আউটের ভিডিওয় গড়াপেটার তদন্ত শুরু

কেউ রান নিতে গিয়ে উইকেটকিপারকে সুযোগ দিচ্ছেন তাঁর উইকেট ভেঙে দেওয়ার। কেউ আবার অকারণে ক্রিজ ছেড়ে বেরিয়ে মারতে গিয়ে স্টাম্পড হচ্ছেন। উইকেটরক্ষক বল ফস্কালেও ক্রিজে ফেরার কোনও চেষ্টাই নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:৩৬
Share:

বিতর্কে: ম্যাচ গড়াপেটা নিয়ে ফের চর্চায় সলমন বাট। ফাইল চিত্র

এ যেন ব্যাটসম্যান কী ভাবে উইকেট ছুঁড়ে দিয়ে আসতে পারে তার প্রতিযোগিতা চলছে!

Advertisement

কেউ রান নিতে গিয়ে উইকেটকিপারকে সুযোগ দিচ্ছেন তাঁর উইকেট ভেঙে দেওয়ার। কেউ আবার অকারণে ক্রিজ ছেড়ে বেরিয়ে মারতে গিয়ে স্টাম্পড হচ্ছেন। উইকেটরক্ষক বল ফস্কালেও ক্রিজে ফেরার কোনও চেষ্টাই নেই। বদলে হাসি মুখে ক্রিজ ছাড়ছে ব্যাটসম্যান।

এমনই এক অদ্ভুত টি-টোয়েন্টি ম্যাচের ক্লিপিংস এই মুহূর্তে ঘোরাফেরা করছে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে। যা দেখে রীতিমতো অবাক মাইকেল ভন-সহ একাধিক প্রাক্তন ক্রিকেটার। জানা গিয়েছে, সংযুক্ত আরব আমিরশাহী-তে অনুষ্ঠিত এই ক্রিকেট টুর্নামেন্টের নাম আজমন অল স্টারস টি-টোয়েন্টি লিগ। যা সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে হওয়া একটি টুর্নামেন্ট। আমিরশাহী ক্রিকেট বোর্ড বা আজমন ক্রিকেট কাউন্সিল এই টুর্নামেন্ট-কে কোনও স্বীকৃতি দেয়নি।

Advertisement

এই টুর্নামেন্টেই খেলেছেন প্রাক্তন পাক অধিনায়ক সলমন বাট, মহম্মদ আসিফ, হাসান রাজা-সহ একাধিক পাকিস্তানি ক্রিকেটার। প্রথম দু’জন অতীতে স্পট ফিক্সিং কাণ্ডে দোষী সাব্যস্ত হওয়ায় পাঁচ বছর নির্বাসিত ছিলেন। সলমন বাট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘কোনও ম্যাচ ছিল না বলে দুবাই গিয়েছিলাম। সেখানে নামার তিন ঘণ্টার মধ্যেই খেলার প্রস্তাব পাই। প্রথমে না করেছিলাম। কিন্তু আয়োজকরা বলেন, ব্যক্তিগত উদ্যোগে হওয়া টুর্নামেন্টে কোনও অনুমতি লাগবে না। কিন্তু খেলতে গিয়ে আমারও মনে হয়েছে সবকিছু ঠিকঠাক হচ্ছে না। ভালই হয়েছে আইসিসি তদন্ত করায়।’’

বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে আইসিসি-র দুর্নীতি দমন শাখাও। আইসিসি-র দুর্নীতি দমন শাখার প্রধান অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘‘আজমন অল স্টারস লিগ নিয়ে তদন্ত শুরু হয়েছে। ক্রিকেটকে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত রাখাই আমাদের কাজ। তার জন্যই সংশ্লিষ্ট টুর্নামেন্টে অংশ নেওয়া খেলোয়াড় ও কর্মকর্তাদের সঙ্গে কথাবার্তা বলা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন