স্বার্থ সংঘাত আইনে হয়তো পরিবর্তন

সৌরভের প্রশ্ন ছিল, প্রাক্তন ক্রিকেটারদের যদি অন্য ভাবে জীবিকা অর্জন করতে না দেওয়া হয়, তা হলে তাঁরা ভারতীয় ক্রিকেট বোর্ডে আসবেন কেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৯ ০২:৫৫
Share:

ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হওয়ার পরেই সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, স্বার্থ সংঘাতের নিয়ম নিয়ে ভাবনা চিন্তা করার অনেক জায়গা আছে। নতুন বোর্ড প্রেসিডেন্টের কথায় ইঙ্গিত ছিল, স্বার্থ সংঘাতের এই নিয়ম নিয়ে তিনি সন্তুষ্ট নন। মঙ্গলবার জানা গিয়েছে, সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটি (সিওএ) সুপারিশ করেছে, স্বার্থ সংঘাত নিয়মে পরিবর্তন আনার। সেই পরিবর্তন যদি হয়, তা হলে প্রাক্তন ক্রিকেটারদের বিভিন্ন ভূমিকায় দেখা যেতে পারে।

Advertisement

সৌরভের প্রশ্ন ছিল, প্রাক্তন ক্রিকেটারদের যদি অন্য ভাবে জীবিকা অর্জন করতে না দেওয়া হয়, তা হলে তাঁরা ভারতীয় ক্রিকেট বোর্ডে আসবেন কেন? গত কাল সিওএ তাদের যে শেষ ‘স্টেটাস রিপোর্ট’ জমা দিয়েছে সুপ্রিম কোর্টে, তাতে এই পরিবর্তনের সুপারিশ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ‘‘মেয়াদকালে সিওএ দেখেছে, এমন অনেক পরিস্থিতিতে এই স্বার্থ সংঘাতের নিয়ম প্রয়োগ করা হয়েছিল, যেখানে তার কোনও প্রয়োজন ছিল না।’’ অক্টোবরের ২৩ তারিখের পরে আর কোনও অস্তিত্ব থাকছে না সিওএ-র। তাদের শেষ রিপোর্টে সিওএ-র তরফে আরও প্রস্তাব দেওয়া হয়েছে, এক জন প্রাক্তন ক্রিকেটার বিভিন্ন ভূমিকায় কাজ করতে পারেন, যদি তাঁর সঙ্গে ক্রিকেট বোর্ডের দীর্ঘমেয়াদি কোনও চুক্তি না থাকে। সিওএ-র তরফে বলা হয়েছে, ‘‘এই আইন যদি নমনীয় না হয়, তা হলে ভারতীয় ক্রিকেট অনেক মূল্যবান পরামর্শদাতাকে হারাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন