অস্ট্রেলিয়ায় বাড়তি লোক পাঠিয়ে বোর্ডের খরচ আড়াই কোটি!

অস্ট্রেলিয়া বিশ্বকাপে এক্সট্রা লোক নিয়ে যাওয়ার জন্য ভারতীয় বোর্ডকে কত টাকা দিতে হয়েছিল জানেন? আড়াই কোটি টাকা। সময়টা এই বছরেরই এপ্রিল। বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়া উড়ে যেতে হয়েছিল ভারতীয় ক্রিকেট দলকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৫ ১৩:৪৪
Share:

অস্ট্রেলিয়া বিশ্বকাপে এক্সট্রা লোক নিয়ে যাওয়ার জন্য ভারতীয় বোর্ডকে কত টাকা দিতে হয়েছিল জানেন? আড়াই কোটি টাকা। সময়টা এই বছরেরই এপ্রিল। বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়া উড়ে যেতে হয়েছিল ভারতীয় ক্রিকেট দলকে। বিশ্বকাপ নিয়ে ফিরতে পারেনি, কিন্তু আইসিসিকে দিয়ে আসতে হয়েছে আড়াই কোটি। বিশ্ব ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী ১৫ জনের টিমকেই নথিভুক্ত করানো যেতে পারে। সেখানে মুম্বইয়ের পেসার ধবল কুলকার্নিকে বাড়তি নিয়ে গিয়েছিল ভারতীয় দল। তিনি দলের সঙ্গেই থাকতেন টিম ম্যানেজমেন্টের অংশ হয়ে। তিনি ছাড়া আর কারা ছিলেন সেটা জানা যায়নি। সব মিলে দলের সঙ্গে যাওয়া বাড়তি সদস্যদের বিমান ভাড়া থেকে শুরু করে থাকা, খাওয়া এবং প্রতিদিনের খরচ ধরে আইসিসিকে প্রায় আড়াই কোটি টাকা দিতে হয়েছে বলে বিসিসিআই-এর ওয়েবসাইটে জানানো হয়েছে।

Advertisement

দেশের সব থেকে ধনি অ্যাসোসিয়েশন যে বিসিসিআই সে নিয়ে কোনও সংশয় নেই। সেটা আরও একবার প্রমাণ করল তাদের খরচের হিসেবের তালিকা। নিজেদের ওয়েবসাইটেই সেই তালিকা প্রকাশ করেছে বিসিসিআই। শুধু নভেম্বরই বিসিসিআইয়ের বাড়তি খরচ ছাড়িয়ে গিয়েছে ২৫ লাখের উপর। তার মধ্যে রয়েছে প্লেয়ারদের টাকা, বিভিন্ন রাজ্য সংস্থাকে অনুদান। সেই তালিকায় রয়েছে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন, মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন ও কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশনের মতো রাজ্য সংস্থা। সেখানে পরিকাঠামোগত উন্নতিতে মহারাষ্ট্রের পিছনেই খরচ হয়েছে সাড়ে এগারো কোটির কাছাকাছি। কর্ণাটক পেয়েছে ৬৭ লাখ। সেই হিসেবের তালিকায় রয়েছেন হরভজন সিং, মুরলী বিজয়, রোহিত শর্মাদের ট্যুর ফি। সুনীল গাওস্করের ধারাভাষ্য ফিও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন