আট বছরের জন্য নির্বাসিত ব্লাটার-প্লাতিনি

শেষ পর্যন্ত ফিফা সভাপতি সেপ ব্লাটার ও মিশেল প্লাতিনিকে নির্বাসিত করল ফিফার এথিক্স কমিটি। শুক্রবারই ফিফা এথিকস কমিটির সামনে হাজিরা দেন ব্লাটার। ১০ ঘণ্টা কাটান ফিফার অফিসে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৫ ১৬:০৯
Share:

নিজের হাতে তৈরি কমিটির হাতেই নির্বাসিত হলেন ব্লাটার। কয়েক বছর আগে এই এথিকস কমিটি নিজেই গড়েছিলেন তিনি। শেষ পর্যন্ত ফিফা সভাপতি সেপ ব্লাটার ও মিশেল প্লাতিনিকে নির্বাসিত করল ফিফার এথিক্স কমিটি। শুক্রবারই ফিফা এথিকস কমিটির সামনে হাজিরা দেন ব্লাটার। ১০ ঘণ্টা কাটান ফিফার অফিসে। তখনই মনে হচ্ছিল ভাল কিছু আসছে না তাঁর জন্য। আজীবন নির্বাসন না হলেও কয়েক বছরের জন্য নির্বাসিত হবেন তিনি। তেমনটাই হল। মিশেল প্লাতিনির সঙ্গে মিলে যে লক্ষ্য লক্ষ্য পাউন্ড নয় ছয় করেছিলেন তিনি তার পর সহজে ছাড়া পাওয়ার কোনও রাস্তা কারও জন্য খোলা থাকার কোনও কারণই নেই। সেই মতই আট বছরের জন্য নির্বাসিত হলেন দু’জন।

Advertisement

আরও খবর পড়ুন: নিজের গড়া কমিটির হাতে চিরনির্বাসনের মুখে ব্লাটার

এর আগে দু’জনকেই অক্টোবরে তদন্তের পর ৯০ দিনের জন্য নির্বাসিত করা হয়েছিল। এবার আট বছরের জন্য নতুন করে নির্বাসিত করা হল এই দু’জনকে। ২০১১ সালে প্লাতিনিকে অন্যায়ভাবে ফিফার পক্ষ থেকে ২.০২ মিলিয়ন ডলার পাইয়ে দেওয়ার বিরুদ্ধে প্রথম পদক্ষেপ নেয় ফিফা। যদিও ব্লাটার ও প্লাতিনি দু’জনেই অস্বীকার করেন। এর পর থেকেই শুরু হয় ফিফায় দুর্নিতীর তদন্ত। তদন্ত শুরু হতেই ব্লাটারের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে যায়। সেই সময় সামনে আসেন প্লাতিনি। কিন্তু ব্লাটার-প্লাতিনির সম্পর্ক ও লেন-দেনের খবর সামনে আসতেই সব জল্পনার শেষ হয়ে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন