Asia Cup 2023

এশিয়া কাপে ব্যর্থ, তবু ভারতকে হারিয়ে বিশ্বকাপের আগে কী বললেন বাংলাদেশ অধিনায়ক শাকিব

ভারতের বিরুদ্ধে জয় বিশ্বকাপের আগে দলের মনোবল বৃদ্ধি করবে বলে মনে করছেন শাকিব। এশিয়া কাপে তাঁর দলের পারফরম্যান্স ভাল না হলেও বিশ্বকাপ নিয়ে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৭
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

এশিয়া কাপ থেকে বিদায় নেওয়ার পর ভারতের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। শুক্রবার শাকিব আল হাসানদের বিরুদ্ধে রোহিত শর্মারা অবশ্য প্রথম একাদশের পাঁচ ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছিলেন। তবু এই জয় বিশ্বকাপের আগে দলের আত্মবিশ্বাস বৃদ্ধি করবে বলে মনে করছেন বাংলাদেশের অধিনায়ক।

Advertisement

এশিয়া কাপের ফল ভাল না হলেও বিশ্বকাপ নিয়ে আশাবাদী শাকিব। এশিয়া কাপে ব্যর্থতার কারণও চিহ্নিত করেছেন তিনি। শাকিব বলেছেন, ‘‘কয়েক জন ক্রিকেটারের চোট আমাদের ভুগিয়েছে। কেউ পরে দলে যোগ দিয়েছে। কেউ প্রতিযোগিতার মাঝে চোট পেয়েছে। এশিয়া কাপে আমাদের কিছু সমস্যায় পড়তে হয়েছে। তবে বিশ্বকাপের জন্য আমাদের দল যথেষ্ট ভাল।’’

ভারতের বিরুদ্ধে শাকিবেরাও কয়েক জনকে দেখে নিয়েছেন। মেহেদি হাসান, মেহদি হাসান মিরাজের মতো ক্রিকেটারদের পারফরম্যান্সে খুশি শাকিব। শুক্রবার ম্যাচের পর তিনি বলেছেন, ‘‘যারা খুব বেশি খেলার সুযোগ পায়নি, তাদের দেখে নিতে চেয়েছিলাম আমরা। আমাদের মনে হয়েছিল স্পিনারেরা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। ঠিক সেটাই হয়েছে।’’ ভারতের বিরুদ্ধে বাংলদেশের স্পিনারেরা চারটি উইকেট পেয়েছেন।

Advertisement

শাকিব অবশ্য নিজের খেলায় খুশি নন। বাংলাদেশের অধিনায়ক বলেছেন, ‘‘এশিয়া কাপে আমার ব্যাটিং ভাল হচ্ছিল না। শেষ ম্যাচে উইকেটে বেশ কিছুটা সময় থাকতে পেরেছি। প্রথম চারটা মেরে একটা ভাল অনুভূতি হয়েছে। বল পুরনো হওয়ার পর স্পিন খেলতে একটু সমস্যা হয়েছে।’’ দলের দুই স্পিনারেরও প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক। শাকিব বলেছেন, ‘‘মেহেদি যখন বল এল, সে সময় পরিস্থিতি সহজ ছিল না। তবু টানা পাঁচ ওভার বেশ ভাল বল করল।’’

জোরে বোলার তানজ়িম হাসান শাকিবেরও প্রশংসা করেছেন বাংলাদেশের অধিনায়ক। শুক্রবার ভারতের বিরুদ্ধে অভিষেক হয়েছে তানজ়িমের। শাকিব বলেছেন, ‘‘তানজ়িমকে কৃতিত্ব দেব। প্রথম ম্যাচেই আত্মবিশ্বাসের সঙ্গে ভাল বল করেছে।’’ তানজ়িম শুরুতে রোহিত এবং তিলক বর্মার উইকেট নেন। শেষ ওভারেও ভাল বল করেছেন। সেই সময় জয়ের জন্য ভারতের দরকার ছিল ১২ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন