Sports News

রেকর্ড অভিষেকে বিধ্বস্ত পাকিস্তান

তিনি কলিন ডে গ্র্যান্ডহম। পাকিস্তান বনাম নিউজিল্যান্ড প্রথম টেস্টের দ্বিতীয় দিন যিনি ছ’উইকেট তুলে ধসিয়ে দিলেন পাক ব্যাটিং। এবং রেকর্ড গড়লেন নিউজিল্যান্ডের হয়ে সফলতম বোলিং অভিষেকের। এর আগে নিউজিল্যান্ডের মাত্র সাত বোলার অভিষেকে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন।

Advertisement
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৬ ০৩:৫৬
Share:

৬-৪১। নিউজিল্যান্ডের নতুন নায়ক কলিন ডে গ্র্যান্ডহম।-গেটি ইমেজেস

তিরিশ বছরে জাতীয় অভিষেক। অভিষেকে রেকর্ড। দেশের জার্সিতে প্রথম মাঠে নামার অভিজ্ঞতা ‘গ্র্যান্ড’ হয়ে থাকল তাঁর।

Advertisement

তিনি কলিন ডে গ্র্যান্ডহম। পাকিস্তান বনাম নিউজিল্যান্ড প্রথম টেস্টের দ্বিতীয় দিন যিনি ছ’উইকেট তুলে ধসিয়ে দিলেন পাক ব্যাটিং। এবং রেকর্ড গড়লেন নিউজিল্যান্ডের হয়ে সফলতম বোলিং অভিষেকের। এর আগে নিউজিল্যান্ডের মাত্র সাত বোলার অভিষেকে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন। কলিনের আগে এই রেকর্ড ছিল টিম সাউদির (৫-৫৫)।

ডান হাতি ব্যাট এবং মিডিয়াম পেসারের জন্ম হারারেতে। জিম্বাবোয়ের হয়ে অনূর্ধ্ব উনিশ টিমে খেলেন কলিন। দশ বছর আগে অকল্যান্ডে আসেন। নিউজিল্যান্ডে তিনি পরিচিত বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে। তবে সুইং সহায়ক উইকেটে জিমি নিশামের জায়গায় তাঁকে টিমে নেওয়া হয়েছিল অলরাউন্ডারের ভূমিকায়। এবং প্রথম আবির্ভাবেই প্রভাব ফেললেন কলিন। ১৫.৫ ওভারে পাঁচটা মেডেন, ৪১ রানে ছ’টা উইকেট। যার ধাক্কায় পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হয়ে গেল মাত্র ১৩৩ রানে। সর্বোচ্চ স্কোর অধিনায়ক মিসবা উল হকের ৩১।

Advertisement

‘‘আজ মনে হল টেস্ট ক্রিকেট বেশ সহজ। এত দিন যা করেছি, আজও সেটাই করলাম। নতুন কিছু করিনি। তবে আজকের দিনটাই হয়তো আমার ছিল,’’ খেলার শেষে বলেছেন কলিন। টেস্টের প্রথম দিন বৃষ্টিতে একটাও বল খেলা হয়নি, তাই এ দিনই কার্যত টেস্টের প্রথম দিন ছিল। দিনের শেষে নিউজিল্যান্ড ১০৪-৩। টম ল্যাথাম (১), অধিনায়ক কেন উইলিয়ামসন (৪) এবং রস টেলর (১১) ফিরে গেলেও টিমকে টানছেন আর এক অভিষেককারী জিত রাভাল (৫৫ ব্যাটিং)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন