News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

কলকাতায় টিম ইন্ডিয়া। বিশ্বকাপে জোড়া ম্যাচ। জ্যোতিপ্রিয় এবং ইডির তদন্ত। মহুয়া ও এথিক্স কমিটি। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। সিপিএমের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনের দ্বিতীয় দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০৬:৫১
Share:

ভারতীয় দল। —ফাইল চিত্র।

কলকাতায় টিম ইন্ডিয়া

Advertisement

শ্রীলঙ্কাকে উড়িয়ে শুক্রবার বিকালে কলকাতায় এসেছে রোহিতের টিম ইন্ডিয়া। বিমানবন্দর থেকে সরাসরি হোটেলে গিয়েছে গোটা দল। তবে আজ ইডেনে অনুশীলনের কথা রয়েছে তাদের। হবে সাংবাদিক বৈঠকও। ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে আগের ম্যাচেই। রবিবারের ম্যাচে প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। প্রথম স্থানে থাকার লড়াইয়ে নামবেন রোহিতেরা।

বিশ্বকাপে জোড়া ম্যাচ

Advertisement

আজ বিশ্বকাপ ক্রিকেটে জোড়া ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউ জ়িল্যান্ড ও পাকিস্তান। পর পর চার ম্যাচে হারের ধাক্কা কাটিয়ে পাকিস্তান আগের ম্যাচে হারিয়েছে বাংলাদেশকে। শেষ চারে যাওয়ার দৌড়ে উঠে এসেছে তারা। অন্য দিকে, প্রথম চার ম্যাচে জিতে শুরু করা কিউইরা শেষ তিনটি ম্যাচ হেরে সমস্যায়। মারকাটারি এই ম্যাচে কী হবে? বেঙ্গালুরুতে খেলা সকাল সাড়ে ১০টা থেকে। এর পর রয়েছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ। অসিরাও পর পর চারটি ম্যাচে জিতে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছে বিশ্বকাপে। এই ম্যাচ দুপুর ২টো থেকে আমদবাদে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসের বিভিন্ন চ্যানেলে।

জ্যোতিপ্রিয় এবং ইডির তদন্ত

রেশন দুর্নীতিকাণ্ডে ইডির হাতে ধৃত জ্যোতিপ্রিয় মল্লিক শুক্রবার দাবি করেন, তাঁকে ফাঁসানো হয়েছে। তিনি যে ‘নির্দোষ’, তা মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানেন। সিজিও দফতর থেকে স্বাস্থ্য পরীক্ষার জন্য বার হওয়ার সময় এ কথা জানান তিনি। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

মহুয়া ও এথিক্স কমিটি

‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ তোলার অভিযোগে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের এথিক্স কমিটিতে হাজিরা, বিতর্কিত প্রশ্নে ওয়াক আউট ইত্যাদি নিয়ে জাতীয় রাজনীতি সরগরম। একে একে মহুয়ার পাশে দাঁড়াতে শুরু করেছেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী রায়রা। সেই ঘটনাক্রম আজ কোন দিকে এগোয় সে ব্যাপারে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনকে জানিয়েছেন, সাময়িক যুদ্ধবিরতির সম্ভাবনা নেই। পাশাপাশি, গাজ়ায় জ্বালানি প্রবেশ করতে তারা দেবে না। পশ্চিম এশিয়ার এই যুদ্ধ ২৬ দিন অতিক্রান্ত। এ পর্যন্ত ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। নজর থাকবে যুদ্ধ পরিস্থিতির দিকে।

সিপিএমের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনের দ্বিতীয় দিন

শুক্রবার থেকে শুরু হয়েছে সিপিএমের রাজ্য কমিটির তিন দিনের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশন। আজ তার দ্বিতীয় দিন। দুপুরে সাংবাদিক সম্মেলন করবেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সেই খবরে নজর থাকবে।

কোচবিহারে হাতির পালের গতিবিধি

কোচবিহারে হাতির পাল তাণ্ডব চালাচ্ছে। হাতির আক্রমণে মৃত্যু হয়েছে মোট চার জনের। যদিও দু’টি মৃত্যুর খবর এখনও পর্যন্ত স্বীকার করেছে বন দফতর। এই পরিস্থিতিতে হাতির পালকে জঙ্গলে ফেরত পাঠানো হবে কী ভাবে তা বুঝতে পারছে না বন দফতর। আজ নজর থাকবে এই খবরের দিকে।

আইএসএলে ইস্টবেঙ্গল

আইএসএলে আজ পঞ্চম ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল। আগের দু’টি ম্যাচে হেরে লাল-হলুদ এখন চার পয়েন্ট নিয়ে লিগ তালিকায় ন’নম্বরে রয়েছে। আজ তাদের সামনে কেরালা ব্লাস্টার্স। যুবভারতীতে এই ম্যাচ শুরু রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন