ট্রফি জিতে শীর্ষে থাকলেন নাদাল

রবিবারের ফাইনালে জেতার পরে নাদাল বলেছেন, ‘‘আমি জানি টেনিসকে বিদায় জানানোর আরও কাছে চলে এসেছি আমি। এই নিয়ে আমি অবশ্য চিন্তিত নই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৮ ০৩:৫৬
Share:

অপ্রতিরোধ্য: মন্টি কার্লো মাস্টার্স ফাইনালে নিশিকোরিকে হারিয়ে ট্রফি নিয়ে নাদাল। রবিবার। ছবি: রয়টার্স

ক্লে কোর্টে সেই অপ্রতিরোধ্য রাফায়েল নাদাল। রবিবার মন্টি কার্লো মাস্টার্সে কি নিশিকোরিকে ৬-৩, ৬-২ হারিয়ে খেতাব জিতে নিলেন তিনি। পাশাপাশি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানও নিজের দখলে রেখে দিলেন স্প্যানিশ মহাতারকা। টেনিসের ‘ওপেন’ যুগে নাদালই হলেন প্রথম কোনও খেলোয়াড়, যিনি কোনও একটি টুর্নামেন্ট ১১ বার জিতলেন। একই সঙ্গে এটি তাঁর ৩১ নম্বর মাস্টার্স খেতাব। যা নোভাক জোকোভিচের আগে নিয়ে গেল নাদালকে। সব মিলিয়ে নাদালের এটি ৭৬ নম্বর এটিপি ট্যুর খেতাব।

Advertisement

রবিবারের ফাইনালে জেতার পরে নাদাল বলেছেন, ‘‘আমি জানি টেনিসকে বিদায় জানানোর আরও কাছে চলে এসেছি আমি। এই নিয়ে আমি অবশ্য চিন্তিত নই। কিন্তু এটাই হল বাস্তব।’’ অস্ট্রেলিয়ান ওপেনে চোট পেয়ে বেরিয়ে যাওয়ার পরে এটাই নাদালের প্রথম কোনও এটিপি টুর্নামেন্ট। নাদালের মন্তব্য, ‘‘আমি তাই এখন প্রতিটি দিন উপভোগ করতে চাইছি। কোর্টে সেরা খেলাটা খেলতে চাইছি। চাইছি, যত দিন সম্ভব টেনিস উপভোগ করতে।’’

রজার ফেডেরারকে পিছনে ফেলে এক নম্বর র‌্যাঙ্কিং ধরে রাখার জন্য এই টুর্নামেন্ট জিততেই হত নাদালকে। ১৬ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী যে কাজটা খুব সহজেই করলেন। এ বার নাদালের চোখ পরের সপ্তাহের বার্সেলোনা ওপেনে। ফাইনাল খেলতে নামার আগে নিশিকোরি বলেছিলেন, নাদালকে হারানো তাঁর পক্ষে অবশ্যই সম্ভব। ‘‘আমার মনে হয়, নাদালকে হারানো অবশ্যই সম্ভব। তবে এটাও ঠিক, ক্লে কোর্টে নাদালই সম্রাট,’’ বলেছিলেন জাপানি তারকা। দেখা গেল, ফাইনালের আগে আশাবাদী হলেও ম্যাচে তিনি বিশেষ লড়াইয়ের মুখে ফেলতে পারলেন না নাদালকে। ক্লে কোর্ট সম্রাট তাঁর সুনামটা ধরে রাখতে সফল হলেন।

Advertisement

নিশিকোরি অবশ্য প্রথম সেটে শুরুটা খারাপ করেননি। নাদালের সার্ভ ভেঙে ২-১ এগিয়েও যান। কিন্তু চাপটা ধরে রাখতে পারেননি। পরের চারটে গেম হেরে যান তিনি। সেখান থেকে আর নাদালকে আটকানো সম্ভব হয়নি। চোট সারিয়ে ফিরে এসে দুরন্ত ছন্দে রয়েছেন নাদাল। সাতটি ম্যাচে কোনও সেট হারাননি তিনি।

ভয়ঙ্কর নাদালকে থামিয়ে তাই জীবনের প্রথম মাস্টার্স আর জেতা হল না নিশিকোরির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন