Asia Cup 2023

শাকিবদের সঙ্গে বাংলাদেশ বোর্ডের মতবিরোধ, নেপথ্যে ভারত-পাকিস্তান ম্যাচের রিজার্ভ দিন

এশিয়া কাপের সুপার ফোর পর্বে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ দিন। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার কোচেরা ক্ষোভ প্রকাশ করেছেন। যদিও এই সিদ্ধান্তের পাশে বাংলাদেশের কর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৫
Share:

(বাঁ দিকে) বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান এবং বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। —ফাইল চিত্র।

এশিয়া কাপের নিয়ম নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ ক্রিকেট দল। সুপার ফোর পর্বে শুধু ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ দিন রাখায় সরব হয়েছেন কোচ চন্ডিকা হাতুরুসিঙ্ঘে। এই নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে মতবিরোধ রয়েছে দলের। বোর্ড জানিয়েছে, নিয়ম পরিবর্তনে প্রতিযোগী সব দলের সম্মতি রয়েছে।

Advertisement

সুপার ফোর পর্বের বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ হয়েছে লাহোরে। ফাইনাল-সহ বাকি সব ম্যাচ হবে কলম্বোয়। বৃষ্টির পূর্বাভাস রয়েছে প্রতিটি ম্যাচের দিনেই। তবু ফাইনাল ছাড়া একটি মাত্র ম্যাচ বেছে নেওয়া হয়েছে রিজার্ভ ডে দেওয়ার ব্যাপারে। এই নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। উঠছেও।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড অবশ্য এই নিয়মের পাশে দাঁড়িয়েছে। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘ভারত-পাকিস্তান ম্যাচের জন্য ১১ সেপ্টেম্বর একটি অতিরিক্ত দিন রাখা হয়েছে। এশিয়া কাপের প্লেয়িং কন্ডিশন সংশোধন করে বিষয়টি কার্যকর করা হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে সুপার ফোরের চারটি দল এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল সম্মিলিত ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।’’

Advertisement

বাংলাদেশের ক্রিকেট কর্তাদের আপত্তি না থাকলেও শাকিব আল হাসানেরা খুশি নন। তাঁদের ক্ষোভ প্রকাশিত হয়েছে কোচের মাধ্যমে। হাতুরুসিঙ্ঘের দাবি, তাঁদের সঙ্গে কথা না বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেছেন, ‘‘এটা ঠিক নয়। আমাদের ম্যাচেও অতিরিক্ত একটা দিন দেওয়া উচিত ছিল। কিন্তু এটা নিয়ে কিছু বলতে চাই না। ওরা একটা সিদ্ধান্ত নিয়েছে। যদি আমাদের মতামত চাইত, তা হলে নিশ্চয়ই দিতাম।” ভারত-পাকিস্তান ম্যাচের রিজার্ভ দিন নিয়ে বিস্মিত শ্রীলঙ্কার কোচ ক্রিস সিলভারউডও। বলেছেন, “অবাক করা ব্যাপার। প্রথম বার শুনেই চমকে গিয়েছিলাম। আমরা তো প্রতিযোগিতার আয়োজক নই। তাই এ ব্যাপারে আমাদের কিছু করার নেই।”

প্রতিযোগিতার আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড শুক্রবার জানিয়েছে, ‘‘খারাপ আবহাওয়ার জন্য ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হলে তা ১১ সেপ্টেম্বর হবে।’’ বলা হয়েছে, ১০ সেপ্টেম্বর যে অবস্থায় খেলা বন্ধ হবে, ১১ সেপ্টেম্বর সেই অবস্থা থেকে খেলা শুরু হবে। ১০ তারিখের টিকিট দেখিয়েই ১১ তারিখ স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন দর্শকও।

ভারত-পাকিস্তান ম্যাচের জন্য আলাদা নিয়ম নিয়ে যে সুপার ফোরের অন্য দুই দল খুশি নয়, তা পরিষ্কার। বাংলাদেশ এবং শ্রীলঙ্কা কোচের কথা অনুযায়ী তাঁদের অন্ধকারে রেখে এই সিদ্ধান্ত হয়েছে। ফলে সংশ্লিষ্ট দেশগুলির ক্রিকেট বোর্ডের সঙ্গে তাদের দলের যোগাযোগে ফাঁক রয়েছে বলে মনে হতে পারে। কর্তাদের চাপিয়ে দেওয়া নিয়মের বিরুদ্ধে কিছু করার না থাকলেও আপত্তি গোপন করছেন না কোচেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন