পরাজিত কন্তের ঘোষণা, মেসিই বিশ্বসেরা

চেলসির বিরুদ্ধে মেসির অতীত ইতিহাস ছিল ব্যর্থতার। এ বারে সেটাকে আমূল বদলে দিয়েছেন দু’টো ম্যাচে। স্ট্যামফোর্ড ব্রিজে প্রথম লেগে চেলসি জেতার দিকে এগোচ্ছিল।

Advertisement
শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৮ ০৪:০২
Share:

অভিভূত: মেসিকে অভিনন্দন মুগ্ধ চেলসি কোচ কন্তের। ছবি: টুইটার

লিওনেল মেসির কাছে হারের পর মেসি-ম্যাজিকে মুগ্ধ প্রতিপক্ষ ম্যানেজারও। আন্তোনিও কন্তে বলে দিচ্ছেন, মেসিই বিশ্বের সেরা ফুটবলার। ‘‘আমরা এখানে বসে এক জন অসাধারাণ ফুটবলারকে নিয়ে কথা বলছি। অবিশ্বাস্য এক ফুটবলারকে আমরা খেলতে দেখছি। আমরা বিশ্বের সেরা ফুটবলারকে নিয়ে কথা বলছি,’’ ম্যাচের পর বলেন কন্তে।

Advertisement

চেলসির বিরুদ্ধে মেসির অতীত ইতিহাস ছিল ব্যর্থতার। এ বারে সেটাকে আমূল বদলে দিয়েছেন দু’টো ম্যাচে। স্ট্যামফোর্ড ব্রিজে প্রথম লেগে চেলসি জেতার দিকে এগোচ্ছিল। শেষের দিকে ইনিয়েস্তার পাস থেকে গোল শোধ করে চেলসি ভক্তদের আশায় জল ঢেলে দেন তিনি। তার পর নিজেদের ঘরের মাঠে বুধবার রাতে মেসি একাই ধ্বংস করেন চেলসি-কে। দ্বিতীয় লেগে ৩-০ জেতার পরে সব মিলিয়ে স্কোর বার্সেলোনার পক্ষে ৪-১। দু’লেগ মিলিয়ে চারটি গোলের মধ্যে তিনটি মেসি নিজে করেছেন, একটি করিয়েছেন উঠতি তারকা উসমান দেম্বেলে-কে দিয়ে।

কন্তে যা দেখার পরে বলে ফেলছেন, ‘‘মেসিই বিশ্বের সেরা ফুটবলার। প্রত্যেক মরসুমে ৬০টি করে গোল করে ও। তার পর অন্যদের দিয়ে গোল করায়ও। অনেকে আছে একটি মরসুমে হয়তো ৬০টি গোল করতে পারবে। কিন্তু মেসি প্রত্যেক মরসুমেই সেটা করে দেখায়। সেখানেই অন্যদের সঙ্গে তফাত।’’ ম্যাচ শেষ হওয়ার পরে পরাভূত ম্যানেজার কন্তে সাইডলাইনের ধারে দাঁড়িয়েছিলেন মেসির জন্য। নায়ক আসতেই তাঁর কাঁধে হাত দিয়ে স্নেহের সঙ্গে কিছু বলতে দেখা যায় তাঁকে। তা নিয়ে জিজ্ঞেস করলে কন্তে বলেন, ‘‘এ রকম এক জন ফুটবলারকে অভিনন্দন জানানোর সুযোগ পেয়ে হারাতে চাইনি। আমাদের সৌভাগ্য যে, মেসির মতো ফুটবলারকে এই প্রজন্মে দেখার সুযোগ পাচ্ছি।’’

Advertisement

মেসিকে নিয়ে জল্পনা তৈরি হয়েছে যে, তিনি বার্সেলোনা ছেড়ে ইংলিশ প্রিমিয়ার লিগে চলে যেতে পারেন। কন্তে মানতে চাইছেন না। তাঁর বক্তব্য, ‘‘আমার তো মেসিকে দেখে সব সময়ই মনে হয়, ও বার্সেলোনাতে খুবই খুশি। আমার মনে হয়, ও বার্সেলোনাতেই কেরিয়ার শেষ করবে।’’ মেসি-কে প্রশংসায় ভরিয়ে দিলেও কন্তে বলতে ছাড়েননি যে, চেলসিও ভাল খেলেছে। ‘‘আমরা হারার মতো খেলিনি। এই স্কোরলাইন আমাদের দক্ষতার সঠিক প্রতিফলন নয়। আমরা সুযোগ তৈরি করেছিলাম, ভাগ্য সহায় থাকলে ফল অন্য রকমও হতে পারত,’’ বলেছেন তিনি। চেলসি স্ট্রাইকার অলিভিয়ের জিহু দাবি করেছেন, পেনাল্টি থেকে বঞ্চিত হয়েছেন তাঁরা। মার্কোস আলন্সো-কে বক্সের মধ্যে পিছন থেকে ঠেলা হয়েছিল, রেফারি দেখেও দেখেননি, বক্তব্য জিহুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন