ভারত এফসি দল তুলে নেওয়ায় ক্ষুব্ধ প্রফুল পটেল

গত বছরই ঘটা করে আই লিগে নাম লিখিয়েছিল ভারত এফসি। মনে করা হয়েছিল অনেক দল বন্ধ হয়ে যাওয়ার মধ্যে সুখবর হয়ে এল এই নতুন দল। কিন্তু সেগুরে বালি। এক বছর কাটতে না কাটতেই সব মোহ উধাও। প্রথম মরশুমে লিগ তালিকার শেষে থামতে হয়েছিল। নতুন দল বলে অবনমন ছিল না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৫ ১৬:৩৪
Share:

গত বছরই ঘটা করে আই লিগে নাম লিখিয়েছিল ভারত এফসি। মনে করা হয়েছিল অনেক দল বন্ধ হয়ে যাওয়ার মধ্যে সুখবর হয়ে এল এই নতুন দল। কিন্তু সেগুরে বালি। এক বছর কাটতে না কাটতেই সব মোহ উধাও। প্রথম মরশুমে লিগ তালিকার শেষে থামতে হয়েছিল। নতুন দল বলে অবনমন ছিল না। তাও দল তুলে নেওয়ার কথা ঘোষণা করে দিল কল্যান গ্রুপ। সঙ্গে সেই তালিকায় আরও এক নাম পুণে এফসি।

Advertisement

আরও খবর পড়ুন: এলানোর বিরুদ্ধে এফআইআর সমর্থন করছেন না ভাইচুং

তবে পুণে এফসি বেশ কয়েক বছর সাফল্যের সঙ্গে আই লিগে কাটানোর পর তারা দল চালাতে পারছে না বলে জানিয়েছে। তাই পুণে এফসি নয় ভারত এফসির দল তুলে নেওয়াতেই বিরক্ত ফেডারেশনের সভাপতি। বলেন, ‘ফুটবলের সঙ্গে অন্যায় করা হল।’’ আরও বলেন, ‘‘ভারত এফসি কল্যান গ্রুপের দল ছিল। ওরা বিষয়টি নিয়ে ছেলেখেলা করল। ভেবেছিলাম ওরা ফুটবলকে ভালবেসেই আই লিগে দল নামাচ্ছে। কিন্তু তেমনটা নয়।’’

Advertisement

ভবিষ্যতে নতুন দল নেওয়ার ব্যাপারে ফেডারেশনকে আরও সচেতন হতে হবে বলে মনে করছেন প্রফুল পটেল। পুণের দুটো দলই বন্ধ হয়ে যাওয়া এই মরশুমে পুণে থেকে খেলতে চলেছে নতুন দল ডিএসকে শিবাজিয়ান্স। রয়্যাল ওয়াহিংডোর বিকল্পের খোঁজে রয়েছে ফেডারেশন। ৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এই মরশুমের আই লিগ। এই বছর আর নতুন দল নিতে পারবে না ফেডারেশন। পরের বছরের কথা ভেবেই নতুন দলের খোঁজে রয়েছে এআইএফএফ।

এই মরশুমে তিনটি আই লিগ ক্লাব দল তুলে নিয়েছে। সেই জায়গায় মাত্র একটি দলই পাওয়া গিয়েছে। কম দল নিয়েই আই লিগ খেলতে হবে এবার। খেলা হবে ন’দলের। তাতে কোনও সমস্যা না থাকলেও পরের বছর আবার ১২ দলের আশায় ফেডারেশন। বেঙ্গালুরুর এফসির তুলনা টেনে তিনি বলেন, ‘‘আই লিগ বড় প্রতিযোগিতা। বেঙ্গালুরু এফসি দারুণ সাফল্যের সঙ্গে দল চালাচ্ছে। শিবাজিয়ান্সও আশা করছি ভাল ভাবে দল চালাবে। প্রফুল পটেল বলেন, “আই লিগ কঠিন প্রতিযোগিতা। বেঙ্গালুরু খবু ভাল দল চালাচ্ছে। আমরা এরকমই সংস্থার দিকে তাকিয়ে আছি যারা ভাল ভাবে দল চালাবে। শিবাজিয়ান্স যেমন আই লিগে না থেকেও ফুটবল নিয়ে অনেক কাজ করেছে। আমরা এরকম মানুষ চাই। ইতিমধ্যেই কয়েকটি সংস্থা ইচ্ছে প্রকাশ করেছে। তবে, শুধু একটা ক্লাব করে রাখলেই হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন