জয়ের মঞ্চে স্মিথের ‘গালি’ বিতর্ক

দলাই লামার শান্তিগৃহেও শান্তি রক্ষা করা গেল না ভারত-অস্ট্রেলিয়া যুযুধান দু’দলের মধ্যে। ফিরে এসেছে ‘চিট’ বিতর্ক’ও। সিরিজ জয় থেকে আর মাত্র ৮৭ রান দূরে ভারত। হাতে দশ উইকেট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৭ ০৩:২৩
Share:

উল্লাস: ফের শিকার টিম-রাহানের। ছবি: পিটিআই

দলাই লামার শান্তিগৃহেও শান্তি রক্ষা করা গেল না ভারত-অস্ট্রেলিয়া যুযুধান দু’দলের মধ্যে। ফিরে এসেছে ‘চিট’ বিতর্ক’ও।

Advertisement

সিরিজ জয় থেকে আর মাত্র ৮৭ রান দূরে ভারত। হাতে দশ উইকেট। ২০০১-এ সৌরভের টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়াকে হারানোর পরে সম্ভবত দেশের মাটিতে সবচেয়ে বড় জয়ের সামনে দাঁড়িয়ে ভারত। তবু দু’দলের মধ্যে তিক্ততা নিয়েই চর্চা চলছে বেশি।

সোমবারের ঘটনার সূত্রপাত জস হেজ্‌লউডের বাতিল হয়ে যাওয়া ক্যাচ নিয়ে। স্লিপে সামনে ঝাঁপিয়ে ক্যাচটি ধরেন মুরলী বিজয়। অস্ট্রেলিয়া অলআউট ধরে নিয়ে উল্লসিত বিজয় ফিরে যান ড্রেসিংরুমের দিকে। ও দিকে রিপ্লে দেখে টিভি আম্পায়ারের মনে হয়, বিজয় ক্যাচ তালুবন্দি করার আগে বল মাটি ছুঁয়েছে। তিনি ক্যাচ নাকচ করে দেন। ঠিক তখনই অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমের বারান্দায় ক্যামেরা ধরে স্টিভ স্মিথ-কে। তিনি উত্তেজিত ভাবে দু’টি শব্দ উচ্চারণ করে চেয়ারে বসে পড়েন। অভিযোগ, স্মিথ বলেছেন ‘.... চিট’। মনে করা হচ্ছে সেই শব্দটি ইংরেজিতে পরিচিত ছাপার অযোগ্য একটি গালি। অস্ট্রেলীয়রা প্রায়ই মাঠে ব্যবহার করে থাকেন।

Advertisement

আরও পড়ুন: ‘আমি সব ফর্ম্যাটের ক্রিকেটই খেলতে পারি ভেবে ভাল লাগছে’

স্মিথের সেই ক্লিপ দ্রুত ভাইরাল হয়। ভারতীয়রা ক্ষোভে ফেটে পড়েন। বেঙ্গালুরুতে স্মিথ আউট হওয়ার পরে নিজেদের ড্রেসিংরুমের দিকে তাকিয়ে ছিলেন ডিআরএস নিয়ে ইশারার জন্য। বলা হচ্ছিল তিনি জোচ্চুরি করেছেন। সেই কারণেই কি পাল্টা এ দিন বিজয়ের উদ্দেশে ‘.... চিট’ বললেন?

এর মধ্যে, বেঙ্গালুরুতে স্টিভ স্মিথের বিতর্কিত ডিআরএস পর্বের পর অস্ট্রেলিয়া কেন চলতি সিরিজে আর রিভিউ-তে সাফল্য পাচ্ছে না সেই অস্বস্তিকর প্রশ্নও তুলে দিয়েছেন সুনীল গাওস্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন