সিনিয়র নির্বাচক রাতারাতি জুনিয়রের চেয়ারম্যান

এই মুহূর্তে সিএবি নির্বাচনই ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টের রায়ের উপরে। মনে করা হচ্ছে, আগামী দু’সপ্তাহের মধ্যে দেশের সর্বোচ্চ আদালত লোঢা সংস্কার নিয়ে চূড়ান্ত রায় ঘোষণা করবে। তার পর সংস্থায় নির্বাচন হবে লোঢা সংস্কার অনুযায়ী প্রস্তাবিত নতুন সংবিধান মেনে। প্রশ্ন উঠছে, নির্বাচনের পরে সিএবি-তে নতুন পদাধিকারীরা এসে যদি ফের নির্বাচক কমিটি গড়তে চান, তখন কী হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ০৫:০৩
Share:

নির্বাচকদের কমিটিতে ঢালাও পরিবর্তন করল রাজ্য ক্রিকেট সংস্থা সিএবি। যখন কোনও কমিটিতেই কোনও বদল হচ্ছে না সুপ্রিম কোর্টের রায় না বেরনো পর্যন্ত, তড়িঘড়ি নির্বাচক কমিটি পাল্টে ফেলা হল কেন, তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

Advertisement

গত কয়েক বছর ধরেই নির্বাচকদের নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হচ্ছে বাংলার ক্রিকেটে। কখনও সম্বরণ বন্দ্যোপাধ্যায় পদত্যাগ করছেন, কখনও রাজু মুখোপাধ্যায়কে নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। এখনও তার ব্যতিক্রম হচ্ছে না।

সিএবি বলতে চাইছে, আগের কমিটির মেয়াদ শেষ হয়ে গিয়েছে অনেক আগেই। সামনেই নতুন মরশুম শুরু হতে চলেছে। তাই নতুন কমিটি গড়ে সোমবারই ওয়ার্কিং কমিটির সভায় তাতে সিলমোহর লাগিয়ে নেওয়া হল। কিন্তু পাল্টা প্রশ্নও থাকছে যে, সাধারণত প্রথা হচ্ছে, সংস্থার নির্বাচনের পরে প্রথম ওয়ার্কিং কমিটিতে নির্বাচক কমিটি বাছা হয়। সংস্থার অন্য আরও পদ বা কমিটিরও মেয়াদ শেষ হয়েছে। কিন্তু সেগুলি পরিবর্তন করার তাগিদ নেই।

Advertisement

এই মুহূর্তে সিএবি নির্বাচনই ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টের রায়ের উপরে। মনে করা হচ্ছে, আগামী দু’সপ্তাহের মধ্যে দেশের সর্বোচ্চ আদালত লোঢা সংস্কার নিয়ে চূড়ান্ত রায় ঘোষণা করবে। তার পর সংস্থায় নির্বাচন হবে লোঢা সংস্কার অনুযায়ী প্রস্তাবিত নতুন সংবিধান মেনে। প্রশ্ন উঠছে, নির্বাচনের পরে সিএবি-তে নতুন পদাধিকারীরা এসে যদি ফের নির্বাচক কমিটি গড়তে চান, তখন কী হবে?

সোমবার সিএবি যে সিনিয়র এবং জুনিয়র নির্বাচক কমিটি গঠন করেছে, তার কোনও কোনও সদস্যকে নিয়েও উঠেছে প্রশ্ন। সিনিয়র নির্বাচক কমিটিতে আছেন পলাশ নন্দী (চেয়ারম্যান), কল্যাণ চৌধুরী, সাগরময় সেনশর্মা ও মিন্টু দাস। আর জুনিয়র নির্বাচক কমিটিতে আনা হয়েছে মদন ঘোষ (চেয়ারম্যান), মলয় বন্দ্যোপাধ্যায়, ইন্দুভূষণ রায় ও অভীক মিত্র-কে।

সব চেয়ে বেশি প্রশ্ন উঠছে জুনিয়র নির্বাচক কমিটির নতুন চেয়ারম্যানকে নিয়ে। তিনি সিনিয়র নির্বাচক কমিটিতেই ছিলেন গত কাল পর্যন্ত। এ দিন সিনিয়র থেকে তাঁকে সরানো মাত্র সোজাসুজি জুনিয়র নির্বাচক কমিটির চেয়ারম্যান পদে বসিয়ে দেওয়া হল। সিনিয়র কমিটিতে থাকা কাউকে এ ভাবে রাতারাতি জুনিয়র নির্বাচক কমিটিতে নিয়ে আসাটা সচরাচর দেখা যায় না। এখানেই শেষ নয়। সিএবি অনুমোদিত একটি ক্লাবের প্রতিনিধি হিসেবে মদন ঘোষ সিএবি-র কয়েকটি সভায় যোগ দিয়েছেন বলে জানা গিয়েছে। সেই ক্লাবেরই কোচিং ক্যাম্পের সঙ্গে তিনি যুক্ত বলেও কথা উঠছে। জুনিয়র নির্বাচককে যে-হেতু তরুণ প্রতিভাদের বাছাইয়ের কাজ করতে হয়, কোচিং ক্যাম্পের সঙ্গে তিনি যুক্ত থাকলে অনেক অস্বস্তিকর প্রশ্নই উঠতে পারে। এ ক্ষেত্রে স্বার্থ সংঘাত হচ্ছে কি না, সেটাও সিএবি ওম্বাড্‌সমানের খতিয়ে দেখা উচিত বলে অনেকে মনে করছেন।

তড়িঘড়ি কেন নির্বাচক কমিটি পাল্টে ফেলা হল, তা নিয়ে প্রশ্ন করা হলে সিএবি যুগ্মসচিব অভিষেক ডালমিয়া অবশ্য এ দিন বলেন, ‘‘নির্বাচকদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কমিটি বদল করা হল। এখানে আর কোনও কারণ নেই। যেহেতু সামনেই মরসুম শুরু হচ্ছে, তাই এখন থেকেই তার প্রস্তুতি শুরু করতে হবে বলে নতুন নির্বাচকদেরও এখনই নিয়ে আসা হল।’’ সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় নির্বাচক কমিটিতে বদল নিয়ে কোনও মন্তব্য করেননি।

সোমবার সিএবি ওয়ার্কিং কমিটির সভায় এ ছাড়াও সিদ্ধান্ত নেওয়া হয়, ঐতিহ্যবাহী পি সেন ট্রফিকে এ বার কর্পোরেট ক্রিকেটে পরিণত করার ভাবনা শুরু হয়েছে। কলকাতার বিভিন্ন বাণিজ্যিক সংস্থাগুলিকে নিয়ে এই কর্পোরেট ক্রিকেট শুরু করার প্রস্তাব এসেছে সোমবারের সভায়। তবে আইপিএলের ধাঁচে এই রাজ্যে যে বেঙ্গল প্রিমিয়ার লিগের উদ্যোগ নেওয়া হয়েছিল, তা যে আপাতত অসম্ভব, সেটা কার্যত এ দিন সভার পরে স্বীকারই করে নেন সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

২০০৯ সালে বোর্ড কর্পোরেট টুর্নামেন্ট শুরু করেছিল। কিন্তু ২০১৩ সালের পর থেকে তা আর বার্ষিক ক্যালেন্ডারে জায়গা পায়নি। মূলত রাজ্যের ক্রিকেটারদের চাকরির ব্যবস্থা করতে ও সিএবি-র আয় বাড়াতে এই টুর্নামেন্টের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে দাবি। বিপিএল নিয়ে সৌরভ বলেন, ‘‘বোর্ডের কাছে এত টাকা বকেয়া থেকে যাওয়ার জন্যই আপাতত আমরা বিপিএল করতে পারছি না। এই টাকাগুলো আগে আসুক। তার পরে ফের নতুন করে ভাবা যাবে বিপিএল নিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন