India vs Pakistan

৬ নজির: ভারত-পাকিস্তান এক দিনের ম্যাচে যা তৈরি হল

বিরাট কোহলি এবং কেএল রাহুলের শতরানের দাপটে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বড় রান তুলেছে ভারত। এই ম্যাচে একাধিক নজির তৈরি হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৬
Share:

রাহুল (বাঁ দিকে) এবং কোহলি। ছবি: পিটিআই।

বিরাট কোহলি এবং কেএল রাহুলের শতরানের দাপটে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বড় রান তুলেছে ভারত। দুই ক্রিকেটার অবিচ্ছিন্ন ২৩৩ রানের জুটি গড়েছেন এই ম্যাচে। রিজার্ভ ডে-তে পড়ে থাকা ২৫.৫ ওভারে তাঁরা ২০৯ রান তুলেছেন। এই ম্যাচে তৈরি হয়েছে একাধিক নজির। কোহলি এবং রাহুল নাম তুলেছেন রেকর্ড বইয়ে।

Advertisement

১) দ্রুততম ব্যাটার হিসাবে এক দিনের ক্রিকেটে ১৩ হাজার রান করলেন কোহলি। সচিন তেন্ডুলকর এই মাইলফলকে পৌঁছেছিলেন ৩২১ ইনিংসে। তাঁর রেকর্ড ভাঙলেন কোহলি। তিনি ২৬৭ ইনিংসে এই মাইলফলকে পৌঁছলেন।

২) তৃতীয় উইকেটে কোহলি এবং রাহুলের অবিচ্ছিন্ন ২৩৩ রানের জুটি এশিয়া কাপে রেকর্ড। তাঁরা ভাঙলেন ২০১২ সালে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের মহম্মদ হাফিজ় এবং নাসিম জামশেদের ২২৪ রানের জুটি।

Advertisement

৩) কোহলি এবং রাহুলের জুটি পাকিস্তানের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে যে কোনও উইকেটে ভারতের সর্বোচ্চ। তাঁরা ১৯৯৬ সালে সচিন এবং নভজ্যোত সিংহ সিধুর ২৩১ রানের রেকর্ড ভেঙেছেন।

৪) এক দিনের ফরম্যাটে এশিয়া কাপে চতুর্থ শতরান করলেন কোহলি। উঠে এলেন দ্বিতীয় স্থানে। সবচেয়ে বেশি শতরান রয়েছে সনৎ জয়সূর্যের (৬)। কুমার সঙ্গকারারও চারটি শতরান রয়েছে।

৫) কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে সব ফরম্যাট মিলিয়ে টানা চারটি শতরান করলেন কোহলি। ছুঁলেন হাসিম আমলাকে।

৬) এই নিয়ে মাত্র তৃতীয় বার ভারতের তিন এবং চার নম্বর ব্যাটার দু’জনেই শতরান করলেন। শেষ বার ২০০৯ সালে এই ঘটনা দেখা গিয়েছিল। গৌতম গম্ভীর এবং কোহলি শতরান করেছিলেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। তার আগে ১৯৯৯ সালে কেনিয়ার বিরুদ্ধে শতরান করেছিলেন সচিন এবং রাহুল দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন