স্পেনে শাপমুক্তির আশায় বায়ার্ন

পিছিয়ে পড়লেও বায়ার্ন মিউনিখ আশাবাদী, তারা আজ রিয়াল মাদ্রিদকে হারিয়ে সেমিফাইনালে যেতে পারবে। দলের অধিনায়ক ফিলিপ লাম বলে দিয়েছেন, ‘‘আমরা দু’গোল করে এই ম্যাচ জেতার ক্ষমতা রাখি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ ০৪:১০
Share:

পিছিয়ে পড়লেও বায়ার্ন মিউনিখ আশাবাদী, তারা আজ রিয়াল মাদ্রিদকে হারিয়ে সেমিফাইনালে যেতে পারবে। দলের অধিনায়ক ফিলিপ লাম বলে দিয়েছেন, ‘‘আমরা দু’গোল করে এই ম্যাচ জেতার ক্ষমতা রাখি। মাদ্রিদ হয়তো ফেভারিট কিন্তু আমরা ছিটকে গিয়েছি এমন ভাবার কারণ নেই।’’

Advertisement

প্রথম লেগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জো়ড়া গোলে ১-২ হেরেছিল বায়ার্ন। দ্বিতীয়ার্ধে দু’টি গোল করে প্রথম ব্যক্তি হিসেবে তিনি ইউরোপীয় ফুটবলে গোলের সেঞ্চুরি করেন। কিন্তু তার চেয়েও জরুরি হচ্ছে, অ্যাওয়ে ম্যাচে রিয়ালকে সি আর সেভেন এগিয়ে দিয়েছিলেন। আজ, মঙ্গলবার ঘরের মাঠে সেই এগিয়ে থাকার সুবিধে নিয়ে নামতে পারবে রিয়াল। যদিও তাদের জন্য বড় ধাক্কা হচ্ছে, গ্যারেথ বেল খেলতে পারবেন না। তিনি সোমবারেও দলের সঙ্গে প্র্যাকটিস করেননি।

স্প্যানিশ সংবাদমাধ্যম রবিবারেই খবর ফাঁস করে দিয়েছিল, বেল চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে অনিশ্চিত। আগামী রবিবার বার্সেলোনার বিরুদ্ধে এল ক্লাসিকোতেও নামতে পারবেন কি না, ঠিক নেই। সেই খবর আরও নিশ্চিত দেখাচ্ছে বেল সোমবার অনুশীলনে না নামায়। তাঁর মতোই দেখা যায়নি দুই নির্ভরযোগ্য ডিফেন্ডার পেপে এবং রাফায়েল ভারান-কে। যা ইঙ্গিত, বায়ার্নের বিরুদ্ধে ফিরতি লেগের ম্যাচে এই তিন জনের কেউ খেলতে পারবেন না। বেলের জায়গায় পরিবর্ত হিসেবে দৌড়ে এগিয়ে ইস্কো। শোনা যাচ্ছে, লা লিগায় শেষ ম্যাচে তাঁর জোড়া গোল দেখে প্রভাবিত জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ ক্লাব থেকে সোমবারেই জানিয়ে দেওয়া হয়েছে, জিজু এখন তাদের কোচ থাকবেন। তাতে চ্যাম্পিয়ন্স লিগের দ্বৈরথের আগে গুরু জিদানও টগবগে হয়ে থাকবেন বলে আশা করা যায়।

Advertisement

আরও পড়ুন: অ্যাজার-পেড্রো রুখেই চেলসিকে হারালেন মোরিনহো

জিদানের প্রতিপক্ষ ম্যানেজারের জন্য মঙ্গলবারের রাত খুবই আবেগপ্রবণ হয়ে উঠতে পারে। বের্নাবাউতে যে ফিরছেন কার্লো আনচেলোত্তি। বরাবর মাদ্রিদে খুব শান্তিতে কাটিয়ে গিয়েছেন তিনি। এখনও রোনাল্ডো-সহ অনেকের খুব প্রিয় এবং সম্মানীয় কোচ তিনি। গত বুধবার প্রথম লেগের ম্যাচে তাঁকে দেখামাত্র এসে জড়িয়ে ধরেন রোনাল্ডো। বার্সেলোনার এমএসএন-এর জবাবে রিয়ালের বিখ্যাত বিবিসি (বেল, বেঞ্জেমা, ক্রিশ্চিয়ানো) ত্রিফলা তাঁর হাতেই তৈরি। তিনিই ত্রয়ীকে প্রথম একাদশে একসঙ্গে খেলানো শুরু করেছিলেন। এ বার যদিও চ্যালেঞ্জ সেই বিবিসি-কে হারিয়ে সেমিফাইনালের টিকিট অর্জন করা।

আনচেলোত্তির দলকে শুধু রোনাল্ডোর দুরন্ত ফর্মের সঙ্গেই লড়তে হবে না। ইতিহাসও রিয়ালের পক্ষে। এগারো বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে রিয়াল মাদ্রিদ। অ্যাওয়ে ম্যাচে প্রথম লেগ জেতার পরে কখনও চ্যাম্পিয়ন্স লিগে হারেনি রিয়াল। সাধে কী আর ফিলিপ লাম বলে ফেলেছেন, ‘‘রিয়াল ফেভারিট, আমরাই আন্ডারডগ।’’ যদি বায়ার্ন ঘাটতি মিটিয়ে জিততে না পারে, এ নিয়ে পর পর চার মরসুমে চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ দলের কাছে হেরে ছিটকে যাবে তারা। এর আগে তিন মরসুম ধরে পেপ গুয়ার্দিওলা টিম নিয়ে এসে স্পেনে পরাভূত হয়েছেন।

ইয়ুপ হেঙ্কেস ম্যানেজার থাকাকালীন চ্যাম্পিয়ন্স লিগ-সহ ত্রিমুকুট জিতেছিল বায়ার্ন। এমনকী, মেসির বার্সেলোনাকেও ৭-০ উড়িয়ে দিয়েছিল তারা। কিন্তু হেঙ্কেস বিদায় নেওয়ার পর থেকেই স্প্যানিশ দলগুলির সামনে বিস্ময়কর ভাবে ভেঙে পড়তে শুরু করে জার্মানির এক নম্বর দল। গত চারটি স্পেন সফরে এসে প্রত্যেক বারই হেরে ফিরেছে বায়ার্ন। এর মধ্যে গুয়ার্দিওলা হেরেছেন তিন বার। তাঁর জায়গায় আনচেলোত্তি কোচ হয়ে এসেও শেষ সফরে এসে আতলেতিকো মাদ্রিদের কাছে হেরেছেন। গত তিনটি মরসুমে ইউরোপীয় লিগে শেষ ১১টি ম্যাচ স্পেনের দল জিতেছে জার্মানদের বিরুদ্ধে। আজ, মঙ্গলবারও অন্তত দু’টি গোল তাদের করতে হবে প্রথম লেগের ঘাটতি মেটাতে গেলে। আর সেই লক্ষ্যে সবার আগে আনচেলোত্তি চাইবেন, রবার্ট লেয়নডস্কি যেন প্রথম দলে থাকতে পারেন। চলতি মরসুমে ৪০ ম্যাচে ৩৮ গোল করা পোল্যান্ডের তারকা প্রথম লেগে চোটের জন্য খেলতে পারেননি। তাঁর অনুপস্থিতিতে একাধিক সুযোগ নষ্ট করে বায়ার্ন। যা দেখে দলের স্ট্রাইকার থোমাস মুলার বলতে বাধ্য হন যে, ‘‘লেয়নডস্কির কোনও বিকল্প হয় না। ও বায়ার্নের অপরিহার্য ফুটবলার।’’

লেয়নডস্কি বনাম রিয়ালের ইতিহাস? ২০১৩-তে বিখ্যাত সেই সেমিফাইনালে একাই চার গোল করে তিনি উড়িয়ে দিয়েছিলেন রিয়াল-কে। তখন লেয়ন়ডস্কি ছিলেন বরুসিয়া ডর্টমুন্ডে। সেই ম্যাচে তাঁর রুদ্রমূর্তি দেখার পরেই সই করায় বায়ার্ন।

অদৃষ্ট কি বায়ার্নের জার্সিতেও ফের রিয়াল-বধের উপহার তুলে রেখেছে লেয়নডস্কির জন্য? মঙ্গলবারের সান্তিয়াগো বের্নাবাউ বলে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন