PV Sindhu

Commonwealth Games 2022: কমনওয়েলথের প্রথম দিনে ব্যাডমিন্টনে জয়ী সিন্ধু, হকিতে মেয়েদের পাঁচ গোল

কমনওয়েলথ গেমসের প্রথম দিনটা ভালই গেল ভারতের কাছে। ক্রিকেট ছাড়া বেশির ভাগ বিভাগেই জিতেছেন ভারতীয় ক্রীড়াবিদরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ২১:৩৯
Share:

জিতলেন সিন্ধু। ছবি পিটিআই

কমনওয়েলথ গেমসে প্রথম দিন এখনও পর্যন্ত ভালই কাটল ভারতের কাছে। ব্যাডমিন্টন, বক্সিং, মহিলাদের হকিতে জয় এসেছে। এক মাত্র মহিলাদের ক্রিকেট ম্যাচ এবং সাঁতার ছাড়া আর কোনও বিভাগে হতাশ করেননি ভারতের ক্রীড়াবিদরা।

Advertisement

ব্যাডমিন্টনে ভারতীয় দল নেমেছিল পাকিস্তানের বিরুদ্ধে। পড়শি দেশকে অনায়াসে প্রথম ম্যাচে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিল ভারত। জিতলেন পি ভি সিন্ধু এবং কিদম্বি শ্রীকান্ত। প্রথম ম্যাচ ছিল মিক্সড ডাবলস। সেখানে বি সুমিত রেড্ডি এবং অশ্বিনী পোনাপ্পার জুটি ২১-৯, ২১-১২ হারায় ইরফান সঈদ ভাট্টি এবং গজলা সিদ্দিকিকে। পরের ম্যাচে পুরুষদের সিঙ্গলসে শ্রীকান্ত ২১-৭, ২১-১২ গেমে হারান মুরাদ আলিকে। তৃতীয় ম্যাচে নামেন সিন্ধু। তিনি ২১-৭, ২১-৬ গেমে হারান মাহুর শাহজাদকে। ৩-০ এগিয়ে থাকায় ভারতের জয় এমনিতেই নিশ্চিত হয়ে যায়। পুরুষ ডাবলসে সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি ২১-১২, ২১-৯ হারান মুরাদ এবং সঈদকে। পঞ্চম ম্যাচে মহিলা ডাবলসে তৃষা জলি এবং গায়ত্রী গোপীচন্দ ২১-৪, ২১-৫ হারান শাহজাদ এবং সিদ্দিকিকে।

ব্যাডমিন্টনে পুরুষদের ৬৩.৫ কেজি বিভাগে ভারতের শিবা থাপা প্রথম রাউন্ডে হারান পাকিস্তানের সুলেমান বালোচকে। ৫-০ পয়েন্টে জিতেছেন তিনি। টোকিয়ো অলিম্পিক্সে হতাশ করলেও কমনওয়েলথের প্রথম রাউন্ডে চেনা ছন্দে পাওয়া গেল শিবাকে। এর আগে ২০১৪ গ্লাসগো কমনওয়েলথে খেলেছিলেন শিবা। সেখানে প্রি-কোয়ার্টারেই বিদায় নেন। এ বার তাঁর কাছে পদকের প্রত্যাশা রয়েছে। জয়ের পর শিবা বলেছেন, “কমনওয়েলথে পদক পেলে তা অনুপ্রেরণা দেবে। চাপে থাকলে আমি ভাল খেলি। সোনা জেতাই প্রধান লক্ষ্য।”

Advertisement

মহিলা হকি দল ঘানাকে হারিয়েছে ৫-০ ব্যবধানে। গুরজিৎ কৌর জোড়া গোল করেছেন। একটি করে গোল নেহা গয়াল, সঙ্গীতা কুমারি এবং সেলিমা টেটের। তবে প্রচুর সুযোগ নষ্ট করেছে তারা।

টেবিল টেনিসে ভারতের পুরুষ এবং মহিলা, দুই দলই জিতেছে। পুরুষরা ৩-০ ব্যবধানে হারিয়েছে বার্বাডোজকে। মহিলা দল একই ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। পুরুষ বিভাগে জিতেছে হরমিত দেসাই এবং জি সাথিয়ানের ডাবলস জুটি। সিঙ্গলসে শরথ কমল এবং সাথিয়ান জিতেছেন। মহিলা বিভাগে ডাবলসে জেতেন শ্রীজা আকুলা এবং রিথ টেনিসন। সিঙ্গলসে মণিকা বাত্রা এবং আকুলা জিতেছেন।

সাঁতারে ১০০ মিটাক ব্যাকস্ট্রোকের সেমিফাইনালে উঠেছেন শ্রীহরি নটরাজ। তিনি ৫৪.৬৮ সেকেন্ড সময় করেছেন। তবে সজন প্রকাশ এবং কুশাগ্র রাওয়ত নিজেদের ইভেন্ট থেকে বিদায় নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন