ইংল্যান্ড ভক্তদের কোপে ওয়ার্নার, স্মিথে মুগ্ধ ফিঞ্চ

অস্ট্রেলিয়া ওয়ান ডে ক্রিকেটে দুরন্ত ছন্দে রয়েছে এখন। তার উপর বল-বিকৃতি কেলঙ্কারিতে জড়ানোর জন্য নির্বাসনের শাস্তি কাটিয়ে স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার যোগ দেওয়ায় দলের শক্তি আরও বেড়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মে ২০১৯ ০৪:০০
Share:

ছন্দে: আবারও ঝলসে উঠল স্মিথের ব্যাট। করলেন ৯১ রান। টুইটার

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেছেন, বিশ্বকাপে ইংল্যান্ডে দর্শকরা যতই খারাপ ব্যবহার করুন না কেন, তাঁর দল ঘাবড়াবে না। কিন্তু গত বারের চ্যাম্পিয়ন দলকে তাঁদের দেশে স্বাগত জানানোর জন্য ঠিক কী রকম প্রস্তুতি নিয়ে রেখেছে ইংল্যান্ডের সমর্থক বার্মি আর্মি, তাঁর কিছুটা ঝলক দেখা গেল সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

অস্ট্রেলিয়া ওয়ান ডে ক্রিকেটে দুরন্ত ছন্দে রয়েছে এখন। তার উপর বল-বিকৃতি কেলঙ্কারিতে জড়ানোর জন্য নির্বাসনের শাস্তি কাটিয়ে স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার যোগ দেওয়ায় দলের শক্তি আরও বেড়েছে। কিন্তু ইংল্যান্ডে সফর সোজা নয়। তার উপর বিশ্বকাপের পরেই যদি অ্যাশেজের চ্যালেঞ্জ থাকে, সেটা আরও কঠিন।

ইংল্যান্ড সমর্থকদের দল বার্মি আর্মির এমনিতেই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে তেতে উঠতে খুব বেশি উৎসাহের প্রয়োজন হয় না। তার উপর বিপক্ষ দলের বিরুদ্ধে যদি বিদ্রুপের তোপ দাগার মতো কিছু হাতের কাছে থাকে, তা হলে তো কথাই নেই। সে রকমই দেখা গেল বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায়। ডেভিড ওয়ার্নারের সরকারি বিশ্বকাপ জার্সিতে ‘অস্ট্রেলিয়ার’ জায়গায় ‘প্রতারক’ লিখে সেই ছবি পোস্ট করল বার্মি আর্মি। শুধু ওয়ার্নারের ছবিই নয়, একই সঙ্গে মিচেল স্টার্ক এবং নেথান লায়নের ছবিও পোস্ট করেছে বার্মি আর্মি। তাঁদের হাতে রয়েছে বল বিকৃতির অন্যতম অস্ত্র শিরিষ কাগজ।

Advertisement

অস্ট্রেলিয়ার কোচ ল্যাঙ্গার অবশ্য বলেছেন, ‘‘আমরা এ সবের জন্য তৈরি। বিমান থেকে নামার পর থেকেও যদি আমাদের সে রকম কোনও পরিস্থিতির মুখে পড়তে হয়, তা হলেও তৈরি। বিশ্বকাপের শুরু থেকে হয়তো অতটা বিরোধিতার মুখে পড়তে হবে না। তবে অ্যাশেজ শুরু হওয়ার পরে আমাদের বিরুদ্ধে যে অনেক কিছু বলা হবে, তা নিশ্চিত।’’

অস্ট্রেলীয় কোচের জন্য ভাল খবর ওয়ার্নার এবং স্মিথ দু’জনেই ছন্দে আছেন। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ওয়ার্নার আইপিএলে দুরন্ত ছন্দ দেখিয়েছেন। যদিও শেষ দুটি প্রস্তুতি ম্যাচে ইনিংস ওপেন করতে নেমে বড় রান পাননি ওয়ার্নার। বুধবার স্মিথও নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে ব্রিসবেনে অপরাজিত ৯১ রান করেছেন।

যে ছন্দ দেখে খুশি অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চও। তিনি বলেছেন, ‘‘স্মিথের টাইমিং এবং দক্ষতা দুরন্ত। ওর খেলা দেখে মনেই হচ্ছে না এত দিন পরে দলে ফিরে এসেছে। এমন কঠিন উইকেটে ফ্রন্ট ফুটে যে ভাবে স্মিথ নিখুঁত টাইমিং করছে, ধীরে ধীরে আক্রমণাত্মক ব্যাটিং করছে, সেটা দেখে দারুণ লাগছে।’’ ওয়ার্নার এবং স্মিথ মাঠের বাইরে থাকার সময় যে কঠোর পরিশ্রম করেছেন, সেটা মাঠে বোঝা যাচ্ছে। মনে করেন ফিঞ্চ। ‘‘ওরা দু’জন বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। ওদের দেখে দলের সবার অনেক কিছু শেখার রয়েছে। ওদের অভিজ্ঞতার অনেক। সেটা দলের কাছে খুব মূল্যবান,’’ বলেছেন ফিঞ্চ।

স্মিথ-ওয়ার্নার, মিচেল স্টার্ককে নিয়ে গড়া দল নিয়ে ফের বিশ্বকাপ জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী ফিঞ্চ। ‘‘আমাদের সেরাটা দিতে হবে মাঠে। প্রথম দিকে কোনও ম্যাচই হাতছাড়া করা যাবে না। আমাদের দলে ছ’জন ক্রিকেটার গত বার বিশ্বকাপের দলে ছিল। ওদের অভিজ্ঞতা অন্যদের কাজে আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন