Chris Gayle

বর্ণবিদ্বেষ ক্রিকেটেও আছে, তোপ গেলের

আমেরিকা জুড়ে ফ্লয়েডের মৃত্যু নিয়ে শুরু হয়েছে ‘ব্ল্যাক লিভস ম্যাটার্স’ প্রতিবাদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২০ ০৫:০৩
Share:

প্রতিবাদ: তিনিও বর্ণবিদ্বেষের শিকার, বললেন গেল। ফাইল চিত্র

কৃষ্ণাঙ্গ প্রাক্তন বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে ক্ষোভে ফুঁসছে ক্রীড়াবিশ্ব। সেই বিক্ষোভে এ বার সামিল হলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার ক্রিস গেল। সোমবার নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এক বিবৃতিতে ‘ইউনিভার্স বস্‌’ লিখলেন, বর্ণবিদ্বেষ এখন আর শুধুমাত্র ফুটবলেই সীমাবদ্ধ নেই। তা পুরোদস্তুর রয়েছে ক্রিকেটেও।

Advertisement

আমেরিকা জুড়ে ফ্লয়েডের মৃত্যু নিয়ে শুরু হয়েছে ‘ব্ল্যাক লিভস ম্যাটার্স’ প্রতিবাদ। ক্যারিবিয়ান তারকা তাঁর ইনস্টাগ্রাম পেজে তা নিয়ে লিখেছেন, ‘‘প্রত্যেকের বাঁচার অধিকারের মতো কৃষ্ণাঙ্গদেরও বাঁচার অধিকার আছে। সবার জীবনের মূল্য সমান। বর্ণবিদ্বেষীদের প্রতি ধিক্কার। কৃষ্ণাঙ্গদের বোকা ভেবো না। কৃষ্ণাঙ্গদেরও বলছি, নিজেদের ছোট ভেবে নীচে নামিও না।’’ আরও লিখেছেন, ‘‘সারা বিশ্ব ভ্রমণ করে আমিও বর্ণবিদ্বেষের শিকার। শুধুমাত্র আমি কৃষ্ণাঙ্গ বলেই আমাকে তার শিকার হতে হয়েছে। বর্ণবিদ্বেষ শুধুমাত্র ফুটবলেই আবদ্ধ নেই। তা ক্রিকেটেও আছে। এমনকি দলের মধ্যেও। গায়ের রং কালো বলে অনেক সময় দোষী সাব্যস্ত হয়েছি। কিন্তু আমি কৃষ্ণাঙ্গ বলেই শক্তিশালী ও গর্বিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন