ফাইনালের আগে ভারতীয় বেঞ্চের পরীক্ষা

সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে বেঞ্চকে দেখে নেওয়ার বড় সুযোগ ভারতীয় দলের সামনে। শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে পৌঁছে যাওয়া ভারতীয় দলের প্রথম ১১ ক্রিকেটারকে বড় পরীক্ষার মুখে পড়তে হয়েছে বার বার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৬ ১৭:৪৭
Share:

সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে বেঞ্চকে দেখে নেওয়ার বড় সুযোগ ভারতীয় দলের সামনে। শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে পৌঁছে যাওয়া ভারতীয় দলের প্রথম ১১ ক্রিকেটারকে বড় পরীক্ষার মুখে পড়তে হয়েছে বার বার। বিশেষ করে দলের ব্যাটসম্যানদের। মীরপুরের সবুজ পিচে মুখ থুবড়ে পড়তে হয়েছে সব দলের ব্যাটসম্যানদেরই। তার মধ্যে থেকেই নিজেদের প্রমাণ করেছেন বিরাট কোহলি, যুবরাজ সিংহরা। এবার তাঁদের দেখে নেওয়ার পালা যাঁরা এই আসরে তেমনভাবে খেলার সুযোগ পাননি। বৃহস্পতিবার আরবের বিরুদ্ধে ভারতের ম্যাচ শুধু নিয়মরক্ষার। এশিয়া কাপ ফাইনালের প্রস্তুতি ম্যাচও বলা যেতে পারে। যদিও মহেন্দ্র সিংহ ধোনি দলের ঘন ঘন পরিবর্তনের পক্ষে নন। বরং উইনিং কম্বিনেশন ধরে রাখতেই বেশি পছন্দ করেন তিনি। তবে তিনি নিজেই একথা জানিয়ে দিয়েছেন, এই ম্যাচ তাঁদের যাঁরা এখনও খেলার সুযোগ পাননি। তার মানে তিন থেকে চারটি পরিবর্তন হতেই পারেন ইউএই-র বিরুদ্ধে প্রথম এগারোয়।

Advertisement

সেই তালিকায় অবশ্যই থাকবেন অজিঙ্ক রাহানে। যিনি পাকিস্তানের বিরুদ্ধে শিখর ধবন না থাকায় রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে নেমেছিলেন। এছাড়া হরভজন সিংহ, পবণ নেগি ও ভুনেশ্বর কুমার রয়েছেন এই তালিকায়। যাঁদের শেষ লিগ ম্যাচে প্রথম দলে জায়গা করে নেওয়ার সম্ভবনা প্রবল। ধোনি বলেন, ‘‘প্রথম দলে পরিবর্তন তো হবেই পরের ম্যাচে। কিন্তু কতজন সেটা এখনও ঠিক করিনি। কারণ, দলের শক্তি ও ব্যালান্সটাও ঠিক রাখতে হবে।’’ আসলে পরীক্ষা-নিরিক্ষা করতে গিয়ে দলকে বিপদেও ফেলতে চাইছেন না অধিনায়ক।

তবে তিনি এটা নিশ্চিত করে দিলেন যাঁরা সুযোগ পাননি তাঁদের বেশিরভাগ প্লেয়ারকেই প্রথম দলে সুযোগ দেওয়া হবে। বলেন, ‘‘আমার মনে হয় বেশিরভাগ প্লেয়ারই সুযোগ পাবে এই ম্যাচে। তবে এটা নিশ্চিত নই যাঁরা বাইরে বসে ছিল এতদিন তাঁরা সকলেই সুযোগ পাবে কি না। তবে চেষ্টা করা হবে যত বেশি জনকে সুযোগ দেওয়া যায় সেদিকে।’’ ভারতীয় শিবিরের যা খবর। তাতে রাহানে দলে আসছেই। বিশ্রাম দেওয়া হতে পারে আশিস নেহরাকে।

Advertisement

আরও খবর

মনে হল নিজের ছন্দ ফিরে পেলাম: যুবরাজ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement