Sachin Tendulkar

Virat Kohli: মাত্র ২৪ বছর বয়সেই সচিনের রেকর্ড ভাঙার হুঙ্কার দিয়েছিলেন বিরাট

কোহলী সমর্থকদের মতে সচিনের শতরানের সংখ্যা টপকে যেতে পারেন এক মাত্র বিরাটই। মাত্র ন’বছর বয়সেই সেই আত্মবিশ্বাস দেখিয়েছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৩:২২
Share:

তরুণ বিরাটের চোখে রেকর্ড ভাঙার স্বপ্ন। —ফাইল চিত্র

সচিন তেন্ডুলকরের রেকর্ড কে ভাঙতে পারবেন? এই প্রশ্নের উত্তরে বিরাট কোহলীর নামই সবার আগে মাথায় আসে। আর আসবে না-ই বা কেন, এক দিনের ক্রিকেটে শতরানের সংখ্যায় সচিনের পরেই যে বিরাটের নাম। মোট শতরানের সংখ্যায় সচিন এবং বিরাটের মাঝে একা রিকি পন্টিং। তিনি বিরাটের থেকে এগিয়ে মাত্র একটি শতরানে। সচিনের রেকর্ড যে তিনি ভাঙবেন, তা মাত্র ২৪ বছর বয়সে বলেছিলেন বিরাট।

Advertisement

এক দিনের ক্রিকেটে সচিনের ৪৯টি শতরান রয়েছে। বিরাটের শতরান রয়েছে ৪৩টি। গত আড়াই বছরে একটিও শতরান তাঁর ব্যাটে না এলেও সচিনের রেকর্ড ভাঙার সব চেয়ে কাছে রয়েছেন তিনিই। এক রোদচশমা প্রস্তুতকারী সংস্থার কর্তা অশ্বিন কৃষ্ণন জানিয়েছেন, তাঁর সঙ্গে কথা বলার সময় তরুণ বিরাট আত্মবিশ্বাসী ছিলেন সচিনের রেকর্ড ভাঙার বিষয়ে। তখন বিরাটের বয়স ছিল ২৪। শতরান ন’টি। অশ্বিনকে তিনি বলেছিলেন, “এক দিনের ক্রিকেটে সচিনকে ছুঁয়ে ফেলব। সচিনের ৪৯টা শতরান আছে।”

২০১৩ সালে অশ্বিনের সংস্থার বিপণন মুখ (ব্র্যান্ড অ্যাম্বাসডর) হয়েছিলেন বিরাট। সেই চুক্তি করার সময় বিরাটের সঙ্গে কথা হয় অশ্বিনের। তিনি বলেন, “এক দিনের ক্রিকেটে বিরাটকে অসাধারণ বললেও কম বলা হয়। সচিনের রেকর্ডের থেকে খুব বেশি দূরেও নেই। ছুঁতে পারল, কি পারল না সেটা বড় ব্যাপার নয়। একটা ২৪ বছরের ছেলের পক্ষে ‘৪০টা শতরান করব’ বলা বুঝিয়ে দেয় যে সে কতটা আত্মবিশ্বাসী। বিরাট ছন্দহীন, এটা কেউ বললেও মানব না। ও মানসিক ভাবে ঠিক জায়গায় নেই।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন