দাদাগিরির ড্রেসিংরুমে

বুমরাহ, এ বার ভারতের পিচে তাড়াতাড়ি মানিয়ে নাও

বিদেশের মাঠে কুড়ি ওভারের ফর্ম্যাটে ভারতের সদ্য দুর্দান্ত পারফরম্যান্সের পরে ঘরের পরিবেশে নতুন চেহারার শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের ফল নিয়ে ধোনির দলের মনে হয় ভয়ে থাকার কারণ নেই।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:৪১
Share:

পাকিস্তান খেলতে পারে শ্রীলঙ্কা বা আমিরশাহিতে

বিদেশের মাঠে কুড়ি ওভারের ফর্ম্যাটে ভারতের সদ্য দুর্দান্ত পারফরম্যান্সের পরে ঘরের পরিবেশে নতুন চেহারার শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের ফল নিয়ে ধোনির দলের মনে হয় ভয়ে থাকার কারণ নেই। বরং আজ থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজটা ধোনির কাছে একটা ভাল সুযোগ, এশিয়া কাপ আর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ওর দলের কম্বিনেশন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা সেরে নেওয়ার।

Advertisement

কোহলিকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। যেটা মণীশ পাণ্ডেকে ক্রিকেট বিশ্বের কাছে প্রমাণ করার সুযোগ দেবে, সিডনি ওয়ান ডে-তে ওর ম্যাচ জেতানো সেঞ্চুরিটার সত্যিই দাম ছিল। ধোনি এই সিরিজে মিডল অর্ডার লাইন আপ কী ভাবে সাজায় সেটা দেখা বেশ কৌতূহলের। রাহানে, রায়না, যুবরাজ, ক্যাপ্টেন নিজে ছাড়াও সেখানে রয়েছে হার্দিক পাণ্ড্য আর মণীশ। তবে মণীশ যেহেতু এশিয়া কাপ আর বিশ্বকাপের দলে নেই, সে কারণে প্রশ্ন এটাই, এই সিরিজে ওকে নামানোর কথা কি ভাবা হবে? সুতরাং মণীশ যদি সত্যিই সুযোগ পায়, ওর আরওই বেশি উচিত একচুল সেটা নষ্ট না করা।

রোহিত আর ধবন ওপেনিং জুটিতে যেমন দারুণ ছন্দে আছে, তেমনই ভাল ফর্মে ওদের মিডল অর্ডার। তার মধ্যেও রাহানে প্রধান। আমি মনে করি এই ফর্ম্যাটে নিজের চূড়ান্ত প্রয়োজনীয়তা বোঝাতে রাহানে মুখিয়ে থাকবে এই সিরিজে। ভারতীয় ব্যাটসম্যানদের একটাই যা অ্যাডজাস্টমেন্ট করতে হবে— নিজেদের দেশের কম বাউন্স আর লো পিচে বল অস্ট্রেলিয়ার চেয়ে অনেক বেশি আস্তে ব্যাটে আসবে।

Advertisement

ঘরের মাঠে বুমরাহ আর পাণ্ড্য এই প্রথম ভারতের নীল জার্সি গায়ে চাপাতে চলেছে। স্বভাবতই ওরা ভাল করতে ছটফট করবে। কিন্তু ওরা এমন সব উইকেটে এ বার আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলবে যেটা ওদের কয়েক দিন আগেই খেলে আসা উইকেটের চরিত্রের চেয়ে সম্পূর্ণ আলাদা। সে কারণে ওদের বোলিংয়ের লেংথ আর লাইন সেই অনুযায়ী অ্যাডজাস্ট করার দরকার পড়বে। তবে আমি বিশ্বাস করি অস্ট্রেলিয়ায় বুমরাহ-পাণ্ড্যর ভাল পারফরম্যান্সের পরে আর যা হোক আত্মবিশ্বাসে ঘাটতি পড়বে না।

শ্রীলঙ্কা মনে হচ্ছে, দলটাকে নতুন করে তৈরি করছে। ওদের দলটা যতটা নতুন, ততটাই অচেনা। দলটার অভিজ্ঞতা বেশি নয়। এমনকী চোটের জন্য আজ প্রথম ম্যাচে দিলশান পর্যন্ত থাকছে না। দলের অধিনায়কও বেশ তরুণ। চাণ্ডিমল। আর গুটিকয়েক পরিচিত মুখ দলে— দিলহারা, সেনানায়েকে, থিসারা পেরেরা।

এ রকম একটা তরুণ দল শক্তিশালী ভারতের সঙ্গে কতক্ষণ যুঝবে, আমাদের বিশ্বমানের পারফর্মারদের সঙ্গে কী ভাবে মানাবে সেটাই দেখার! (গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন