সিন্ধু হায়দরাবাদে, তাপসীর দলে মারিন

বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারোলিনা মারিন এবং পি ভি সিন্ধুকে নিয়ে ঝড় উঠল সোমবার প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের নিলামে। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৮ ০৪:০৩
Share:

আকর্ষণ: পিবিএল নিলামে তাপসী পান্নু ও অশ্বিনী পোনাপ্পা। পিবিএল

বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারোলিনা মারিন এবং পি ভি সিন্ধুকে নিয়ে ঝড় উঠল সোমবার প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের নিলামে।

Advertisement

তিন বছর পরে সব খেলোয়াড় ছিলেন এ বারে নিলামের তালিকায়। ফলে মনে করা হয়েছিল, কয়েক জন তারকাকে নিয়ে আগ্রহ তুঙ্গে থাকতে পারে ফ্র্যাঞ্চাইজিদের। সেই মতো বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই দুই ফাইনালিস্ট নজরে ছিলেন প্রায় সব দলেরই। শেষ পর্যন্ত মারিন নতুন ফ্র্যাঞ্চাইজি পুণে সেভেন এসেস-এ এবং সিন্ধু ফিরে এলেন পুরনো দল হায়দরাবাদ হান্টার্সে।

দুই আইকন খেলোয়াড় সিন্ধু আর মারিনের জন্য প্রায় চারটি ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ ৮০ লক্ষ টাকা দর হেঁকেছিল। তাই লটারির মাধ্যমে সিদ্ধান্ত নিতে হয়। গত বছর হায়দরাবাদ হান্টার্সকে চ্যাম্পিয়ন করতে অনেক অবদান ছিল মারিনের। তাঁকে নিলামে হারানোর আক্ষেপ হায়দরাবাদের মিটল সিন্ধুর পুরনো দলে ফিরে আসায়। পাশাপাশি সাইনা নেহওয়াল গেলেন নর্থ ইস্ট ওয়ারিয়র্স দলে এবং কিদম্বি শ্রীকান্ত বেঙ্গালুরু র‌্যাপ্টর্সে।

Advertisement

এ ছাড়া নিলামে চমক ছিল ইন্দোনেশিয়ার টমি সুগিয়ার্তোকে নিয়ে। আইকন না হলেও তিনি ৭০ লক্ষ টাকা দর পান। দুটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে তুমুল লড়াইয়ের পরে দিল্লি ড্যাশার্স সুগিয়ার্তোকে তাঁর ন্যুনতম দরের প্রায় দ্বিগুণ অর্থ খরচ করে কিনল।

ভারতীয় খেলোয়াড়দের মধ্যে উঠতি ডাবলস তারকা সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডির দর সবচেয়ে বেশি উঠল। তাঁকে দলে নিতে হায়দরাবাদের সঙ্গে লড়াই ছিল আহমেদাবাদ স্ম্যাশ মাস্টার্সের। শেষ পর্যন্ত আহমেদাবাদ তাঁকে কেনে ৫২ লক্ষ টাকায়। যা তাঁর ন্যুনতম দলের (১৫ লাখ) তিন গুণেরও বেশি।

এত নামকরা খেলোয়াড়দের নিয়ে নিলাম হওয়ার পরে এ বার দেখার ফ্র্যাঞ্চাইজিরা কোন কৌশলে এগোয়। কারণ এই খেলোয়াড়দের মধ্যে থেকে আগামী দু’ই মরসুমে তিন জনকে ধরে রাখতে পারবে ফ্র্যাঞ্চাইজিরা।

পিবিএলের নতুন দল পুণে সেভেন এসেসের মালিক তাপসী পান্নু খুব খুশি নিলামের ফলাফলে। ‘‘আমাদের নিলামে বসার আগে একটা পরিকল্পনা ছিল। যে সব খেলোয়াড়দের আমরা নিলামে নিতে পেরেছি, তাতে খুব খুশি। মারিনের মতে চ্যাম্পিয়ন খেলোয়াড়, ম্যাথিয়াস বোয়ের মতো ডাবলস বিশেষজ্ঞ এবং লক্ষ্য সেনের মতো তরুণ খেলোয়াড় দলে থাকায় আমরা আশাবাদী, ভারসাম্য রেখে চলতে পারব।’’

মারিনও খুব খুশি নয়া ফ্র্যাঞ্চাইজি তাঁকে দলে নেওয়ায়। তিনি বলেছেন, ‘‘পুণে টিমের অংশ হতে পেরে খুব ভাল লাগছে। হায়দরাবাদ আমার কাছে ঘড়-বাড়ির মতো। এ বার পুণের হয়ে খেলতে নামব ভেবে উত্তেজিত।’’

নর্থ ইস্টার্ন ওয়ারিয়র্স তাঁকে নেওয়ার পরে সাইনা নেহওয়ালও বলেছেন, ‘‘এখানকার সমর্থকরা খুব আবেগপ্রবণ। আমি চেষ্টা করব নিজেকে উজাড় করে দিতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন