Women's Cricket World Cup

৩৪ বছর পর কপিলের লর্ডসে তেরঙা ওড়ানোর অপেক্ষায় উইমেন ইন ব্লু

সেই ইতিহাসকে সামনে রেখেই ফাইনালের জন্য নিজেদের উজাড় করে দেওয়ার প্রতিজ্ঞা করেছে ভারতীয় মহিলা দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ২৩:২৪
Share:

আরও এক বার এই দ্বৈরথ দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। ছবি: সংগৃহীত।

বিশ্বজয়ের হাতছানির সামনে ভারতীয় মহিলা ক্রিকেট দল। শুধু তাই নয়, রবিবার ঐতিহ্যশালী লর্ডসে এক নতুন ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে মিতালি রাজ অ্যান্ড কোং।

Advertisement

১৯৮৩ সালের লর্ডসই বিশ্ব ক্রিকেটে ‘জগত্‌সেরা’র সম্মান দিয়েছিল ভারতকে। কপিল দেবের হাত ধরে ভারত জিতেছিল বিশ্বকাপ। সেই ইতিহাসকে সামনে রেখেই ফাইনালের জন্য নিজেদের উজাড় করে দেওয়ার প্রতিজ্ঞা করেছে ভারতীয় মহিলা দল।

আরও পড়ুন: সচিনের স্বপ্নের কবাডি দলে রাঁচীর রাজপুত্র

Advertisement

উল্টো পক্ষও প্রস্তুত। ঘরের মাঠে বিশ্বকাপ জিততে বদ্ধপরিকর আয়োজক দেশ ইংল্যান্ডও। চেনা আবহাওয়া,চেনা পরিবেশে গ্যালারি ভর্তি সমর্থকদের মুখে হাসি ফোটাতে ঘুঁটি সাজানোর ছক ইতিমধ্যেই কষে ফেলেছে হিথার নাইটের দল।

মেগা ফাইনালের আগে দেখে নেওয়া যাক, কোন পথে ফাইনালে দু’দল:

ভারত:

২০১৭-র ক্রিকেট বিশ্বকাপে যে ক’টি দেশকে ফেভারিট হিসেবে ধরা হয়েছিল, ভারত তার মধ্যে অন্যতম। প্রত্যাশা মতোই ফাইনাল খেলতে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে উইমেন ইন ব্লু। তবে, এই প্রত্যাশা পূরণ কিন্তু সহজ ছিল না মিতালি রাজদের জন্য। শুরুর দিকে পর পর চার ম্যাচ জিতলেও, হঠাৎই ছন্দ হারিয়ে ফেলে ভারতীয় দল। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজকে হারালেও অপ্রত্যাশিত ভাবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যেতে হয় তাদের। এর পর ভারতকে কার্যত দুরমুশ করে শেষ চারে জায়গা নিশ্চিত করে নেয় টুর্নামেন্টের অন্যতম ধারাবাহিক দল অস্ট্রেলিয়া। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচ হয়ে দাঁড়িয়েছিল ভার্চুয়াল সেমিফাইনাল। গ্রুপ লিগে যে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হারতে হয়েছিল,সেমিফাইনালে সেই অজিদের হারিয়েই ফাইনালে পৌঁছয় ভারত।

ইংল্যান্ড:

ভারতের মতো এত নাটকীয় ছিল না ইংল্যান্ডের বিশ্বকাপ সফর। প্রথম ম্যাচটি ছাড়া আর কোনও ম্যাচই হারেনি হিথার নাইটের দল। অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকা— প্রত্যেক দলকে ধরে ধরে হারিয়েছে ব্রিটিশ বাহিনী। কিন্তু এই ইংল্যান্ডকেও হার স্বীকার করতে হয়েছিল ভারতের কাছে। ফলে রবিবারের ফাইনালটা শুধু খেতাবি লড়াই নয়, ইংল্যান্ডের কাছে প্রতিশোধেরও ম্যাচ বটে।

আগামী রবিবার আবারও দেখা যাবে এই দৃশ্য। ছবি: সংগৃহীত।

রণনীতি:

ভারত:

গোটা টুর্নামেন্টে ভারতের সাফল্যের পিছনে রয়েছে স্লো বোলার এবং স্পিনারদের বড় অবদান। হারা ম্যাচ জিতিয়ে ভারতকে টুর্নামেন্টের ফাইনাল পর্যন্ত পৌঁছে দেওয়ার মূল কারিগর একতা বিস্ত-রাজেশ্বরী গায়কোয়াড়রাই। টিম সূত্রে খবর, ফাইনালেও এই স্লো বোলাররাই ভারতের বাজি।

তবে স্লো বোলারদের পাশাপাশি ভারতের ব্যাটসম্যানদের উপরও অনেকটা নির্ভর করবে ফাইনালের ভাগ্য।মিতালি, মানধানা, হরমনপ্রীতদের ব্যাট যদি রবিবার কথা বলে, তা হলে প্রথম বারের জন্য ভারতীয় মহিলা ক্রিকেটারদের হাতে বিশ্বকাপ দেখবে ভারত।

ইংল্যান্ড:

চলতি বিশ্বকাপে ইংল্যান্ডের সাফল্যের অন্যতম কারণ তাদের ব্যাটিং লাইনআপ। ব্যাটিংয়ের উপর ভিত্তি করেই গোটা টুর্নামেন্টে একের পর এক সাফল্য অর্জন করেছে নাইটের দল। তবে, ব্যাটিংয়ের পাশাপাশি ফাইনালে ইংল্যান্ড শিবিরের নজর থাকবে তাঁদের পেস লাইনআপের উপরও।

দু’দলের যে সব তারকা ক্রিকেটারদের উপর নজর থাকবে ক্রিকেট বিশ্বের:

ভারত:

স্মৃতি মানধানা: সাড়া জাগিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলেও প্রথম তিনটি ম্যাচ বাদ দিলে বেশ নিষ্প্রভ বাঁ হাতি ব্যাটসম্যান। তবে, বিশ্বকাপের প্রথম ম্যাচে এই ইংল্যান্ডের বিরুদ্ধেই ৭২ বলে ৯০ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেছিলেন মানধানা। ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে খেলা মানধানার ওই ইনিংসই তাঁকে নিয়ে আলাদা পরিকল্পনা করতে বাধ্য করছে ইংল্যান্ডকে।

ঝুলন গোস্বামী এবং মিতালি রাজ: ভারতীয় অধিনায়ক মিতালির অভিজ্ঞতা এবং ক্ষুরধার মস্তিষ্কই ফাইনালের আগে এগিয়ে রাখবে ভারতকে। এ ছাড়া প্রাক্তন ভারত অধিনায়ক ঝুলনের অভিজ্ঞতা এবং তাঁর অলরাউন্ড পারফরম্যান্স ভারতের অন্যতম হাতিয়ার।

একতা বিস্ত বা রাজেশ্বরী গায়কোয়াড়: একতা বা রাজেশ্বরী— দু’জনেই একা হাতে ভারতকে ম্যাচ জিতিয়েছেন। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে যেমন একাই শেষ করেছিল একতার লেগ স্পিন, তেমনই রাজেশ্বরীর ঘূর্ণি ভারতকে শেষ চারের টিকিট নিশ্চিত করেছিল।

ইংল্যান্ড:

হিথার নাইট: ইংল্যান্ড অধিনায়ক হিথার নিজের অলরাউন্ড পারফরম্যান্সের উপর ভর করে বহু হারা ম্যাচ জিতিয়েছেন। চলতি বিশ্বকাপেই একের পর এক উদাহরণ রয়েছে। বিশ্বকাপ জিততে হলে ফাইনালের দিনে আবার নিজের ভেল্কি দেখাতে হবে নাইটকে।

নাতালি স্কিভার: চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছেন এই ব্রিটিশ ব্যাটসম্যান। ফাইনালের দিন নাভালির ব্যাট ঠিক পথে চললে বিশ্বকাপ জয়ের রাস্তা অনেকটা সহজ হয়ে যাবে ইংল্যান্ডের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন