Sports News

কাগিসো রাবাডার শাস্তি মকুবে অবাক স্মিথ

কাগিসো রাবাডার শাস্তি নিয়ে শেষ পর্যন্ত যা হল, তা দেখে স্তম্ভিত স্মিথ। তাঁর প্রশ্ন কেন তাঁকেও জিজ্ঞাসাবাদ করা হল না। কারণ ঘটনাটা হয়েছিল তাঁরই সঙ্গে। তাই তাঁর বক্তব্যটাও জানা উচিত ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

কেপ টাউন শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ১৬:৩৩
Share:

স্টিভ স্মিথকে আউট করার পর কাগিসো রাবাডার সেলিব্রেশন। ছবি: রয়টার্স।

কাগিসো রাবাডার নির্বাসন উঠে যাওয়াটা মেনে নিতে পারেননি অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। তাঁর মতে, এই সিদ্ধান্ত এই অপরাধের বিষয়ে প্লেয়ারদের বিভ্রান্ত করবে। তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ার দীর্ঘদিনের পলিসি তারা আইসিসির ম্যাচ রেফারির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানায় না। কিন্তু দক্ষিণ আফ্রিকার সাফল্যের পর এটা বদলে যাবে।

Advertisement

কাগিসো রাবাডার শাস্তি নিয়ে শেষ পর্যন্ত যা হল, তা দেখে স্তম্ভিত স্মিথ। তাঁর প্রশ্ন কেন তাঁকেও জিজ্ঞাসাবাদ করা হল না। কারণ ঘটনাটা হয়েছিল তাঁরই সঙ্গে। তাই তাঁর বক্তব্যটাও জানা উচিত ছিল। স্মিথ বলেন, ‘‘আইসিসির একটা মাপ কাঠি আছে। সে দিন মাঠের মধ্যেই সরাসরি ধাক্কা দিয়েছিল।’’ যে কারণেই রাবাডার শাস্তি হয়েছিল। পরে তিনি শাস্তি কমানোর আর্জি জানান এবং তা মকুবও হয়।

স্মিথ আরও বলেন, ‘‘আমার হঠাৎ মনে হয়েছিল ও আমাকে ধাক্কা দিল যেটা একটু জোড়ে ছিল। ফুটেজেও সেটাই দেখা গিয়েছে। এটা আমাকে খুব একটা ভাবায়নি। আমার মনে হয় আউট হওয়ার পর যে খারাপ লাগাটা থাকে সেটাকে আর কিছুই ছাপিয়ে যেতে পারে না। অতিরিক্ত সেলিব্রেট করার কী কারণ ছিল? যখন তুমি লড়াই জিতে গিয়েছ। ওদের এটা সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল ধাক্কা ইচ্ছে করে ছিল না লেগে গিয়েছিল।’’

Advertisement

আরও পড়ুন
শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে বিশ্রাম দেওয়া হল হার্দিককে

২০১১ পর থেকে অস্ট্রেলিয়া একবারই আবেদন জানিয়েছিল। যেখানে মিচেল জনসন ও বেন স্টোকসের মধ্যে ধাক্কা লেগেছিল। সে বার দু’জনের বিরুদ্ধেই মামলা বাতিল হয়ে গিয়েছিল। সেটা ২০১৩। কিন্তু স্মিথের মতে, রাবাডার ঘটনা ক্রিকেট আইনের চিত্রটা বদলে দেবে। যার ফলে মাঠের মধ্যে ধাক্কা দেওয়া এবং তার পর শাস্তি মকুবের আবেদন করার রাস্তাটাও খুলে গেল। স্মিথ বলেন, ‘‘আমরা ক্রিকেটের স্পিরিট বজায় রেখেই খেলেছিলাম। আমরা অ্যাগ্রেসিভ ছিলাম কিন্তু ক্রিকেটের নিয়ম ভাঙিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন