Sports News

স্লো ওভার রেটের জন্য দু’ম্যাচ নির্বাসিত চান্ডিমাল

গত শনিবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে চার ওভার পিছিয়ে বল করেছে শ্রীলঙ্কা। আর দলের দায়ভার সম্পূর্ণটাই বর্তায় তাঁরই উপর। আইসিসির মিডিয়া রিলিজে বলা হয়েছে, ‘‘আইসিসির প্লেয়ার আচরণ বিধির ধারা ২.৫.২ অনুসারে এটা ‘সিরিয়াস ওভার রেট অফেন্স’।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ১১ মার্চ ২০১৮ ২০:৪৪
Share:

শ্রীলঙ্কা অধিনায়ক দীনেশ চান্ডিমাল। ছবি: এএফপি।

নিদাহাস ট্রফির পরের দুটো ম্যাচে ভারত ও বাংলাদেশের বিরুদ্ধে খেলা হচ্ছে না দীনেশ চান্ডিমালের। স্লো ওভার রেটের মাত্রা এতটাই বেশি ছিল যে দু’ম্যাচের জন্য নির্বাসিত করা হল তাঁকে। সাধারণত, ম্যাচ ফি থেকে কেটে নেওয়া হয় স্লো ওভার রেটের জন্য। সঙ্গে সাবধানও করে দেওয়া হয়। কিন্তু এক্ষেত্রে সরাসরি নির্বাসনের কবলে পড়তে হল শ্রীলঙ্কার অধিনায়ককে।

Advertisement

গত শনিবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে চার ওভার পিছিয়ে বল করেছে শ্রীলঙ্কা। আর দলের দায়ভার সম্পূর্ণটাই বর্তায় তাঁরই উপর। আইসিসির মিডিয়া রিলিজে বলা হয়েছে, ‘‘আইসিসির প্লেয়ার আচরণ বিধির ধারা ২.৫.২ অনুসারে এটা ‘সিরিয়াস ওভার রেট অফেন্স’। প্লেয়ারদের প্রথম দুই ওভারের জন্য ১০ শতাংশ কেটে নেওয়া হয়। এর পর যা ওভার সংযোজন হয় তার জন্য ২০ শতাংশ কাটা হয়। শ্রীলঙ্কা নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে পারেনি। যে কারণে অধিনায়ককে দু’ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছে।’’

দুটো নির্বাসন পয়েন্ট হয়ে গেলে একটি টেস্ট অথবা দুটো ওয়ান ডে বা টি২০ ম্যাচে নির্বাসিত হতে হবে। চান্ডিমাল ১২ ও ১৬ মার্চের দুটো গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে পারবেন না। পাশাপাশি দলের সকল প্লেয়ারের ম্যাচ ফি-র ৬০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। রবিবার শুনানির পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১২ মাসের মধ্যে যদি চান্ডিমালের অধিনায়কত্বে আবারও ওভার রেট নিয়ম লঙ্ঘন করে তা হলে দুই থেকে আট নির্বাসন পয়েন্ট পাবেন চান্ডিমাল।

Advertisement

আরও পড়ুন
চুটিয়ে সংসার জীবন উপভোগ করছেন বিরুষ্কা

এর সঙ্গে এক ওভার পিছিয়ে থাকায় বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহর ম্যাচ ফি-র ২০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। আর তার দুই বোলারের ১০ শতাংশ করে। আগামী ১২ মাসের মধ্যে যদিও আবার মাহমুদুল্লাহর অধিনায়কত্বে স্লো ওভার রেটের কবলে পড়ে বাংলাদেশ তা হলে নির্বাসিত হতে হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন