Irfan Pathan

সুইং হারানোর নেপথ্যে কি গ্রেগ চ্যাপেল? সত্যিটা তুলে ধরলেন ইরফান পাঠান

ইরফান পাঠান মনে করেন না তাঁর সুইং হারিয়ে গিয়েছিল। বরং তিনি জানিয়েছেন যে তাঁকে রান আটকে রাখার কাজে ব্যবহার করা হচ্ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ১৮:০২
Share:

চ্যাপেলের সঙ্গে ইরফান। —ফাইল চিত্র।

ইরফান পাঠানের সুইং হারানোর নেপথ্যে ক্রিকেটমহলের প্রচলিত ধারণায় দায়ী করা হয় সেই সময় জাতীয় দলের কোচ গ্রেগ চ্যাপেলকে। কিন্তু স্বয়ং ইরফান পাঠান তা মনে করেন না। তাঁর মতে, এই জাতীয় ভাবনা আসলে সত্য থেকে নজর ঘুরিয়ে রাখারই চেষ্টা।

Advertisement

প্রচলিত ধারণা অনুসারে পাঠানের সুইং নষ্টের নেপথ্যে ছিল গ্রেগ চ্যাপেলের তাঁকে ব্যাটিংয়ে জোর দিতে বলা। কিন্তু সংবাদ সংস্থাকে পাঠান বলেছেন, “লোকে যে গ্রেগ চ্যাপেলকে দোষ দেয়, তা আসলে সত্যিটাকে ঢেকে দেওয়ার চেষ্টা। আমার সুইং হারানো নিয়ে এত কথার মানে হয় না। লোকের বোঝা উচিত ছিল যে ১০ ওভার জুড়ে একই ধরনের সুইং পাওয়া সম্ভব নয়। আর আমি কিন্তু সুইং পাচ্ছিলাম।”

ব্যাখ্যা করে ইরফান আরও বলেছেন, “লোকে আমার পারফরম্যান্স নিয়ে কথা বলে, কিন্তু আমার কাজটাই ছিল আলাদা। আমার কাজ ছিল রান আটকে রাখা। আমি বল করতে আসছিলাম প্রথম চেঞ্জে। বলা হয়েছিল, এটাই আমার কাজ। মনে আছে, ২০০৮ সালে শ্রীলঙ্কায় একটা ম্যাচ জেতার পর বাদ পড়েছিলাম। বলুন তো, ম্যাচ জেতার পর কোনও কারণ ছাড়া কবে কে বাদ পড়েছে?”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন