দাবা

হাজারো প্রতিকূলতা পেরিয়ে অবশেষে গ্র্যান্ড মাস্টার লিওন

ভারতের ৬৭তম গ্র্যান্ড মাস্টার হল লিওন। গোয়া থেকে ভক্তি কুলকার্নির পর দ্বিতীয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ১৪:৩৫
Share:

গত ১০ মাস দেশে ফেরেননি মেনডোসা। ফাইল ছবি

মাত্র ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সে গ্র্যান্ড মাস্টার হল ভারতের লিওন মেনডোসা। ইতালির ভার্গানি কাপে খেলার সময় সে তৃতীয় তথা শেষ নর্মের যোগ্যতা অর্জন করে। ভারতের ৬৭তম গ্র্যান্ড মাস্টার হল লিওন। গোয়া থেকে ভক্তি কুলকার্নির পর দ্বিতীয়।

Advertisement

শুধু এইটুকু তথ্যে লিওনের কৃতিত্বকে ব্যাখ্যা করা যাবে না। প্রতিকূলতাকে কাজে লাগিয়ে সাফল্য পাওয়ার সাম্প্রতিকতম উদাহরণ সে। গত ফেব্রুয়ারি মাসে এরোফ্লোট ওপেন খেলতে মস্কোয় উড়ে গিয়েছিল। সেই যে দেশের বাইরে যাওয়া, ১০ মাস পরেও এখনও ঘরে ফিরতে পারেনি লিওন।

কোভিড-১৯-এর জেরে প্রায় প্রত্যেক দেশেই লকডাউন জারি হওয়ায় দেশে ফেরার কোনও উপায়ও ছিল না। কিন্তু লিওন বসে থাকেনি। লকডাউনে থাকতে থাকতেই কঠোর মনে চালিয়ে যাচ্ছিল অনুশীলন। থাকতে হত হোটেলে, খেতে হত বাবার রান্না করা খাবারই। কিন্তু হাজার প্রতিকূলতা সত্ত্বেও মনঃসংযোগে কোনও ছেদ পড়েনি। এক মনে কোচ বিষ্ণু প্রসন্নর থেকে পরামর্শ নিয়ে যাচ্ছিল।

Advertisement

আরও খবর: করোনা ভুলে অনুশীলনে সিটি, নতুন বছর শুরু চেলসির বিরুদ্ধে

আরও খবর: ড্র করে চাপে রিয়েল, সুয়ারেসের গোলে শীর্ষেই অ্যাটলেটিকো

বিমান চলাচল শুরু হতেও দেশে ফেরেনি লিওন। ঘুরে বেড়িয়েছে একের পর এক দেশে। অক্টোবরে রিগো দাবা প্রতিযোগিতায় প্রথম জিএম নর্ম পায় সে। মাত্র ২১ দিনের ব্যবধানে বুদাপেস্টে দ্বিতীয় নর্ম আসে। অবশেষে ইতালিতে এসে মিলল সাফল্য।

গত বছর এক ক্যাম্পে লিওনের সঙ্গে আলাপ হয়েছিল কিংবদন্তি দাবাড়ু ভ্লাদিমির ক্রামনিকের। তখনই লিওনের খেলা দেখে মুগ্ধ হয়েছিলেন ক্রামনিক। এক বছর পরে গ্র্যান্ড মাস্টারের তকমা পেল লিওন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন