Asia Cup 2023

লড়াইয়ে নামার আগে মৈত্রী, কোহলির কাছে হ্যারিস, আড্ডায় মাতলেন রোহিত-বাবর

এশিয়া কাপের ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উন্মাদনা তুঙ্গে ক্রিকেটপ্রেমীদের। মাঠে মুখোমুখি হওয়ার আগে দু’দলের ক্রিকেটারদের মধ্যে অবশ্য উত্তেজনার কোনও আঁচ দেখা গেল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৮
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে রয়েছে তুমুল উত্তেজনা। তবে দু’দলের ক্রিকেটারদের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক অটুট। শুক্রবার ভারত এবং পাকিস্তানের ক্রিকেটারেরা প্রায় একই সময় অনুশীলন করেন। মাঠের দু’দিকে দু’দলের অনুশীলনের মাঝে দেখা গিয়েছে বিরাট কোহলিদের সঙ্গে বাবর আজ়মদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ছবি।

Advertisement

মাঠের অন্য প্রান্তে কোহলিকে দেখে তাঁর দিকে এগিয়ে যান পাকিস্তানের জোরে বোলার হ্যারিস রউফ। তাঁকে আসতে দেখে কোহলিও হাসি মখে এগিয়ে যান। পরস্পরকে জড়িয়ে ধরেন। দুই ক্রিকেটার নিজেদের মধ্যে কুশল বিনিময় করেন। অন্য দিকে, পাকিস্তানের অধিনায়ক বাবরের সঙ্গে আড্ডা মারতে দেখা যায় ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাকে। দু’দলের ক্রিকেটারদের হালকা মেজাজের ভিডিয়ো সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এমন ছবি দেখা গিয়েছিল গত বছর সংযুক্ত আরব আমিরশাহিতে এশিয়া কাপের সময়ও।

২০১৯ সালের বিশ্বকাপে শেষ বার এক দিনের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। স্বভাবতই এই ম্যাচ নিয়ে সমর্থকদের উৎসাহ তুঙ্গে। শনিবার শ্রীলঙ্কার পাল্লিকেলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পুরো ম্যাচ হওয়া নিয়ে রয়েছে সংশয়। যদিও শুক্রবার নির্বিঘ্নেই অনুশীলন করেছেন দু’দলের ক্রিকেটারেরা। ভারতীয় দলে ব্যাটিংয়ের সঙ্গে পাকিস্তানে বোলিংয়ের লড়াই কতটা জমবে, তা অনেকটাই নির্ভর করবে আবহাওয়ার উপর।

Advertisement

শুক্রবারই ভারতের বিরুদ্ধে প্রথম একাদশ ঘোষণা করে দিয়েছেন বাবরেরা। পাক অধিনায়কের যুক্তি আগে থেকে দল ঘোষণা করে দিয়ে ক্রিকেটারদের সুবিধা হয়। কারা খেলবে, তা আগাম জানা থাকলে মানসিক প্রস্তুতি নিতে সুবিধা হয়। খেলোয়াড়দের মধ্যেও কোনও দ্বিধা থাকে না। তাতে প্রতিপক্ষের সুবিধা হলেও এই নীতিতেই আপাতত স্থির থাকতে চাইছে পাক শিবির।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

অন্য দিকে, পাকিস্তানকে হারানোর পরিকল্পনা তৈরি ভারতীয় শিবিরেও। রোহিত শুক্রবার বলেছেন, ‘‘দল হিসাবে আমরা একটা দেশের বিরুদ্ধে খেলতে নামছি। তাদের বিরুদ্ধে পরিকল্পনা তৈরি করা এবং কাজে লাগানোই আমাদের দায়িত্ব। উল্টো দিকে কোন দল রয়েছে তা ভাবতে চাই না। মাঠে নেমে সব কাজ ঠিকঠাক করতে চাই। এশিয়া কাপে ছ’টা দলই কঠিন। যে কোনও দিন যে কোনও দল জিততে পারে।” পাকিস্তানের জোরে বোলিং আক্রমণ সামলানো নিয়ে তাঁর বক্তব্য, ‘‘নেটে তো আরশাহিন আফ্রিদি, নাসিম শাহদের খেলতে পারব না। যারা আছে তাদের নিয়ে অনুশীলন করি। প্রত্যেকেই ভাল মানের বোলার। অভিজ্ঞতা কাজে লাগিয়েই জিততে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন