নতুন কোড অব কন্ডাক্ট চালু করার ঘোষণা সিএবির

এই অবস্থায় দলে ঢুকলেন বাঁ হাতি স্পিনার শ্রেয়ান চক্রবর্তী ও অনূর্ধ্ব-১৯ বাংলা দলের পেসার গোলাম মুস্তাফা। সোমবার ম্যাচের পরেই নির্বাচকদের সঙ্গে মাঠেই বৈঠকে বসেন সিএবি সচিব অভিষেক ডালমিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২০ ০৪:৪৭
Share:

ফাইল চিত্র

ইডেনে গুজরাতের বিরুদ্ধে ড্র ম্যাচ থেকে তিন পয়েন্ট পাওয়ার দিনেই পরবর্তী বিদর্ভ ম্যাচের দল ঘোষণা করে দিল বাংলা। ১১ জানুয়ারি থেকে নাগপুরে শুরু হওয়া যে ম্যাচে দলে রাখা হয়নি অশোক ডিন্ডাকে। ভারতীয় ‘এ’ দলের হয়ে নিউজ়িল্যান্ডে চলে যাবেন আর এক পেসার ঈশান পোড়েলও।

Advertisement

এই অবস্থায় দলে ঢুকলেন বাঁ হাতি স্পিনার শ্রেয়ান চক্রবর্তী ও অনূর্ধ্ব-১৯ বাংলা দলের পেসার গোলাম মুস্তাফা। সোমবার ম্যাচের পরেই নির্বাচকদের সঙ্গে মাঠেই বৈঠকে বসেন সিএবি সচিব অভিষেক ডালমিয়া। বৈঠকের পরে তিনি সাংবাদিকদের বলে যান, ‘‘বিদর্ভের বিরুদ্ধে দলে রাখা হয়নি অশোক ডিন্ডাকে। টিম ম্যানেজমেন্টের থেকে পাওয়া তথ্য নিয়ে নির্বাচকদের সঙ্গে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। সব দিক বিবেচনা করেই ডিন্ডাকে আপাতত দলের বাইরে রাখার সিদ্ধান্ত জারি থাকছে। এ ব্যাপারে বাকি সিদ্ধান্ত পরে জানিয়ে দেওয়া হবে।’’

জানা গিয়েছে, আগামী বৃহস্পতিবার (৯ জানুয়ারি) চাকরির জন্য ট্রায়ালে যেতে হবে ঈশান পোড়েল, আকাশ দীপ সিংহ, অয়ন ভট্টাচার্য ও শাহবাজ় আহমেদকে। ঈশান বাদে বাকিরা নাগপুর রওনা হবেন ওই দিন রাতে। সিএবি সচিব অভিষেক ডালমিয়া এ দিন জানিয়েছেন, দিন কয়েকের মধ্যেই বাংলার ক্রিকেটারদের জন্য নতুন আচরণবিধি চালু হবে। সম্প্রতি মাঠের বাইরে বেশ কিছু ঘটনা আলোড়ন তুলেছে বাংলা ক্রিকেটে। তা বন্ধ করার জন্যই এই প্রয়াস বলে জানান সিএবি সচিব। তাঁর কথায়, ‘‘কোচ, অধিনায়ক কথা বলবেন সংবাদমাধ্যমের সঙ্গে। এর বাইরে ম্যাচে ভাল পারফরম্যান্স করা ক্রিকেটার দলের অনুমতি নিয়ে কথা বলতে পারবেন সাংবাদিকদের সঙ্গে। এর বাইরে দলের কেউ প্রচারমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না।’’ তিনি আরও বলেন, ‘‘সিএবির নতুন সংবিধান অনুযায়ী স্বচ্ছতার বিষয়েও গুরুত্ব দেওয়া হচ্ছে। যা ওই আচরণবিধিতে থাকবে। বাংলা ক্রিকেট দলের সঙ্গে জড়িত কেউ যাতে স্বার্থ সংঘাতের নিয়ম না লঙ্ঘন করেন তা আচরণবিধিতে গুরুত্ব দিয়ে রাখা হচ্ছে।’’

Advertisement

বাংলা ক্রিকেট দলের সঙ্গে জড়িত কেউ কেউ টিভিতে ধারাভাষ্য দেন, সংবাদপত্রে কলাম লেখেন। কেউ কেউ টিভি চ্যানেলে বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত। এখনও এই ক্রিকেটারদের বিরুদ্ধে কোনও অভিযোগ জমা পড়েনি। কিন্তু অভিযোগ জমা পড়লে সংশ্লিষ্ট ক্রিকেটারের সঙ্গে সমস্যা বাড়তে পারে সিএবির। দলের বোলিং কোচ রণদেব বসুর সঙ্গে ঝামেলায় জড়িয়ে বাদ পড়া পেসার অশোক ডিন্ডাও স্বার্থ সংঘাতের নিয়ম লঙ্ঘনের প্রসঙ্গ তুলেছিলেন। তাই এই নয়া আচরণবিধি এনে সমস্যা মেটানোর রাস্তায় হাঁটতে চলেছে সিএবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন