শিল্ডে সব ক্লাব এখনও ঠিক হয়নি

বাগানকে লক্ষ্য বদলাতে পরামর্শ ভাইচুংয়ের

এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বিশ্রী হার ভুলে মোহনবাগানকে আই লিগে মন দেওয়ার পরামর্শ দিলেন ভাইচুং ভুটিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৫০
Share:

ঐতিহাসিক আইএফএ শিল্ডের পাশে ভাইচুং। রয়েছেন অভিনেত্রী মিমি চক্রবর্তীও। মঙ্গলবার।ছবি- শঙ্কর নাগ দাস

এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বিশ্রী হার ভুলে মোহনবাগানকে আই লিগে মন দেওয়ার পরামর্শ দিলেন ভাইচুং ভুটিয়া।

Advertisement

মঙ্গলবার আইএফএ শিল্ডের সাংবাদিক সম্মেলনে এসে ভারতীয় ফুটবলের অন্যতম আইকন বললেন, ‘‘চিন এখন এশীয় ফুটবলে বড় শক্তি। ওদের দেশের প্রতিটি দলের বাজেট প্রচুর। কিছু দিন আগেই চেলসি থেকে রামিরেজের মতো ফুটবলারকে সই করিয়েছে চিনের একটা ক্লাব। এতেই বোঝা যাচ্ছে ওরা এখন যথেষ্ট শক্তিশালী।’’

এই পরিস্থিতিতে ০-৬ শেনডংয়ের কাছে বিধ্বস্ত হলেও মোহনবাগানকে দ্রুত এই হারের কথা ভুলে যেতে বলছেন ভাইচুং। ‘‘শেনডং এএফসি চ্যাম্পিয়ন্স লিগ জেতারই অন্যতম ফেভারিট দল। তার উপর অ্যাওয়ে ম্যাচে। ওই রকম ঠান্ডায় খেলা সহজ কাজ নয়। এখন মোহনবাগানের এই হার ভুলে যেতে হবে। মন দিতে হবে আই লিগে। সেখানে ওদের কিন্তু দারুণ সুযোগ আছে আবার চ্যাম্পিয়ন হওয়ার’’, বললেন ভাইচুং। মেন্ডি আসায় ইস্টবেঙ্গল আগের চেয়ে শক্তিশালী বলেও মনে করছেন তিনি। ‘‘আবার ম্যাচ হারলে ইস্টবেঙ্গলের কাছে এই টুর্নামেন্ট কিন্তু কঠিন হয়ে যাবে।’’ মত প্রাক্তন ভারত অধিনায়ক।

Advertisement

ভাইচুং যে অনুষ্ঠানে এসেছিলেন সেই আইএফএ শিল্ড এ বার পড়বে ১২০ বছরে। গত বার থেকে অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে পরিণত হওয়া শিল্ড এ বার শুরু হবে ১৬ ফেব্রুয়ারি। এই প্রথম শতাব্দীপ্রাচীন শিল্ডের ম্যাচ হবে কেরল ও গোয়াতেও। বিদেশি ক্লাবের মধ্যে আসবে ইংল্যান্ডের ক্রিস্টাল প্যালেস। আরও একটি বিদেশি দল আনার চেষ্টা চালাচ্ছে তারা। এ ছাড়া দশ দলের টুর্নামেন্টে খেলবে ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান, ইউনাইটেড। সঙ্গে থাকবে কোচির এসবিটি এবং ফেডারেশনের অনূর্ধ্ব-১৯ দল। সালগাওকরের সঙ্গে কথাবার্তা চলছে। শিল্ড চ্যাম্পিয়ন পাবে পাঁচ লক্ষ টাকা। রানার্সরা পাবে তিন লাখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন