Sports News

পরের বিশ্বকাপ পর্যন্ত রেখে দেওয়া হল ব্রাজিল কোচ তিতেকে

তিতের সামনে নতুন লক্ষ্য ২০১৯-এর কোপা আমেরিকা। এ বার ব্রাজিলই কোপা আমেরিকার আয়োজক। তাই ঘরের মাঠে হারানো গৌরব ফিরে পাওয়ার একটা বড় মঞ্চ পেতে চলেছে ব্রাজিল। সেটাকেই কাজে লাগাতে চান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৮ ১৬:২১
Share:

ব্রাজিল কোচ তিতে। ছবি: এএফপি।

২০২২ পর্যন্ত ব্রাজিল ফুটবল দলের কোচের দায়িত্বে থাকছেন তিতে। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর এই সম্প্রতি এই প্রথম কোনও কোচকে রেখে দেওয়া হল। তাও আবার পরের বিশ্বকাপ পর্যন্ত। এর আগে ১৯৭৮-এ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর রেখে দেওয়া হয়েছিল ক্লদিও কুটিনহোকে।

Advertisement

ব্রাজিল ফুটবল ফেডারেশনের তরফে জানানো হয়েছে, ‘‘কোচ তিতের সঙ্গে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত চুক্তি বাড়ানো হল।’’ এই বিশ্বকাপে ব্রাজিলকে ফেভারিটদের মধ্যে ধরা হচ্ছিল। নেইমারও চোট সারিয়ে ফিরেছিলেন। কিন্তু শেষ আটে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে ছিটকে যায় ব্রাজিল। এ বার তিতের সামনে নতুন লক্ষ্য ২০১৯-এর কোপা আমেরিকা। এ বার ব্রাজিলই কোপা আমেরিকার আয়োজক। তাই ঘরের মাঠে হারানো গৌরব ফিরে পাওয়ার একটা বড় মঞ্চ পেতে চলেছে ব্রাজিল। সেটাকেই কাজে লাগাতে চান তিনি।

আগামী চার বছরের জন্য তিনিই কোচ ব্রাজিলের। এটা নিশ্চিত হয়ে যাওয়ার পর তিতে বলেন, ‘‘ফেডারেশনের একটাই দাবি, দলের মধ্যের পরিবেশ, বন্ধুত্ব ও পেশাদারিত্বের উন্নতি করা। এটা একটা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জের সামনে পড়ে আমি খুশি। ইতিমধ্যেই আমরা পরের প্রতিযোগিতা নিয়ে ভাবতে শুরু করেছি।’’

Advertisement

আরও পড়ুন
ইপিএল নিয়ে প্রশ্নে মেজাজ হারালেন মোরিনহো

সেপ্টেম্বরে ফ্রেন্ডলি ম্যাচ দিয়ে আবার মাঠে ফিরবে ব্রাজিল দল। ৭ সেপ্টেম্বর নিউ জার্সিতে আমেরিকার বিরুদ্ধে খেলবে ব্রাজিল। ২০১৬তে দুঙ্গাকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় তিতেকে। ততদিনে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের তৃতীয় ম্যাচ খেলা হয়ে গিয়েছে ব্রাজিলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন