আসন্ন সিরিজে। বলছে, স্টেইন ক্রিকেটবিশ্বের হাতেগোণা কয়েক বোলারের এক জন যিনি পাটা উইকেটেও সমান ভয়ঙ্কর হতে পারেন। আমলা বলে গেলেন, ‘‘যে ভাবে ও বল করে, যে দায়বদ্ধতাটা দেখায়, যে খিদেটা বার করে আনে মাঠে, সেটাই দরকারের সময় ওর থেকে বড় পারফরম্যান্স বার করে আনে।’’

মঙ্গলবার থেকে মাস্টারদার শহরে টেস্ট ক্রিকেটের গর্বের এভারেস্টের দিকে পায়ে পায়ে এগোনো তাই বাংলাদেশ ক্রিকেটের একমাত্র লক্ষ্য হবে না। স্টেইন নামক আতঙ্ককে চুরমার করাও হবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন