CAB

বয়স ভাঁড়ানো, ভিন রাজ্যের ক্রিকেটার রুখতে কড়া পদক্ষেপ নিল সিএবি

ক্লাব ও ক্রিকেটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ২৩:৪৯
Share:

পদক্ষেপ তো নেওয়া হল। সুফল কি মিলবে? নিজস্ব চিত্র।

বয়স ভাঁড়ানো ও ভিন রাজ্যের ক্রিকেটার রুখতে কড়া পদক্ষেপ নিল সিএবি। এ বার থেকে প্রথম ও দ্বিতীয় বিভাগের প্রতিযোগিতা শুরু হওয়ার আগে খেলোয়াড়দের আধার কার্ড, ভোটার কার্ড এবং পাসপোর্টের সত্যতা যাচাই বাধ্যতামুলক করা হল। শুধু তাই নয়, সব তথ্য সিএবি-র ওয়েবসাইটে তুলতে হবে। সেটাও বাধ্যতামূলক করা হয়েছে। বয়স ভাঁড়ানো ও ভিন রাজ্যের ক্রিকেটারদের বিষয় নিয়ে কোনও সন্দেহ হলে সেই ক্লাব ও ক্রিকেটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। সেটাও জানা গিয়েছে। বুধবার এই বিষয়ে অনেকটা সময় জুড়ে আলোচনা করেন সিএবি কর্তারা।

Advertisement

সিএবি প্রধান অভিষেক ডালমিয়া, দুই সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় ও দেবব্রত দাস উপস্থিত ছিলেন। এ ছাড়াও সেই বৈঠকে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ কমিশনার মহাদেব চক্রবর্তী, ওএসডি ও ডিসি ট্রাফিক ২-এর বিশেষ দায়িত্বপ্রাপ্ত চন্ডী চরণ পান্ডা ও এএসআই মুন্সী হাপিজুর রহমান। রাজ্যের প্রাক্তন নির্বাচন কমিশনার সুশান্ত রঞ্জন উপাধ্যায়, আইনজীবী তমাল মুখোপাধ্যায় ক্লাব ক্রিকেটের দুই বিভাগে বয়স ভাঁড়ানো রুখতে বেশ কয়েকটি মতামত দিয়েছেন। এই বিষয়ে অভিষেক ডালমিয়া বলেছেন, “আমাদের খুব ফলপ্রসূ বৈঠক হয়েছে। ক্লাব ক্রিকেটে স্বচ্ছতা ও পেশাদারিত্ব আনার জন্য বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নেওয়া হল। বাংলা ক্রিকেটকে দুর্নীতিমুক্ত করাই আমাদের উদ্দেশ্য।”

আগামী এপ্রিলে প্রথম ও দ্বিতীয় বিভাগের প্রতিযোগিতা শুরু হওয়ার আগে খেলোয়াড়দের আধার কার্ড, ভোটার কার্ড এবং পাসপোর্টের সত্যতা যাচাই বাধ্যতামুলক করা হল। আগামী মরসুম শুরু হওয়ার আগে প্রতিটি ক্লাবকে দল গঠনের আগে এই কাজটি শেষ করে সিএবি-র কাছে নথি তুলে দেবে। শুধু তাই নয়, ভিন রাজ্য থেকে আসা ক্রিকেটারদের বাড়বাড়ন্ত রুখতেও কড়া পদক্ষেপ নিল সিএবি। ভিন রাজ্যের ক্রিকেটারদের সঠিক তথ্য যাচাই করার জন্য পুলিশের সাহায্য নেওয়া হবে বলে জানা গিয়েছে। বয়স ভাঁড়ানো নিয়েও সরব ময়দান। তাই এই অপকর্ম রুখতে ক্রিকেটারদের আধার কার্ড, ভোটার কার্ড এবং পাসপোর্ট যাচাই করা ছাড়াও প্রত্যেকের শারীরিক পরীক্ষা করা হবে।

Advertisement

স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেছিলেন, “নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ক্লাব ক্রিকেটকে কলুষিত করা যাবে না। সেটা আমাদের জোটবদ্ধ হয়ে কড়া হাতে দমন করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন