Auckland ODI

প্রথম ম্যাচ হেরে সিরিজ জয়ের সাম্প্রতিক ধারা কি ধরে রাখতে পারবে ভারত?

এর আগে শেষ দুই একদিনের সিরিজেও প্রথম ম্যাচ হেরে গিয়েছিল ভারত। কিন্তু তারপর দুটো সিরিজেই ফিরে এসেছিল দল। সিরিজ জিতেওছিলেন বিরাট কোহালিরা।

Advertisement

সংবাদ সংস্থা

অকল্যান্ড শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০ ১৩:১৩
Share:

বিরাটের ভারত কি পারবে টানা তিন বার পিছিয়ে পড়েও একদিনের সিরিজ জিততে? ছবি: এএফপি

নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে ৫-০ হারানোর পর একদিনের সিরিজের শুরুতেই ধাক্কা খেয়েছে ভারত। বিরাট কোহালির দল স্কোরবোর্ডে ৩৪৭ রান তুলেও হেরে গিয়েছে বুধবার। সিরিজে টিকে থাকতে শনিবার তাই জিততেই হবে টিম ইন্ডিয়াকে।

Advertisement

এর আগে শেষ দুই একদিনের সিরিজেও প্রথম ম্যাচ হেরে গিয়েছিল ভারত। কিন্তু তারপর দুটো সিরিজেই ফিরে এসেছিল দল। সিরিজ জিতেওছিলেন বিরাট কোহালিরা। নিউজিল্যান্ডেও কি শেষ দুই একদিনের আন্তর্জাতিকে জিতে সিরিজ দখল করবে ভারত, প্রশ্ন উঠছে ক্রিকেটমহলে।

মাথায় রাখতে হবে, কিউয়িরা কিন্তু হ্যামিল্টনে সিরিজের প্রথম একদিনের ম্যাচে কেন উইলিয়ামসনকে পায়নি। টি-টোয়েন্টি সিরিজের মতো ওয়ানডে সিরিজের দলেও নেই ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ম্যাট হেনরির মতো প্রথম দলের নিয়মিত পেসাররা। কিন্তু তার পরও ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। রোহিত শর্মাকে ছাড়া একদিনের সিরিজ খেলতে বাধ্য হচ্ছে ভারতও। নেই শিখর ধওয়ন। তবে তার পরও প্রায় সাড়ে তিনশো রান তুলেছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। বোলারর অবশ্য সেই পুঁজি নিয়েও জেতাতে পারেননি। তবে ভারতীয় দলকে অনুপ্রাণিত করতে পারে শেষ দুই একদিনের সিরিজের গতিপথ।

Advertisement

আরও পড়ুন: সিরিজে সমতা ফেরাতে যে বিষয়গুলি মাথায় রাখতেই হবে কোহালি ব্রিগেডকে

আরও পড়ুন: ওয়ান ডে-তে পুরোপুরি অন্য দল আমরা, বলছেন নিকোলস​

গত বছরের শেষের দিকে চেন্নাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চেন্নাইয়ে প্রথম একদিনের ম্যাচে ২৮৮ রান তুলেও হেরে গিয়েছিল ভারত। বিশাখাপত্তনমে দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের দাপটে ৩৮৭ তুলেছিল ভারত। আর কটকে শেষ একদিনের ম্যাচে জয় আসে চার উইকেটে। ২-১ ফলে সিরিজ জেতে টিম ইন্ডিয়া।

চলতি বছরের গোড়ায় মুম্বইয়ে প্রথম একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১০ উইকেটে হেরেছিল ভারত। রাজকোটে পরের ম্যাচে রোহিত শর্মা, বিরাট কোহালি ও শিখর ধওয়নের ব্যাটের দাপটে ৩৬ রানে আসে জয়। আর বেঙ্গালুরুতে শেষ ম্যাচে রোহিতের সেঞ্চুরি সিরিজ জেতায় দলকে। এ বার নিউজিল্যান্ডেও একই ভাবে পিছিয়ে থেকে সিরিজ জিততে চাইছে বিরাটের দল।

তবে ইতিহাস ভারতের বিপক্ষে। নিউজিল্যান্ডে প্রথম ম্যাচ হেরে যাওয়ার পর ভারত এখনও পর্যন্ত সিরিজ জিততে পারেনি। ২০০৮-০৯ মরসুমে ও ২০১৯ সালে ভারত দু’বার নিউজিল্যান্ডে একদিনের সিরিজ জিতেছিল। আর দু’বারই সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল ভারত। এ বার কিন্তু হেরে ওয়ানডে সিরিজ শুরু করেছেন বিরাটরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন