ক্রিকেটে আগ্রহী ছাত্রীদের ডাক

সিএবি পরিচালিত মহিলা ক্রিকেট টুর্নামেন্টকে ঘিরে ঘরের মেয়েদের উৎসাহ বাড়াতে তৎপর হল মানভূম ক্রীড়া সংস্থা। আজ শনিবার থেকে পুরুলিয়া শহরের হিলভিউ ময়দানে শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৭ ০১:৪৮
Share:

সিএবি পরিচালিত মহিলা ক্রিকেট টুর্নামেন্টকে ঘিরে ঘরের মেয়েদের উৎসাহ বাড়াতে তৎপর হল মানভূম ক্রীড়া সংস্থা। আজ শনিবার থেকে পুরুলিয়া শহরের হিলভিউ ময়দানে শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত। পুরুলিয়ায় খেলবে মুর্শিদাবাদ, বর্ধমান, বীরভূম, উত্তর ২৪ পরগনা ও রেস্ট অফ ডিস্ট্রিক্ট ইলেভেন। পুরুলিয়ায় মেয়েদের নিজস্ব ক্রিকেট দল না থাকায় ওই শেষ দলে দক্ষিণ দিনাজপুর ও পুরুলিয়ার মেয়েরা থাকছে।

Advertisement

পুরুলিয়া জেলায় মেয়েরা অ্যাথলেটিক্স ও ফুটবলে এগিয়ে থাকলেও ক্রিকেটে এখনও কয়েক কদম তারা পিছিয়ে। ক্রিকেটে মেয়েদের সামনের সারিতে তুলে আনতে এ বারই প্রথম পুরুলিয়ার কিছু মেয়েকে বাছাই করে ‘রেস্ট অফ ডিস্ট্রিক্ট ইলেভেন’ দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। সিএবি মহিলা দলের কোচ অর্পিতা ঘোষ নিজে পুরুলিয়ায় কয়েকদিন এসে মেয়েদের হাতে-পিঠে গড়ছেন। নিজেদের জেলার মেয়েদের খেলা দেখে যাতে ভবিষ্যতে এই জেলা থেকে আরও মেয়ে ক্রিকেট খেলতে আগ্রহী হয়, সে ব্যাপারেও এ বার মাঠে নামল মানভূম ক্রীড়া সংস্থা।

সংস্থার পক্ষে কৃষ্ণেন্দু মাহালি বলেন, ‘‘পুরুলিয়াতেও ক্রীড়া ক্ষেত্রে প্রতিভার অভাব নেই। শুধু এই খেলার কৌশল রপ্ত করতে পারলেই তারা অন্যদের চ্যালেঞ্জ ছুঁড়তে পারবে বলে আমরা বিশ্বাসী। তাই ঘরের মাঠে এই টুর্নামেন্ট দেখার সুযোগ করে দিতে স্কুল ও কলেজের ছাত্রীদের ওই ক’দিন মাঠে খেলা দেখতে নিয়ে আসার জন্য শিক্ষিকাদের অনুরোধ জানানো হয়েছে।’’ তিনি জানান, ইতিমধ্যে পুরুলিয়া শহরের কয়েকটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

অর্পিতাদেবী বলেন, ‘‘গত বছরে কয়েকটি জেলার সঙ্গে বাঁকুড়ার মেয়েদের নিয়ে একটি দল গড়েছিলাম। এ বার সেই বাঁকুড়া জেলাই নিজেদের আলাদা দল গড়েছে। আমার বিশ্বাস পুরুলিয়া থেকেও আগামী বছরে একটি দল তৈরি হবে। তাই আরও মেয়েদের ব্যাট-বল নিয়ে মাঠে নামা দরকার।’’ এমএসএ-র ডাক পেয়ে খুশি পুরুলিয়া টাউন হাইস্কুলের প্রধানশিক্ষক শ্রীপতি কুইরি বলেন, ‘‘চিঠি পেয়ে ভাল লাগল। স্কুলের আগ্রহী মেয়েদের খেলা দেখতে পাঠাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন