রোনাল্ডোর কাছে বের্নাবাওই অ্যাওয়ে

লিওনেল মেসি যা পারেন, তিনি সেটা বেশি ভাল পারেন! যেন সেটার প্রমাণ দিতেই লা লিগায় মেসি যখন এইবারের বিরুদ্ধে দু’গোল করেন, তার চব্বিশ ঘণ্টা আগেই চার গোল করে ৩৫০-এর ম্যাজিক নম্বর ছুঁয়ে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৬ ০৪:০২
Share:

চ্যাম্পিয়ন্স লিগে রোমার বিরুদ্ধে ফিরতি ম্যাচের আগে রিয়াল অনুশীলনে রোনাল্ডো-বেল। -এএফপি

লিওনেল মেসি যা পারেন, তিনি সেটা বেশি ভাল পারেন! যেন সেটার প্রমাণ দিতেই লা লিগায় মেসি যখন এইবারের বিরুদ্ধে দু’গোল করেন, তার চব্বিশ ঘণ্টা আগেই চার গোল করে ৩৫০-এর ম্যাজিক নম্বর ছুঁয়ে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement

এহেন স্বপ্নের ফর্মে থাকা রোনাল্ডোকে অবশ্য মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বে রোমা ছাড়াও অন্য এক প্রতিপক্ষের বিরুদ্ধেও লড়তে হবে। অভিনব সেই প্রতিপক্ষ! যার নাম— বের্নাবাও গ্যালারি। সিআর সে‌ভেনের ঘরের মাঠ। দু’সপ্তাহ আগে মাদ্রিদ ডার্বিতে আটলেটিকোর হাতে রিয়ালের হার থেকেই যেন গৃহযুদ্ধ লেগেছে রিয়ালে। রোনাল্ডো বনাম রিয়াল সমর্থকদের। রোনাল্ডো বলেছিলেন, ‘‘আমাদের টিমে বাকি দশ জন ফুটবলার আমার মতো হলে নিশ্চয়ই জিততাম।’’ যার পর থেকেই টুইটারে ক্ষোভ প্রকাশ থেকে শুরু করে শেষ লা লিগা ম্যাচে সেল্টা ভিগোর বিরুদ্ধে রোনাল্ডোকে ইঙ্গিত করে টিটকিরি দেওয়া— রিয়াল সমর্থকরা পরিষ্কার বুঝিয়ে দিয়ে চলেছেন, তাঁদের মহানায়ক সতীর্থদের ছোট করে এখন খলনায়ক! যতই গোলের পর গোল করে চলুন না কেন! রোমার বিরুদ্ধে তাই মনে করা হচ্ছে, ঘরের মাঠও রোনাল্ডোর কাছে অ্যাওয়ে লড়াইয়ের মতোই।

এমন গোলমেলে পরিস্থিতিতে অবশ্য রোনাল্ডোর পাশে রয়েছেন তাঁর তারকা কোচ জিনেজিন জিদান। রিয়াল সমর্থকদের কটাক্ষ করে জিদান বলেছেন, ‘‘আমাদের দলের এমন অনেক সমর্থক আছে যারা চায় রোনাল্ডোকে বিক্রি করে দেওয়া হোক। কিন্তু রিয়াল কোচ হিসেবে আমার সে রকম মনে হয় না।’’ সঙ্গে জিদান যোগ করেছেন, ‘‘এটা এমন এক ক্লাব, যার সমর্থকরা চায় ফুটবলাররা আরও ভাল খেলুক। গ্যালারি ভর্তি করে আসে এরা। সমর্থকরা একটা ক্লাবের খুব গুরুত্বপূর্ণ অঙ্গও বটে।’’

Advertisement

কোচ যতই ড্যামেজ কন্ট্রোলে নামুন, স্প্যানিশ প্রচারমাধ্যমের মতে রিয়ালের যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। রোনাল্ডো নিজেও নাকি আর এই ক্লাবে থাকতে রাজি নন। প্যারিস সাঁ জাঁ এখন থেকেই তৈরি হচ্ছে জ্লাটান ইব্রাহিমোভিচকে বিক্রি করে রোনাল্ডোকে তাদের দলের পরবর্তী পোস্টার বয় করতে। পুরনো ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও আবার তার প্রাক্তন হার্টথ্রবকে ফেরাতে মরিয়া। জিদানের কোচিং-ভবিষ্যৎও রিয়ালে বেশ ধোঁয়াটে। ক্লাবকে কোনও ট্রফি দিতে না পারলে ‘অধৈর্য’ রিয়াল কর্তারা মরসুম শেষে জিদানের উপর ভরসা রাখবেন কি না সেটাও দেখার। এ রকম পরিস্থিতিতে রিয়ালের জন্য স্বস্তির খবর, গ্যারেথ বেল চোট সারিয়ে উঠে ‘বিবিসি’ (বেল-বেঞ্জিমা-ক্রিশ্চিয়ানো) ত্রিফলার গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে ফিরতে চলেছেন রোমার বিরুদ্ধে।

রোমা ঘরের মাঠে প্রথম পর্বে ০-২ পিছিয়ে থাকলেও প্রতিপক্ষ রিয়াল শিবিরের খারাপ পরিস্থিতির ফায়দা তুলতে মরিয়া। ইতালীয় ক্লাবের কোচ লুসিয়ানো স্পালেত্তি তো বলেই দিয়েছেন, ‘‘নিজেদের কাজ ঠিক মতো করলে যে কোনও দলকে হারানো সম্ভব।’’ রিয়ালের মতো রোমাতেও কিছু দিন আগে পর্যন্ত ছিল বিতর্কের গুঞ্জন। রোমার কিংবদন্তি ফ্রান্সেস্কো তোত্তির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন কোচ স্পালেত্তি। তবে গুরুত্বূপূর্ণ দ্বিতীয় পর্বের আগে সে সব ভুলে তোত্তির দিকে বন্ধুত্বের হাত বাড়ালেন স্পালেত্তি। ‘‘তোত্তি সেরাদের মধ্যে একজন। ও মঙ্গলবার দলে থাকবে’’ বলে দিয়েছেন রোমা কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন