Mankading

অশ্বিনের মতো মাঁকড়ীয় আউট, তবু বেঁচে গেলেন ব্যাটার! নেপথ্যে আইসিসির বিশেষ নিয়ম

আবার বিতর্ক মাঁকড়ীয় আউট নিয়ে। এ বার আউট করার পরেও বেঁচে গেলেন ব্যাটার। কেন আউট দিলেন না আম্পায়ার? তার পিছনে আইসিসির কী নিয়ম রয়েছে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:২৩
Share:

আইপিএলে জস বাটলারকে এ ভাবেই মাঁকড়ীয় আউট করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। সেই আউট ঘিরে তুমুল বিতর্ক হয়েছিল। —ফাইল চিত্র

ঠিক রবিচন্দ্রন অশ্বিনের মতো মাঁকড়ীয় আউটের চেষ্টা করেছিলেন বোলার। নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটার ক্রিজে ঢোকার আগেই উইকেট ভেঙে দেন তিনি। কিন্তু তার পরেও আউট হলেন না ব্যাটার। রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার জানালেন আউট করতে গিয়ে বোলার ভুল করেছেন। তাই বেঁচে গিয়েছেন ব্যাটার।

Advertisement

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে। মেলবোর্ন স্টার্সের বিরুদ্ধে খেলছিল মেলবোর্ন রেনিগেডস। প্রথম বল করছিল স্টার্স। দলের স্পিনার অ্যাডাম জাম্পা ইনিংসের শেষ ওভারে বল করতে যান। ব্যাট করছিলেন রেনিগেডসের ম্যাকেঞ্জি হার্ভে। নন-স্ট্রাইকিং প্রান্তে ছিলেন থমাস রজার্স। বল করার সময় রজার্সকে মাঁকড়ীয় আউট করেন জাম্পা। তিনি যখন উইকেট ভাঙেন তখন ক্রিজের অনেক বাইরে ছিলেন রজার্স।

সিদ্ধান্ত নেওয়ার জন্য তৃতীয় আম্পায়ারের কাছে আবেদন করেন মাঠের আম্পায়ার। বেশ কয়েক বার রিপ্লে দেখার পরে রজার্সকে নট আউট দেন তৃতীয় আম্পায়ার। এই সিদ্ধান্তে হতবাক হয়ে যান জাম্পা। ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় বিতর্ক।

Advertisement

কিন্তু কেন আউট দিলেন না আম্পায়ার? সত্যিই কি আউট ছিলেন না রজার্স?

আইসিসির নিয়ম অনুযায়ী, রজার্স আউট ছিলেন না। আইসিসির নিয়মে এখন মাঁকড়ীয় আউট বৈধ। কিন্তু তারও কিছু নিয়ম রয়েছে। বোলার তাঁর বোলিং অ্যাকশন শেষ করার আগেই বল করা থামিয়ে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটারকে মাঁকড়ীয় আউট করলে তবেই সেটা বৈধ। বোলিং অ্যাকশন শেষ করার পরে সেই কাজ করলে তাকে আউট বলে ধরা হবে না। জাম্পার ক্ষেত্রে সেটাই হয়েছে। তিনি বোলিং অ্যাকশন শেষ করার পরে মাঁকড়ীয় আউট করেছেন রজার্সকে। তাই আম্পায়ার আউট দেননি।

২০১৯ সালের আইপিএলে রাজস্থানের ব্যাটার জস বাটলারকে মাঁকড়ীয় আউট করেছিলেন পঞ্জাব কিংসের অধিনায়ক অশ্বিন। সেই ঘটনা নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। পরে অনেক বার সেই ঘটনা দেখা গিয়েছে। ইংল্যান্ডের মহিলা দলের বিরুদ্ধে একই ঘটনা ঘটিয়েছেন ভারতের মহিলা দলের স্পিনার দীপ্তি শর্মা। সে বারও অনেক বিতর্ক হয়েছিল। এখন অবশ্য মাঁকড়ীয় আউট আইসিসির নিয়মের মধ্যে রয়েছে। কিন্তু তার পরেও বিতর্ক শেষ হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন