বিশ্বকাপে চাঙ্গা দল চান বিরাট, আইপিএল তাই দু’সপ্তাহ আগে

সাধারণত এপ্রিলের প্রথম সপ্তাহের শেষে বা পরে আইপিএল শুরু হয়। সেই প্রথা অনুযায়ী, ৭ এপ্রিল শুরু হয়ে আইপিএল শেষ হওয়ার কথা ছিল ২৭ মে নাগাদ। কিন্তু ২০১৯ বিশ্বকাপও শুরু হচ্ছে একেবারে গায়ে গায়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ০৪:৩৪
Share:

ভাবনা: বুমরাদের বিশ্রাম দিতে বোর্ডের উদ্যোগ। ফাইল চিত্র

বিশ্বকাপের সময় ক্রিকেটারেরা যাতে তরতাজা থাকে এবং পর্যাপ্ত বিশ্রাম নিয়ে নামতে পারে, তার জন্য আইপিএলকে এগিয়ে আনার সিদ্ধান্ত নিতে চলেছে ভারতীয় বোর্ড। মোটামুটি ভাবে যা ঠিক হয়েছে, প্রথাগত সময়ের থেকে অন্তত দু’সপ্তাহ আগে শুরু হবে বিশ্বের সব চেয়ে ধনী ক্রিকেট লিগ।

Advertisement

সাধারণত এপ্রিলের প্রথম সপ্তাহের শেষে বা পরে আইপিএল শুরু হয়। সেই প্রথা অনুযায়ী, ৭ এপ্রিল শুরু হয়ে আইপিএল শেষ হওয়ার কথা ছিল ২৭ মে নাগাদ। কিন্তু ২০১৯ বিশ্বকাপও শুরু হচ্ছে একেবারে গায়ে গায়ে। ইংল্যান্ডে বিশ্বকাপ শুরু হচ্ছে ৩০ মে এবং চলবে ১৪ জুলাই পর্যন্ত। বিশ্বসেরার মুকুট জেতার জন্য মরিয়া বিরাট কোহালির ভারত। আর সেই লক্ষ্য পূরণ করতে গেলে সব চেয়ে জরুরি ক্রিকেটারদের সেরা ফিটনেস নিয়ে বিশ্বকাপে যাওয়া। প্রায় এক মাস কুড়ি দিনের আইপিএল খেলে উঠেই বিশ্বকাপে যেতে হলে সেই ফিটনেস ধরে রাখা কার্যত অসম্ভব।

আইপিএলের জন্য বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটুক, চাইছেন না অধিনায়ক কোহালি এবং কোচ রবি শাস্ত্রী। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ) সঙ্গে বৈঠকে তাই তাঁরা জানান, আইপিএল খেলার পরে অন্তত দু’সপ্তাহের বিশ্রাম পাওয়া না গেলে বিশ্বকাপে গিয়ে ক্রিকেটারদের সেরা শারীরিক সক্ষমতায় পাওয়া কঠিন। তাঁদের সেই আর্জি মেনেই আইপিএলের সূচি বানানোর কথা ভেবেছে সিওএ। বিশ্বস্ত সূত্রে ইঙ্গিত, এ বারে আইপিএল শুরু হচ্ছে ২৩ মার্চ। অর্থাৎ, যে রকম সময়ে প্রত্যেক বার শুরু হয়, তার চেয়ে প্রায় দু’সপ্তাহ আগে। তার মানে বিশ্বকাপের আগে দু’সপ্তাহের বিশ্রামও পাওয়া যাচ্ছে। কোহালিরা ঠিক সেটাই চান।

Advertisement

কোহালিরা অস্ট্রেলিয়া রওনা হওয়ার আগে সিওএ-র সঙ্গে তাঁদের একটি বৈঠক হয়েছিল। সেখানে অধিনায়ক কোহালি এবং কোচ শাস্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন টেস্টের সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে এবং সীমিত ওভারের সহ-অধিনায়ক রোহিত শর্মা। সেই বৈঠকে তো বটেই, বিশ্বকাপে ক্রিকেটারদের তরতাজা রাখার ব্যাপারে ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে চেয়ারম্যান বিনোদ রাইয়ের কাছেও বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়েছে বলে শোনা যাচ্ছে। চেয়ারম্যান যে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন টিম ম্যানেজমেন্টের ইচ্ছাকে, আইপিএল আগে শুরু করতে চাওয়াই তার প্রমাণ।

কোহালি-শাস্ত্রীরা সব চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন বোলারদের ফিটনেসের উপরে। তাঁরা বোর্ডকে বলেছেন, বিশ্বকাপ জিততে গেলে যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমারদের সব চেয়ে বেশি করে ফিট থাকতে হবে। ক্লান্ত বোলিং আক্রমণ নিয়ে ইংল্যান্ডে গেলে কাপ আর ঠোঁটের মধ্যে দূরত্ব থেকে যাবে। আইপিএল ক্লাবের ক্রিকেট। দেশ বনাম ক্লাব সংঘাত ফুটবলের মতো সেখানেও রয়েছে। তাই বিশ্বকাপের কথা ভেবে কোনও দল তাদের প্রধান পেস বোলারদের বিশ্রাম দিয়ে ঘুরিয়ে ফিরিয়ে খেলাতে রাজি হবে কি না, সন্দেহ। বোর্ড তাই মনে করছে, সেরা উপায় হচ্ছে আইপিএলকে এগিয়ে নিয়ে আসা। যাতে প্রধান ক্রিকেটারেরা ক্লাবের হয়ে দায়িত্ব পূরণ করার পরেও তরতাজা হয়ে বিশ্বকাপে নামার সুযোগ পান।

এ বারে আইপিএল যদিও ভারতে কতটা হবে বা আদৌ হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। লোকসভা নির্বাচনের দিনক্ষণের উপরে সেই সিদ্ধান্ত নির্ভর করবে। যদি শুধু প্রথমার্ধটা বাইরে নিয়ে যেতে হয়, তা হলে এক নম্বর পছন্দ সংযুক্ত আরব আমিরশাহি। আগেও সেখানে আইপিএল হয়েছে। আর যদি দেখা যায় নির্বাচনের জন্য পুরো আইপিএলই বিদেশে নিয়ে যেতে হচ্ছে, সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা হতে পারে সম্ভাব্য গন্তব্য। দশ বছর আগে ললিত মোদী চেয়ারম্যান থাকার সময়ে ম্যান্ডেলার দেশে আইপিএল নিয়ে গিয়েছিলেন। সে বারের আইপিএল ছিল সুপারহিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন