প্রস্তাব সৌরভ-কমিটির

ব্যাটসম্যানদের টেকনিক ধারালো করতে কাউন্টিকে অস্ত্র করছে বোর্ড

চিন্নাস্বামী স্টেডিয়ামে কোহালি বনাম ওয়ার্নার যুদ্ধ শুরু হল রাত আটটা থেকে। কিন্তু তার কয়েক ঘণ্টা আগে রবিবাসরীয় দুপুরে যে আরও একজনের ঝোড়ো টি-টোয়েন্টি ইনিংস দেখা যাবে, কে জানত। বাইশ গজে নয়। কিন্তু বাইশ গজ নিয়ে। বিরাট কোহালি খেললেন না। কিন্তু খেললেন তাঁরই এক পূর্বতন। খেললেন প্রশাসনের বাইশ গজে। ভারতীয় ক্রিকেটের উন্নতিকল্পে।

Advertisement

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

বেঙ্গালুরু শেষ আপডেট: ৩০ মে ২০১৬ ০৩:৫৩
Share:

বোর্ডের সভায় সৌরভ। পাশে বোর্ড প্রেসিডেন্ট। রবিবার। ছবি: পিটিআই

চিন্নাস্বামী স্টেডিয়ামে কোহালি বনাম ওয়ার্নার যুদ্ধ শুরু হল রাত আটটা থেকে। কিন্তু তার কয়েক ঘণ্টা আগে রবিবাসরীয় দুপুরে যে আরও একজনের ঝোড়ো টি-টোয়েন্টি ইনিংস দেখা যাবে, কে জানত।

Advertisement

বাইশ গজে নয়। কিন্তু বাইশ গজ নিয়ে। বিরাট কোহালি খেললেন না। কিন্তু খেললেন তাঁরই এক পূর্বতন। খেললেন প্রশাসনের বাইশ গজে। ভারতীয় ক্রিকেটের উন্নতিকল্পে। খেললেন বিরাটের রাজপাটে বসে, চিন্নাস্বামী থেকে মিনিট দশেক দূরত্বের এক অভিজাত হোটেলে বসে।

ঝোড়ো ইনিংসটা খেললেন সৌরভ গঙ্গোপাধ্যায়!

Advertisement

যাঁর রবিবার পুরোটা মাঠে বসে শেষ সীমান্তযুদ্ধে বিরাট কী করলেন, দেখা হল না ঠিক। এক ঘণ্টা থেকে কলকাতার ফ্লাইট ধরতে হল। কিন্তু এটাও ঠিক, বিদেশে টেস্ট-যুদ্ধে যাওয়ার আগে টিম কোহালির আগাম উন্নতির আকাশটা তিনি খুলে দিয়ে গেলেন। নায়ারণস্বামী শ্রীনিবাসনের আমলে ভারতীয়দের মৃতপ্রায় কাউন্টি-স্বপ্নকে সঞ্জীবনী মন্ত্র দিয়ে। কোহালিদের সামনে কাউন্টি ক্রিকেটের সিংহদরজা ফের নিঃসংশয় ভাবে খুলে দিয়ে। সব ঠিকঠাক চললে বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা এ বার থেকে ফের অনায়াসে কাউন্টি খেলতে পারবেন। বিশেষ ছাড়পত্র জোগাড়ের ব্যাপার থাকবে না।

রবিবাসরীয় বেঙ্গালুরুর বোর্ড বৈঠকে টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান সৌরভ নিজেও কম প্রভাবশালী প্রস্তাব রাখেননি। রঞ্জি ট্রফিকে আগাগোড়া নিরপেক্ষ কেন্দ্রে করার মতো সিদ্ধান্ত হল। যাতে ছ’পয়েন্ট পাওয়ার লোভে কোনও ক্রিকেট সংস্থা পিচকে কদর্য না করতে পারে। দলীপ ট্রফি— সেটাও দিন-রাতের হয়ে গেল। সেপ্টেম্বর নাগাদ দেশে নিউজিল্যান্ড টেস্ট সিরিজে যে কোনও একটা টেস্টকে দিন-রাতের করা হতে পারে, তাই তার আগে দলীপে দেখে নেওয়া। এমনকী বছরের শেষে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ইডেনে একটা টেস্ট দিন-রাতের হতে পারে।

ভারতীয় ‘এ’ টিম, তাদের নিয়েও ঠিক হল যে আসন্ন অস্ট্রেলিয়া সফরে তারা সব ম্যাচ খেলবে মূল স্টেডিয়ামে। আশেপাশের কোনও স্টেডিয়ামে নয়, যেখানকার পিচ-চরিত্রের সঙ্গে সাদৃশ্য থাকবে না মূল স্টেডিয়ামের। অনূর্ধ্ব উনিশ পর্যায়ে কেউ যাতে দু’বছরের বেশি খেলতে না পারে, সেটাও দেখা হবে। কোনও কোনও প্রস্তাব সৌরভ স্বয়ং দিলেন, কোনওটা নতুন বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর। কিন্তু প্রভাবে সবচেয়ে যুগান্তকারী দেখাচ্ছে কাউন্টির প্রক্রিয়া খুলে দেওয়াকে।

সৌরভের মনে হচ্ছে, বিদেশে ভারতীয় টেস্ট টিমের পারফরম্যান্সকে উন্নত করতে হলে কাউন্টি ক্রিকেট ফেরানো দরকার। এতে বিদেশে টেস্ট ব্যাটসম্যানদের টেকনিক যেমন আরও ধারালো হবে, তেমনই প্রভাব পড়বে পারফরম্যান্সে। ভারতীয় ক্রিকেটে একটা সময় যা রেওয়াজও ছিল। সৌরভ খেলেছেন। দ্রাবিড় খেলেছেন। কিন্তু মধ্যবর্তী একটা সময়ে কাউন্টি খেলা নিয়ে তীব্র সঙ্কটে ভুগতে হয়েছে ক্রিকেটারদের। শোনা যায় জাহির খান, ইশান্ত শর্মারা কাউন্টি খেলতে আগ্রহ দেখালেও তা সম্ভব হয়নি তত্কালীন বোর্ডের কড়াকড়িতে। চেতেশ্বর পূজারা পরের দিকে কাউন্টি খেলতে যান ঠিকই, কিন্তু বিশেষ ছাড়পত্র জোগাড় করার পরে।

যে ঝামেলায় ক্রিকেটারদের এর পর থেকে সম্ভবত পড়তে হবে না। যা খবর, তাতে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের কাউন্টি খেলা নিয়ে ছাড়পত্র দিতে চলেছে বোর্ড। ইংলিশ কাউন্টি কোনও ভারতীয়কে চাইলে তারা সরাসরি তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারবে। ভারতীয় বোর্ড মারফত আসতে হবে না। বোর্ড ইতিমধ্যে ইসিবি-র সঙ্গে এটা নিয়ে বসবে বলে ঠিক করে ফেলেছে। ‘সম্ভবত’ শব্দটা ব্যবহারের কারণ, ওয়ার্কিং কমিটির সরকারি সিলমোহর এর উপর পড়া বাকি। যা রবিবারের পর সময়ের অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন