উয়েফা নেশনস লিগ

মদ্রিচদের পয়েন্ট নষ্ট, জিতে শীর্ষে বেলজিয়াম

এই নিয়ে টানা চার অ্যাওয়ে ম্যাচে কোনও গোল খেল না ইংল্যান্ড। বিশ্বকাপ রানার্সদের অ্যাওয়ে ম্যাচে রুখে দিয়েও হতাশা দূর হচ্ছে না ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০৫:০৩
Share:

জোড়া করলেন রোমেলু লুকাকু। —ছবি এএফপি

ইংল্যান্ড ০ ক্রোয়েশিয়া ০
বেলজিয়াম ২ সুইৎজারল্যান্ড ১

Advertisement

উয়েফা নেশনস লিগ থেকে বিশ্বকাপ রানার্স ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র করে প্রথম পয়েন্ট পেল ইংল্যান্ড।

অন্য দিকে, রোমেলু লুকাকুর জোড়া গোলে ওই একই প্রতিযোগিতায় সুইৎজ়ারল্যান্ডকে ২-১ হারাল বেলজিয়াম।

Advertisement

এই নিয়ে টানা চার অ্যাওয়ে ম্যাচে কোনও গোল খেল না ইংল্যান্ড। বিশ্বকাপ রানার্সদের অ্যাওয়ে ম্যাচে রুখে দিয়েও হতাশা দূর হচ্ছে না ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের। ম্যাচ শেষে তাই তিনি বলেই ফেলেন, ‘‘এক পয়েন্ট নয়। এই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়েই ফেরা উচিত ছিল আমাদের।’’ আর অধিনায়ক হ্যারি কেন বলছেন, ‘‘সুযোগ নষ্টের খেসারত দিতে হল আমাদের।’’

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে শুক্রবার ইংল্যান্ড কোচ মাঠে নামিয়েছিলেন গত বছর কলকাতায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলে যাওয়া জেডন স্যাঞ্চোকে। ইংল্যান্ডের সিনিয়র জাতীয় দলে দ্বিতীয় সর্বকনিষ্ট খেলোয়াড় স্যাঞ্চো হলেন ডেভিড বেকহ্যামের পরে দ্বিতীয় ফুটবলার, যিনি ইংল্যান্ডের বাইরের ক্লাবে খেলে জাতীয় দলের হয়ে নামলেন। ম্যাচ শেষে স্যাঞ্চো ও বেন চিলওয়েল-এর প্রশংসা করে ইংল্যান্ড কোচ বলেন, ‘‘দারুণ খেলল জেডন। ও বল পেলেই সমস্যা হচ্ছিল বিপক্ষ রক্ষণে। আর বেনের রক্ষণাত্মক দক্ষতা দুর্দান্ত। আমি খুশি।’’

শুক্রবার রাতে ক্রোয়েশিয়ার রিয়েকায় দর্শকশূন্য স্টেডিয়ামে খেলতে হয় ইংল্যান্ডকে। যার কারণ উয়েফার শাস্তি। তবে সেটা ইংল্যান্ডের নয়। ২০১৫ সালে ইউরো কাপের যোগ্যতা অর্জন ম্যাচে ক্রোয়েশিয়ার গ্যালারিতে নাৎসিবাদের প্রতীক স্বস্তিক চিহ্ন প্রদর্শন করেছিলেন দর্শকরা। তার শাস্তি হিসেবেই ইংল্যান্ডের বিরুদ্ধে দর্শকশূন্য স্টেডিয়ামে নামেন রাকিতিচ, মদ্রিচেরা।

অন্য দিকে গ্রুপ ‘এ টু’-র ম্যাচে, প্রথমার্ধ গোলশূন্য থাকার পরে দ্বিতীয়ার্ধে জোড়া করলেন রোমেলু লুকাকু। যার সৌজন্যে দেশের মাঠে সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে ২-১ জিতল বেলজিয়াম। দ্বিতীয়ার্ধের শুরুতেই দশ মিনিটের মধ্যে গোল করে বেলজিয়ামকে এগিয়ে দিয়েছিলেন লুকাকু। কিন্তু ৭৬ মিনিটে ফ্রিকিক থেকে গোল করে সুইৎজ়ারল্যান্ডকে সমতায় ফেরান মারিয়ো গাভ্রানোভিচ। কিন্তু খেলা শেষ হওয়ার ছয় মিনিট আগে এডেন অ্যাজারের থেকে বল পেয়ে ফের বেলজিয়ামকে এগিয়ে দেন লুকাকু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন