VVS Laxman

হনুমাকে দিয়ে ওপেন করানো উচিত হয়নি! অসন্তুষ্ট লক্ষ্মণ

এর আগে যে দুই টেস্টে খেলেছেন হনুমা, নেমেছেন ছয় নম্বরে। ২৫ বছর বয়সী মেলবোর্ন টেস্টের আগে চার ইনিংসে ২৬ গড়ে করেছিলেন ১০৪ রান। বুধবার অবশ্য ওপেন করতে নেমে তিনি করেন ৮ রান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮ ১৬:৫৮
Share:

কোনও পর্যায়েই ওপেন করেননি হনুমা, বলেছেন লক্ষ্মণ।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে হনুমা বিহারী ওপেন করায় অসন্তুষ্ট ভিভিএস লক্ষ্মণ। প্রাক্তন ক্রিকেটারের মতে, কোনও পর্যায়ের ক্রিকেটেই ওপেন না করা মিডল অর্ডার ব্যাটসম্যান হনুমাকে শুরুতে নামানো উচিত হয়নি একেবারেই।

Advertisement

অ্যাডিলেড ও পার্‌থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম দুই টেস্টে ওপেন করেছিলেন লোকেশ রাহুল ও মুরলী বিজয়। কিন্তু চার ইনিংসও কেউ মোট পঞ্চাশ রান করতে পারেননি। এই আবহে সিরিজের তৃতীয় টেস্টে দুই নিয়মিত ওপেনারকেই বাদ দেওয়া হয়েছে। টেস্টে অভিষেক করেছেন মায়াঙ্ক আগরওয়াল। আর মিডল অর্ডার ছেড়ে ওপেনিং করেছেন হনুমা।

এর আগে যে দুই টেস্টে খেলেছেন হনুমা বিহারী, নেমেছেন ছয় নম্বরে। ২৫ বছর বয়সী মেলবোর্ন টেস্টের আগে চার ইনিংসে ২৬ গড়ে করেছিলেন ১০৪ রান। বুধবার অবশ্য ওপেন করতে নেমে তিনি করেন ৮ রান। তবে ৬৬ বল খেলেন তিনি। নতুন বলের পালিশ তোলার ক্ষেত্রে তিনি নেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

Advertisement

আরও পড়ুন: লড়াকু মায়াঙ্ক, দুর্দান্ত পূজারা-কোহালির ব্যাট ভরসা দিচ্ছে মেলবোর্নে​

আরও পড়ুন: ক্যান্টিন একাদশের বিরুদ্ধে ‘ট্রিপল সেঞ্চুরি ছিল! মায়াঙ্ককে খোঁচা প্রাক্তন অজি ক্রিকেটারের

এই প্রসঙ্গেই লক্ষ্মণ বলেছেন, “দল পরিচালন সমিতিকে পাশে দাঁড়াতে হয় ক্রিকেটারের। এটা দুর্ভাগ্যের যে হনুমাকে আন্তর্জাতিক ক্রিকেটে ওপেন করতে হল। এটা অন্যায়ও। প্রথম শ্রেণির ক্রিকেটে বা কোনও পর্যায়ের ক্রিকেটেই হনুমা কখনও ওপেন করেনি। ” দুই নিয়মিত ওপেনার বাদ পড়াতেও অবাক হয়েছেন হায়দরাবাদী। তিনি বলেছেন, “ওপেনিং কম্বিনেশন দেখে খুব অবাক হয়েছি। এই কঠিন সফরে, যেখানে অস্ট্রেলিয়া তিনজন তীক্ষ্ণ ফাস্ট বোলার খেলাচ্ছে, সেখানে নতুন বল খেলে দেওয়া খুব জরুরি। মিডল অর্ডার ব্যাটসম্যানরা যাতে নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারে, সেটা নিশ্চিত করতে হত। সেই কারণেই আমি অবাক।”

মুরলী বিজয়কে বর্ডার-গাওস্কর ট্রফির তৃতীয় টস্টে খেলানো উচিত ছিল বলে জানিয়েছেন লক্ষ্মণ। তাঁর যুক্তি, “যেহেতু পৃথ্বী শ নেই আর লোকেশ রাহুল আত্মবিশ্বাসের অভাবে ভুগছে, সেহেতু ময়াঙ্ক নিশ্চিত ভাবেই অটোমেটিক চয়েস ছিল। কিন্তু, মুরলী বিজয়কে খেলানোই যেত।” তাঁর মতে, পার্‌থে দ্বিতীয় ইনিংসে বিজয় নিজের টেকনিকের সাক্ষর রেখেছিলেন।

আরও পড়ুন: ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স, মেলবোর্নে অভিষেক হচ্ছে মায়াঙ্কের​

আরও পড়ুন: বল বিকৃতি কাণ্ডে নাটের গুরু ওয়ার্নারই, বিস্ফোরক ক্যামেরন ব্যানক্রফট

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন