ফুটবল বসের পরীক্ষা আজ

ফের সেই অলৌকিকের প্রার্থনা। ফের এমএসএনের অভাবনীয় সাফল্যের প্রতীক্ষায় বার্সেলোনা ভক্তরা। ফের সেই প্রথম লেগের ঘাটতি মিটিয়ে ফিরে আসার অসাধ্য সাধনের চেষ্টা! ক্রিস গেইলের মতো ঝড় তুলে কি চ্যাম্পিয়ন্স লিগের দৌড়ে ফিরতে পারবেন লিও মেসি-রা?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৭ ০৪:১৮
Share:

মহড়া: য়ুভেন্তাস-পরীক্ষার প্রস্তুতিতে মগ্ন মেসি। মঙ্গলবার।

ফের সেই অলৌকিকের প্রার্থনা। ফের এমএসএনের অভাবনীয় সাফল্যের প্রতীক্ষায় বার্সেলোনা ভক্তরা। ফের সেই প্রথম লেগের ঘাটতি মিটিয়ে ফিরে আসার অসাধ্য সাধনের চেষ্টা!

Advertisement

ক্রিস গেইলের মতো ঝড় তুলে কি চ্যাম্পিয়ন্স লিগের দৌড়ে ফিরতে পারবেন লিও মেসি-রা? তিন গোলের ঘাটতি মিটিয়ে কি বার্সেলোনা পারবে সেমিফাইনালের টিকিট অর্জন করতে?

আগের বার ছিল প্যারিস সঁ জরমঁ। কয়েক দিন আগেই ০-৪ ব্যবধানের ঘাটতি মিটিয়ে দ্বিতীয় লেগে ৬-১ গোলে অবিশ্বাস্য জয় ছিনিয়ে নিয়েছিলেন লিও মেসি-রা। কে জানত কোয়ার্টার ফাইনালে উঠেও একই পরিস্থিতির মুখে পড়তে হবে।

Advertisement

এ বার সামনে য়ুভেন্তাস। যাদের রক্ষণ পিএসজি-র মতো ভাবলে বিরাট ভুল ভাবা হবে। চলতি চ্যাম্পিয়ন্স লিগে মাত্র দু’টি গোল খেয়েছে য়ুভেন্তাস। বোনুচ্চি, কিয়েল্লিনি, দানি আলভেজ-রা বিশ্বের সেরা ডিফেন্ডারদের মধ্যে পড়েন। প্রথম লেগে তাঁরা শুধু মেসিকেই বোতলবন্দি করে রাখেননি, বিখ্যাত এমএসএন ত্রয়ীকেও স্তব্ধ করে রেখেছিলেন। বার্সেলোনার ফুটবলাররা যদিও বিশ্বাস রেখে এগোচ্ছেন যে, পিএসজি ম্যাচের মতোই অলৌকিক ঘটানো সম্ভব। ম্যানেজার লুইস এনরিকে বলেছেন, ‘‘ম্যাচের ৮০ মিনিট দেখেই মাঠ ছেড়ে চলে যাবেন না। ম্যাচ দেখা বন্ধ করে দেবেন না। পুরো ৯০ মিনিটে কিন্তু অনেক কিছু ঘটতে পারে।’’


ত্রিফলা: ক্যাম্প ন্যু’তে মঙ্গলবার প্র্যাকটিসে এমএসএন।

য়ুভেন্তাসের দুরন্ত ফর্মে থাকা তারকা মেসির আর্জেন্তিনীয় সতীর্থ গঞ্জালো হিগুয়াইন বলছেন, ‘‘জানি না ৩-০ এগিয়ে থাকাটা যথেষ্ট কি না। বার্সা আগের ম্যাচেই পিএসজি-র বিরুদ্ধে প্রমাণ করে দিয়েছে, ওরা অলৌকিক ঘটাতে সক্ষম।’’

ফের অসম্ভবকে সম্ভব করার চ্যালেঞ্জ নেওয়ার ম্যাচে বার্সেলোনা সেরা ভোকাল টনিক পাবে তাদের ভক্তদের কাছ থেকে। ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে এই ম্যাচের জন্য দারুণ ভাবে সেজে উঠছে গ্যালারি। বলা হয়েছিল, ফরাসি দলের বিরুদ্ধে সে দিন বার্সার ‘টুয়েলভ্‌থ ম্যান’ ছিলেন সমর্থকেরাই। যদিও মনে রাখা দরকার যে, য়ুভেন্তাস কিন্তু পিএসজি নয়। বোনুচ্চি এবং কিয়েল্লিনি যে বিশ্বের দুই সেরা ডিফেন্ডার, সেটা প্রথম লেগে প্রমাণ করে দিয়েছেন তাঁরা। আবার এটাও ঠিক যে, সে দিন বার্সেলোনার এমএসএন ফর্মেই ছিল না। সবচেয়ে গুরুত্বপূর্ণ মেসি ছিলেন না তাঁর জাদুকরী মেজাজে।

ক্যাম্প ন্যু চাইবে লিও তাঁর জীবনের ফর্মে থাকুন বুধবার রাতে!

ছবি: রয়টার্স

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন