Justin Langer

ইতি ব্র্যাডম্যান...

টেস্ট ক্রিকেটে ৯৯.৯৪ গড় থাকা ব্র্যাডম্যান আরও জানিয়েছিলেন, তাঁর সাফল্যের চাবিকাঠি ছিল মনঃসংযোগ এবং বোলারকে নিয়ন্ত্রণ করার ইচ্ছাশক্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ০৬:০৩
Share:

—ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার তরুণ বয়সে উঠতি ক্রিকেটার হিসেবে সাফল্য পাওয়ার জন্য চিঠি লিখে স্যর ডোনাল্ড ব্র্যাডম্যানের কাছে পরামর্শ চেয়েছিলেন। তখন ল্যাঙ্গারের বয়স ২৩। ব্র্যাডম্যানের ৮৬। কিংবদন্তি ক্রিকেটার উত্তর দিয়েছিলেন টাইপ করা চিঠিতে। নতুন প্রকাশিত বইয়ে কিংবদন্তি ব্র্যাডম্যান ও ল্যাঙ্গারের এই কথোপকথন ফাঁস হয়েছে।

Advertisement

বইটিতে দুটি চিঠি প্রকাশিত হয়েছে। একটি চিঠি ১৯৯৪ সালে ল্যাঙ্গারের লেখা। আর একটি ব্যাডম্যানের। কী পরামর্শ চেয়েছিলেন ল্যাঙ্গার কিংবদন্তির কাছে? ল্যাঙ্গার লিখেছিলেন, ‘‘চিঠিটা লিখতে একটু লজ্জাই লাগছে। তবে আমার মনে হয়, অস্ট্রেলিয়ার সফল টেস্ট ক্রিকেটার হয়ে ওঠার লক্ষ্য পূরণ করতে আপনি আমায় কিছু পরামর্শ দিতে পারেন।’’ প্রাক্তন অস্ট্রেলীয় ওপেনার আরও জানতে চান, কী ভাবে ব্র্যাডম্যান খেলোয়াড়জীবনে মানসিক ভাবে প্রস্তুতি নিতেন? বিশেষ করে, মিডিয়াম পেস বোলারদের কী ভাবে সামলাতেন তিনি?

ব্র্যাডম্যান এক দিনের মধ্যেই উত্তর পাঠিয়েছিলেন ল্যাঙ্গারকে। লিখেছিলেন, ‘‘আমার মতো অশীতিপর বৃদ্ধ তোমার ক্রিকেটে উন্নতি করতে সাহায্য করতে পারে, শুনে স্তোকবাক্যের মতো লাগছে।’’ তিনি ল্যাঙ্গারকে তাঁর বই ‘দ্য আর্ট অব ক্রিকেট’ পড়ার পরামর্শ দেন। বলেন, তাঁর সাফল্যের বেশির ভাগটাই এসেছে ‘স্বাভাবিক দক্ষতা’ থেকে। সঙ্গে ফিটনেসও সাহায্য করেছে। টেস্ট ক্রিকেটে ৯৯.৯৪ গড় থাকা ব্র্যাডম্যান আরও জানিয়েছিলেন, তাঁর সাফল্যের চাবিকাঠি ছিল মনঃসংযোগ এবং বোলারকে নিয়ন্ত্রণ করার ইচ্ছাশক্তি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন